ফিডেলিটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফিডেলিটি বা বিশ্বস্ততা (ইংরেজি: Fidelity) হল বিশ্বস্ত বা অনুগত হবার গুণ। এর সত্যিকারের অর্থ শাসনকর্তা বা রাজার প্রতি দায়িত্বের সাথে সম্পর্কিত। আর বিস্তারিত বিবেচনা করলে এটি দুজনের মধ্যে বিশ্বস্ততা বোঝায়। ফিডেলিটি শব্দটি ল্যাটিন ভাষা থেকে এসেছে।

ফিডেলিটি বলতে এটাও বোঝায় যে কোন কিছুর অনুকরণ কতটা সঠিক। উদাহরণস্বরূপ, একটি জীর্ণ গ্রামোফোন রেকর্ড বা সংরক্ষণের ফিডেলিটি একটি নতুন গ্রামোফোন রেকর্ড বা সংরক্ষণের ফিডেলিটি থেকে অনেক কম হবে। আবার ২০ শতকের শুরুর দিকের অডিও রেকর্ডিং বা সংরক্ষণের ফিডেলিটির চেয়ে এখনকার অডিও রেকর্ডিং বা সংরক্ষণের ফিডেলিটি অনেক বেশি। ১৯৫০ এর দিকে রেকর্ডিং যন্ত্রপাতি যা অনেক নিখুত শব্দ পুনরুৎপাদন করতে পারত, সেগুলোর জন্য "হাই ফিডেলিটি" বা "হাই ফাই" শব্দটি অনেক জনপ্রিয় হয় । ইলেক্ট্রনিক্সে ফিডেলিটি বলতে বোঝায়, উৎপাদ সংকেতের তুলনায় প্রদত্ত সংকেতের গুণাগুণ।

বৈজ্ঞানিক প্রতিরূপ এবং অনুকরণের ক্ষেত্রে ফিডেলিটি বলতে বোঝায় যে একটি প্রতিরূপ (মডেল) বা অনুকরণ (সাইমুলেশন) কত ভাল ভাবে বাস্তব জগতের কোন বস্তু, বৈশিষ্ট বা অবস্থাকে পুনরুতপাদন করতে পারে। সেই অর্থে ফিডেলিটি হল একটি প্রতিরূপ (মডেল) বা অনুকরণ (সাইমুলেশন) এর বাস্তবতার মাপকাঠি।[১]

"ওয়াই ফাই" শব্দটি কিছু তারহীন ইলেক্ট্রনিক্স ডিভাইসের সুবাদে ছড়িয়েছে। যদিও "ওয়াই ফাই" শব্দটি "ওয়ারলেস ফিডেলিটি" এর সংক্ষেপ হিসেবে যথেষ্ট সুনাম পেয়েছে, ওয়াই ফাই আসলে ওয়াই ফাই এলায়েন্স এর বাণিজ্যিক ব্রান্ড।

প্রগ্রাম মূল্যায়নের ক্ষেত্রে ফিডেলিটি বলতে বোঝায় যে প্রণালীগুচ্ছ যত টুকু হবার কথা ছিল তার কতটা কাছাকাছি তৈরী করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]