প্রথম কর্পস (ইউনিয়ন আর্মি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রথম কর্পস
প্রথম কর্পস এর প্রতীক
সক্রিয়১৮৬২-১৮৬৪
দেশমার্কিন যুক্তরাষ্ট্র আমেরিকা
শাখাসেনাবাহিনী
ধরনসেনা বাহিনী কর্পস
আকারকর্পস
যুদ্ধসমূহআমেরিকার গৃহযুদ্ধ
প্রতীকসমূহ
১ম ডিভিশন
২য় ডিভিশন
৩য় ডিভিশন

আই কর্পস (প্রথম কর্পস) আমেরিকান গৃহযুদ্ধের সময় ইউনিয়ন সেনাবাহিনীতে তিনটি ভিন্ন কর্পস -আকারের ইউনিটের উপাধি ছিল। প্রথম কর্পস নামক পৃথক অংশ ২৯ সেপ্টেম্বর, ১৮৬২ থেকে ৫ নভেম্বর, ১৮৬২ পর্যন্ত আলেকজান্ডার এম. ম্যাককুকের অধীনে ওহাইও / কাম্বারল্যান্ডের সেনাবাহিনীতে এবং ৪ জানুয়ারী, ১৮৬৩ থেকে ১২ জানুয়ারী ১৮৬৩ জর্জ ডব্লিউ. মরগানের অধীনে মিসিসিপির সেনাবাহিনীতে কাজ করেছিল। প্রথম দুটি খুব কম সময় টিকে ছিল কিন্তু তৃতীয়টি ছিল সমগ্র ইউনিয়ন সেনাবাহিনীর সবচেয়ে বিশিষ্ট এবং অভিজ্ঞ কর্পসগুলির মধ্যে একটি, যা অত্যন্ত বিশিষ্ট অফিসারদের দ্বারা পরিচালিত হয়েছিল। "প্রথম কর্পস" শব্দটি ১৮৬৪ থেকে ১৮৬৬ পর্যন্ত অস্তিত্বশীল প্রথম ভেটেরান কর্পসকে বর্ণনা করতেও ব্যবহৃত হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রথম কর্পস ৩ মার্চ, ১৮৬২-এ তৈরি করা হয়েছিল, যখন রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লেলানের নেতৃত্বে একটি পাঁচ-কর্পস বিশিষ্ট সেনাবাহিনী তৈরির নির্দেশ দেন। কর্পসের প্রথম কমান্ডার ছিলেন মেজর জেনারেল আরভিন ম্যাকডোয়েল । এতে ব্রিগেডিয়ার জেনারেল উইলিয়াম বি ফ্র্যাঙ্কলিন, জর্জ এ. ম্যাককল এবং রুফাস কিং- এর অধীনে তিনটি বিভাগ ছিল। [১]

মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লেলানের সাথে ব্রিগেডিয়ার জেনারেল আরভিন ম্যাকডওয়েল (বামে)।

ম্যাকক্লেলান মূলত প্রথম কর্পসকে বাকি সেনাবাহিনীর সাথে তার পেনিনসুলা অভিযানে অংশ নেওয়ার জন্য চিন্তা করেছিলেন। কিন্তু স্টোনওয়াল জ্যাকসন ২৩ মার্চ কার্নসটাউনের প্রথম যুদ্ধে তার ভ্যালি ক্যাম্পেইন শুরু করার পর, প্রেসিডেন্ট লিঙ্কন উত্তর ভার্জিনিয়ায় কর্পসকে মোতায়েন করার সিদ্ধান্ত নেন।

৪ এপ্রিল, লিঙ্কন রাপাহানক বিভাগ তৈরি করেন এবং নতুন বিভাগের মূল গঠনের জন্য পোটোম্যাকের সেনাবাহিনী থেকে প্রথম কর্পসকে বিচ্ছিন্ন করে্ন এবং প্রথম কর্পস কমান্ডার ইরভিন ম্যাকডোয়েলকে বিভাগের কমান্ডার হিসেবে নিয়োগ দেন।

মে মাসে, ফ্র্যাঙ্কলিনের বিভাগকে বিচ্ছিন্ন করে দক্ষিণে পাঠানো হয়, যার ফলে ম্যাকক্লেলানের উপদ্বীপের অভিযানে সেনা সংখ্যা বৃদ্ধি পায় এবং তারা চতুর্থ কর্পসের একটি বিভাগের সাথে একত্রিত হয়ে ষষ্ঠ কর্পস গঠন করে। [২]

