ফেডোরা (লিনাক্স ডিস্ট্রিবিউশন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফেডোরা
Fedora
Fedoralogo.png
250px
ফেডোরা ১০-এর গনোম ডেস্কটপ
ওয়েবসাইট: fedoraproject.org
কোম্পানি/
ডেভেলপার:
ফেডোরা প্রকল্প
ওএস পরিবার: লিনাক্স
সোর্স মডেল: মুক্ত সোর্স, বিনামূল্য সফটওয়্যার
সর্বশেষ স্থিতিশীল মুক্তি: ১৪ / ২রা নভেম্বর, ২০১০; ২ মাস আগে
হালনাগাদ পদ্ধতি: ইয়াম
প্যাকেজ ব্যবস্থাপক: আরপিএম প্যাকেজ ব্যবস্থাপক
সমর্থিত প্ল্যাটফর্ম: এক্স৮৬, এক্স৮৬-৬৪, পাওয়ারপিসি
কার্নেলের প্রকার: নিরেট (Monolithic), লিনাক্স
ডিফল্ট ব্যবহারকারী ইন্টারফেস: গনোম
লাইসেন্স: বিভিন্ন
কার্যকর অবস্থা: বর্তমান

ফেডোরা (ইংরেজি: Fedora) (পূর্বে ফেডোরা কোর Fedora Core নামে পরিচিত) একটি আরপিএম-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশনরেড হ্যাট কোম্পানির স্পন্সরকৃত ও সম্প্রদায়-সমর্থিত ফেডোরা প্রকল্প এই লিনাক্স ডিস্ট্রিবিউশনটি তৈরি করে। ফেডোরা প্রকল্পের লক্ষ্য সাধারণ ব্যবহারের জন্য নির্মিত একটি পূর্ণাঙ্গ, বিনামূল্য ও মুক্ত সোর্স অপারেটিং সিস্টেম তৈরি করা। [১][২] ফেডোরা প্রাক্তন রেড হ্যাট লিনাক্স ডিস্ট্রিবিউশনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এটি ঘরোয়া ব্যবহারকারীদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। রেড হ্যাট কোম্পানি ফেডোরার অনেক ডেভেলপারকে চাকরি প্রদান করলেও কোম্পানিটি ডিস্ট্রিবিউশনটির জন্য কোন ব্যবসায়িক সাপোর্ট বা সেবা প্রদান করে না।

ফেডোরার নতুন সংস্করণ ৬ থেকে ৮ মাস পরপর বের হয়। এর বর্তমান সংস্করণের নাম ফেডোরা ১৪, যেটির কোডনেম হলো- লাফলিন(lagoughlin)।

ইতিহাস[সম্পাদনা]

২১শে জুলাই ২০০৩ ‌রেড হ্যাট্, রেড হ্যাট্ লিনাক্স ৯.০.৯৩ নামে একটি মুক্ত সোর্স অপারেটিং সিস্টেম চালু করে। একই বছর ২৫ সেপ্টেম্বর প্রথম বারের মত ফেডোরা কোর (এফসি ০.৯৪) মুক্তি পাওয়া। এটি ফেডোরা কোর ১ টেস্ট ২.1 সঙ্গে সেভেরন কোড নামেও পরিচিত। ফেডোরা প্রজেক্ট ওয়ারেন টোগামির প্রাথমিক পদক্ষেপ থেকে জন্ম নেওয়া, যে একটি আরপিএম প্যাকিজ ম্যানেজার উচ্চ-গুণমান সম্পন্ন রেড হ্যাট্ লিনাক্স তৈরি করার প্রয়োজন বোধ করে। শীঘ্রই, এই প্রজেক্টটি এর নিজের একটি জীবনে গ্রহণ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fedora Project Objectives"। 2006-12-19। সংগৃহীত 2007-02-12 
  2. Max Spevack। "Fedora Project Leader Max Spevack Responds"। সংগৃহীত 2006-12-17