বিজন সরকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিজন সরকার
বিজন সরকার
বিজন সরকার
জন্ম(১৯৩৫-০৪-১১)১১ এপ্রিল ১৯৩৫
মৃত্যু২৯ নভেম্বর ২০১২(2012-11-29) (বয়স ৭৭)
সিটি হাসপাতাল, লালমাটিয়া, ঢাকা
জাতীয়তাবাংলাদেশী
পরিচিতির কারণডকুমেন্টারি ফটোগ্রাফার , আর্ট ফটোগ্রাফার
উল্লেখযোগ্য কর্ম
ফটোগ্রাফার উইদাউট ক্যামেরা
শৈলীফটোগ্রাম
আন্দোলনবাংলাদেশী ফটোগ্রাফার সোসাইটি

বিজন সরকার (১১এপ্লিল ১৯৩৫ – ২৯ নভেম্বর ২০১২) বাংলাদেশী ফটোগ্রাফার

জীবন ও কর্ম[সম্পাদনা]

পথিকৃৎ আলোকচিত্রী বিজন সরকার ১৯৩৫ সালের ১১ই এপ্রিল গাইবান্ধা জেলার কামারজানি গ্রামে জন্ম গ্রহণ করেন। ছোট বেলাতে তার বড় ভাই এর দেওয়া একটা কোডাক বক্স ক্যামেরা দিয়ে ছবি তোলা শুরু করেন। পঞ্চাশ দশকের শেষের দিকে আলোকচিত্রাচার্য মঞ্জুর আলম বেগ এর সাথে তার পরিচয় ঘটে এবং ১৯৬১ সালে বেগার্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফী থেকে আলোকচিত্রের ওপর প্রশিক্ষন লাভ করেন। ১৯৬২ সালে পাকিস্তান সরকারের জিওলজিক্যাল সার্ভের (ভূতাত্ত্বিক জরিপ) আলোকচিত্রী হিসেবে পেশাজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৭০ সালে তিনি তৎকালীন পাকিস্তান টেলিভিশনের ক্যামেরাম্যান এবং ১৯৭৩ সাল থেকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের প্রধান আলোকচিত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে ওই প্রতিষ্ঠন থেকেই অবসর নেন। প্রথম একক আলোকচিত্র প্রদর্শনী হয় ঢাকাতে ১৯৬৭ সালে। ধানমণ্ডি আর্ট এসেম্বলিতে অনুষ্ঠিত এই প্রদর্শনী দেখে শিল্পাচার্য জয়নুল আবেদিন লিখেছিলেন - বিজন সরকার এর সত্যিকারের স্বকীয়তা আছে, এই স্বকীয়তার স্বাক্ষর অন্যকারো দ্বারা দ্বিতীয়বার পুনঃ প্রকাশ সম্ভব নয়। দ্বিতীয় প্রদর্শনী হয় ১৯৭০ সালে পাকিস্তানের রাওয়ালপিন্ডি শহরে। তাঁর পুরস্কারের মধ্যে রয়েছে ১৯৭৬ সালে জাপানের এশিয়া -প্যাসিফিক কালচারাল সেন্টার ফর ইউনেস্কো পুরস্কার, ১৯৭৮ সালে কমনওয়েলথ কানাডা সন্মানসূচক পুরস্কার,  ১৯৮০ সালে সাইপ্রাসে অনুষ্ঠিত প্রথম কমনওয়েলথ ফিল্ম এন্ড টেলিভিশন ফেসটিভালে সার্টিফিকেট অফ মেরিট প্রদান করা হয়। আশির দশকে আন্তর্জাতিক ট্যুরিজম পোস্টার প্রতিযোগিতায় বিজন সরকারের ছবি দিয়ে বাংলাদেশ পর্যটন করপোরেশন রুরাল বাংলাদেশ শিরোনামের পোস্টারটি পিএটিএ গোল্ড পদক লাভ করে। তিনি বাংলাদেশ বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির প্রতিষ্ঠাকালিন সদস্য , সন্মানিত ফেলো এবং সাবেক সভাপতি। বিজন সরকার ২৯ শে ডিসেম্বর ২০১২ সালে মারা যান। [১][২]

