বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড

স্থানাঙ্ক: ২২°৫৪′২৭.৮৬″ উত্তর ৮৯°৩০′৫৬.৪২″ পূর্ব / ২২.৯০৭৭৩৮৯° উত্তর ৮৯.৫১৫৬৭২২° পূর্ব / 22.9077389; 89.5156722
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড
সংক্ষেপেবাকেশি
গঠিত১৯৬৭
ধরনতারশিল্প
আইনি অবস্থাচালু
সদরদপ্তরশিরোমনি, খুলনা, বাংলাদেশ
অবস্থান
স্থানাঙ্ক২২°৫৪′২৭.৮৬″ উত্তর ৮৯°৩০′৫৬.৪২″ পূর্ব / ২২.৯০৭৭৩৮৯° উত্তর ৮৯.৫১৫৬৭২২° পূর্ব / 22.9077389; 89.5156722
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
ব্যবস্থাপনা পরিচালক
জগদীশ চন্দ্র মন্ডল
প্রধান প্রতিষ্ঠান
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
ওয়েবসাইটওয়েবসাইট

বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড খুলনায় অবস্থিত দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত তারশিল্প কারখানা। এটি খুলনায় ভৈরব নদের তীরবর্তী শিরোমনি শিল্প এলাকায় অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৭ সালে পাকিস্তান সরকার ও পশ্চিম জার্মানির মেসার্স সিমেন্স এজি’র সাথে যৌথভাবে পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে খুলনায় ৩২ একর জমির উপর এই প্রতিষ্ঠানটি স্থাপন করা।[১] ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাস থেকে প্রতিষ্ঠানটি বাণিজ্যিকভাবে টেলিযোগাযোগের কাজে ব্যবহৃত কপার ক্যাবল উৎপাদন করা শুরু করে।

  • প্রতিষ্ঠানটিতে একটি অত্যাধুনিক প্রযুক্তির অপটিক্যাল ফাইবার ক্যাবল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থাপন করা হয় যা বিগত জুলাই-২০১১ থেকে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করেছে।
  • অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগ স্থাপনে প্রয়োজনীয় HDPE Silicon Duct-এর ব্যাপক চাহিদার কথা বিবেচনা করে ২০১৫-২০১৬ অর্থ-বছরে HDPE Silicon Duct তৈরীর প্ল্যান্ট স্থাপন করা হয় যা বিগত সেপ্টেম্বর’১৬ হতে পূর্ণমাত্রায় পরিচালিত হচ্ছে।
  • উৎপাদন বহুমূখীকরণের লক্ষ্যে প্রায় ২৪.১৬ কোটি টাকা ব্যয়ে বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর, সার্ভিস ড্রপ ক্যাবল ও বেয়ার/ইনস্যুলেটেড ওয়্যার তৈরীর প্ল্যান্ট স্থাপিত হয়েছে। বিগত ০১ সেপ্টেম্বর ২০১৯ উক্ত প্ল্যান্ট উদ্বোধন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মিনা, অছিকুর রহমান দোলন (২৩ সেপ্টেম্বর ২০১৭)। "অপার সম্ভাবনার ক্ষেত্র বাংলাদেশ ক্যাবল শিল্প"দৈনিক তৃতীয়মাত্রা। ১০ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ অক্টোবর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]