১৮ জুন তারিখে ম্যাককলের বিভাগ, পেনসিলভানিয়া রিজার্ভস-কে বিচ্ছিন্ন করা হয়েছিল এবং ভার্জিনিয়া উপদ্বীপে ম্যাকক্লেলানের সেনাবাহিনীতে যোগ দিতে পাঠানো হয়েছিল। তারা অস্থায়ীভাবে পঞ্চম কর্পসের সাথে সংযুক্ত হয়। ডিভিশন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল জর্জ ম্যাককল এবং পরবর্তী প্রথম কর্পস কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল জন রেনল্ডস উভয়েই সেই আগস্টে বন্দী বিনিময়ের ফলে বন্দী এবং মুক্ত হন।

২৬শে জুন, রুফাস কিংস ডিভিশন, জেমস বি. রিকেটস ডিভিশন, এবং অ্যাবনার ডাবলডে'স ব্রিগেডকে রাপাহানক ডিপার্টমেন্ট থেকে ভার্জিনিয়ার সদ্য সৃষ্ট আর্মিতে স্থানান্তর করা হয় এবং আরভিন ম্যাকডওয়েলের নেতৃত্বে তৃতীয় কর্পস গঠন করা হয়। [৩]

২৬শে আগস্ট, "পেনসিলভানিয়া রিজার্ভস" ভার্জিনিয়া সেনাবাহিনীর তৃতীয় কর্পসে স্থানান্তরিত হয় এবং বুল রানের দ্বিতীয় যুদ্ধে যুদ্ধ করে। যুদ্ধের পরপরই, কর্পসটি পোটোম্যাকের সেনাবাহিনীতে স্থানান্তরিত হয় এবং পোটোম্যাকের সেনাবাহিনীর প্রথম কর্পস হিসাবে পুনরায় শ্রেণীবদ্ধ করা হয়। [৪]

মেজর জেনারেল জোসেফ হুকার

সেপ্টেম্বরের প্রথম দিকে প্রথম কর্পস মেজর জেনারেল জোসেফ হুকারের অধীনে মেরিল্যান্ডের মধ্য দিয়ে কমান্ডার লি-কে অনুসরণ করে সাউথ মাউন্টেন এবং অ্যান্টিটাম অঞ্চলে যুদ্ধ করে। জন রেনল্ডসকে (যাকে রিজার্ভের ডিভিশন কমান্ডে উন্নীত করা হয়েছিল) তার নিজ রাজ্য পেনসিলভানিয়াতে মিলিশিয়া সৈন্যদের প্রশিক্ষণের জন্য সাময়িকভাবে বিচ্ছিন্ন করা হয়েছিল। অ্যান্টিটাম অঞ্চলে প্রথম কর্পস ছিল প্রথম নিযুক্ত কর্পস এবং তারা কর্নফিল্ড এবং ডানকার চার্চের চারপাশে লড়াইয়ে প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছিল।কমান্ডের সময় হুকার পায়ে আহত হন এবং জর্জ মিডে (র্যাঙ্কিং ডিভিশন কমান্ডার) এর উপর প্রথম কর্পসের যুদ্ধ পরিচালনার ভার অর্পিত হয়। অক্টোবরে রেনল্ডস ফিরে আসেন এবং কর্পস কমান্ডার হন।

ছয় সপ্তাহের মধ্যে তিনটি যুদ্ধ করার পর, প্রথম কর্পস মারাত্মকভাবে ক্ষয়প্রাপ্ত হয়েছিল। নতুন স্বেচ্ছাসেবক রেজিমেন্ট কর্পসের ফাঁকা র‌্যাঙ্কগুলোতে নিযুক্ত হয়েছিল এবং নভেম্বরের মধ্যে এটি সম্পূর্ণ শক্তিতে ফিরে এসেছিল।

ফ্রেডেরিকসবার্গের যুদ্ধে জেনারেল রবার্ট ই. লি'র সেনাবাহিনীর সাথে লড়াই করার জন্য মেজর জেনারেল জন এফ. রেনল্ডসের নেতৃত্বে কর্পসটি দক্ষিণ দিকে চলে যায়। রেনল্ডস্কে যুক্তিযুক্তভাবে পূর্ব থিয়েটারের সেরা ইউনিয়ন কর্পস কমান্ডার হিসেবে অভিহিত করা হত। ফ্রেডেরিকসবার্গে মিড এবং জন গিবনের ডিভিশনগুলি শহরের দক্ষিণে স্টোনওয়াল জ্যাকসনের কর্পসের সাথে লড়াই করেছিল, তবে তখন ডাবলডে ডিভিশনটি সংরক্ষিত ছিল। চ্যান্সেলরসভিল ক্যাম্পেইনে প্রথম কর্পস কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ দেখাতে পারেনি।