ফটোগ্রাফি ক্যারিয়ার[সম্পাদনা]

পঞ্চাশ দশকের শেষের দিকে আলোকচিত্রাচার্য মঞ্জুর আলম বেগ এর সাথে তার পরিচয় ঘটে এবং ১৯৬১ সালে বেগার্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফী থেকে আলোকচিত্রের ওপর প্রশিক্ষন লাভ করেন। ১৯৬২ সালে পাকিস্তান সরকারের জিওলজিক্যাল সার্ভের (ভূতাত্ত্বিক জরিপ) আলোকচিত্রী হিসেবে পেশাজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৭০ সালে তিনি তৎকালীন পাকিস্তান টেলিভিশনের ক্যামেরাম্যান এবং ১৯৭৩ সাল থেকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের প্রধান আলোকচিত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে ওই প্রতিষ্ঠন থেকেই অবসর নেন।

প্রদর্শনী[সম্পাদনা]

প্রথম একক আলোকচিত্র প্রদর্শনী হয় ঢাকাতে ১৯৬৭ সালে। ধানমণ্ডি আর্ট এসেম্বলিতে অনুষ্ঠিত এই প্রদর্শনী দেখে শিল্পাচার্য জয়নুল আবেদিন লিখেছিলেন - বিজন সরকার এর সত্যিকারের স্বকীয়তা আছে, এই স্বকীয়তার স্বাক্ষর অন্যকারো দ্বারা দ্বিতীয়বার পুনঃ প্রকাশ সম্ভব নয়। দ্বিতীয় প্রদর্শনী হয় ১৯৭০ সালে পাকিস্তানের রাওয়ালপিন্ডি শহরে।

চলচ্চিত্রে ক্যারিয়ার[সম্পাদনা]

১৯৬৯ সালে সরকার পাকিস্তান টেলিভিশনে চিত্রগ্রাহক হিসাবে যোগদান করেছিলেন; তিনি নদী ও নারী ছবিতে সহকারী চিত্রগ্রাহক হিসাবেও কাজ করেছেন। তিনি বাংলাদেশ চলচ্চিত্র সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

পুরস্কার[সম্পাদনা]

  • তাঁর পুরস্কারের মধ্যে রয়েছে ১৯৭৬ সালে জাপানের এশিয়া -প্যাসিফিক কালচারাল সেন্টার ফর ইউনেস্কো পুরস্কার, ১৯৭৮ সালে কমনওয়েলথ কানাডা সন্মানসূচক পুরস্কার,  ১৯৮০ সালে সাইপ্রাসে অনুষ্ঠিত প্রথম কমনওয়েলথ ফিল্ম এন্ড টেলিভিশন ফেসটিভালে সার্টিফিকেট অফ মেরিট প্রদান করা হয়। আশির দশকে আন্তর্জাতিক ট্যুরিজম পোস্টার প্রতিযোগিতায় বিজন সরকারের ছবি দিয়ে বাংলাদেশ পর্যটন করপোরেশন রুরাল বাংলাদেশ শিরোনামের পোস্টারটি পিএটিএ গোল্ড পদক লাভ করে।

মৃত্যু[সম্পাদনা]

২৯ নভেম্বর ২০১২, বিজন সরকার মারা যান। ২০১২ সালের ২১ নভেম্বর রাতে একটি সড়ক দুর্ঘটনায় তিনি মাথায় আঘাত পেয়েছিলেন [৩] । তিনি ঢাকার সিটি হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তিনি তার মাথায় আঘাত পেয়েছিলেন এবং প্রচুর রক্তপাত হয়েছে। তিনি কোমায় ছিলেন এবং কখনও জ্ঞান ফিরে আসেনি।

ইন্টারভিউ[সম্পাদনা]

ফটোগ্রাফি উইদাউট ক্যামেরা! ক্যামরা খন্ড-১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আলোকচিত্রী বিজন সরকার আর নেই" [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Bangladesh – Life & Culture" (edited by Anwar Hossain), published by Department of Film and Publication. Late (1980s)
  3. "Bijon Sarkar 'needs govt help'"bdnews24.com