ফ্র্যাংক লয়েড রাইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্র্যাংক লয়েড রাইট

ফ্র্যাংক লয়েড রাইট (Frank Lloyd Wright) (৮ই জুন, ১৮৬৭৯ই এপ্রিল, ১৯৫৯) বিংশ শতাব্দীর প্রথমার্ধের অন্যতম প্রভাবশালী স্থপতি। সুদীর্ঘ কর্মজীবনে (১৮৮৫-১৯৫৯) তিনি ব্যক্তিগত শৈলী প্রদর্শনকারী বহু কাজের জন্ম দেন ও একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থাপত্য ও ভবন নির্মাণ শিল্পে বিশাল প্রভাব ফেলেন। সম্ভবত এখনও তিনি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিখ্যাত স্থপতি।

প্রথম জীবন[সম্পাদনা]

ফ্র্যাংক লয়েড রাইট জন্মেছিলেন উইস্কন্সিন এর রীচল্যান্ড সেন্টার এ। তাঁর পিতা ছিলেন উইলিয়াম ক্যারী রাইট এবং মাতা আন্না লয়েড জোনস। তাঁর আসল নাম ছিল ফ্র্যাংক লিঙ্কন রাইট, পরে এটি পরিবর্তিত হয় যখন তাঁর পিতা মাতার বিবাহ বিচ্ছেদ ঘটে। রাইটের বারো বছর বয়সে তাঁর পরিবার উইস্কন্সিনের ম্যাডিসনে বসবাস শুরু করে। এখানে তিনি ম্যাডিসন হাই স্কুলে পড়াশোনা করেন। গ্রীষ্মের ছুটিগুলো তিনি কাটাতেন তাঁর মামা জেমস লয়েড জোনস এর খামারে কাজ করে। এ সময়কার অভিজ্ঞতাই তাঁর মাঝে প্রকৃতির প্রতি শ্রদ্ধার সঞ্চার করে, যা পরবর্তীকালের কাজসমূহে খুঁজে পাওয়া যায়।
১৮৮৫ সালে রাইট ইউনিভার্সিটি অফ উইস্কিন্সনে পুরকৌশল বিদ্যার দুটি সেমিস্টার সম্পন্ন করেন। ১৮৮৭ সালে তিনি শিকাগোতে চলে যান।
শিকাগোতে তিনি বিখ্যাত স্থপতি জোসেফ ল্যীমান সীল্‌সবির অধীনে কাজ করা শুরু করেন। কিন্তু কাজের ধরণ মনঃপূত না হওয়ায় এক বছরের মাঝেই এ কাজ ছেড়ে দিয়ে তিনি অ্যাডলার ও লুইস সুলিভান এর ফার্মে কাজ করা শুরু করেন। সুলিভান বিশ্বাস করতেন আমেরিকান স্থাপত্য হওয়া উচিৎ আমেরিকানদের প্রয়োজনীয়তার ভিত্তিতে , ইউরোপীয়ান স্থাপত্যের ধারা অনুকরণে নয়। তাঁর এ বিশ্বাস পরবর্তীতে রাইটের উপর গভীর প্রভাব রেখেছিল।
সুলিভান এর মতবাদ ছিলো 'ব্যবহারের উদ্দেশ্য হতেই আকারের সৃষ্টি' (Form Follows Function)। রাইট তাঁর এই মতবাদকেই আরেকটু পরিবর্তন করে বিশ্বাস করতেন, ভবনের উদ্দেশ্য ও আকার দুটোরই সৃষ্টি একসাথেই, অর্থাৎ দুটোই আসলে এক (Form and Function are One)।
১৮৯৩ সালে তিনি সুলিভানের ফার্মে তাঁর কর্মজীবনের সমাপ্তি ঘটে। এ সময় শিকাগোতে রাইট তাঁর নিজস্ব ফার্ম প্রতিষ্ঠা করেন, ১৮৯৮ তে স্থান পরিবর্তন করে তিনি ওকপার্কে চলে যান।