"দ্য ফল অফ রেনল্ডস" - গেটিসবার্গে রেনল্ডসের মৃত্যুর অঙ্কন

এর শেষ বড় যুদ্ধে (গেটিসবার্গের যুদ্ধে) প্রথম সৈন্যরা মাঠে আসার সাথে সাথেই জেনারেল রেনল্ডস নিহত হন এবং কমান্ড মেজর জেনারেল আবনার ডাবলডে কমান্ডার হন। এটি একটি ভয়ঙ্কর লড়াই ছিল। কর্পসটি গেটিসবার্গ শহরের মধ্য দিয়ে পিছু হটতে বাধ্য হয়েছিল, ১৬তম মেইনের সাহসী অবস্থানের পরে তারা সিমেট্রি পাহাড়ে প্রতিরক্ষামূলক অবস্থান গ্রহণ করে। পরের দিন (জুলাই ২, ১৮৬৩) কমান্ড মেজর জেনারেল জন নিউটনের নিকট স্থানান্তরিত হয়, যিনি ষষ্ঠ কর্পসের একজন ডিভিশন কমান্ডার ছিলেন। এটি একটি বিতর্কিত পদক্ষেপ ছিল যা নিউটনের সিনিয়র সেনা অফিসার ডাবলডেকে গভীরভাবে বিরক্ত করেছিল। নিউটন যুদ্ধের বাকি অংশে নেতৃত্ব দিয়েছিলেন, যার মধ্যে পিকেটের চার্জের বিরুদ্ধে প্রতিরক্ষা, এবং মাইন রান ক্যাম্পেইন অন্তর্ভুক্ত ছিল।

২৪ শে মার্চ, ১৮৬৪-এ, প্রথম কর্পসের গৃহযুদ্ধকালীন কর্মজীবনের সমাপ্তি ঘটে কারণ এটিকে ভেঙে দেওয়া হয়েছিল এবং এর ক্ষয়প্রাপ্ত ইউনিটগুলিকে দুটি বিভাগে পুনর্গঠিত করা হয়েছিল, যা পোটোম্যাকের সেনাবাহিনীর ভি কর্পসে স্থানান্তরিত হয়েছিল।

কমান্ড ইতিহাস[সম্পাদনা]

আরভিন ম্যাকডোয়েল ১৩ মার্চ, ১৮৬২ – ৪ এপ্রিল, ১৮৬২
আরভিন ম্যাকডোয়েল * ২৬ জুন, ১৮৬২ – ৫ সেপ্টেম্বর, ১৮৬২
জেমস বি রিকেটস * ৫ সেপ্টেম্বর, ১৮৬২ – ৬ সেপ্টেম্বর, ১৮৬২
জোসেফ হুকার * ৬ সেপ্টেম্বর, ১৮৬২ – ১২ সেপ্টেম্বর, ১৮৬২
জোসেফ হুকার ১২ সেপ্টেম্বর, ১৮৬২ – ১৭ সেপ্টেম্বর, ১৮৬২
জর্জ জি মেড ১৭ সেপ্টেম্বর, ১৮৬২ – ২৯ সেপ্টেম্বর, ১৮৬২
জন এফ রেনল্ডস ২৯ সেপ্টেম্বর, ১৮৬২ – ২ জানুয়ারী, ১৮৬৩
জেমস এস ওয়াডসওয়ার্থ   ২ জানুয়ারী ১৮৬৩ – ৪ জানুয়ারী, ১৮৬৩
জন এফ রেনল্ডস ৪ জানুয়ারী, ১৮৬৩ – ১ মার্চ, ১৮৬৩
জেমস এস ওয়াডসওয়ার্থ ১ মার্চ, ১৮৬৩ – ৯ মার্চ, ১৮৬৩
জন এফ রেনল্ডস ৯ মার্চ, ১৮৬৩ – ১ জুলাই, ১৮৬৩
আবনার ডাবলডে ১ জুলাই, ১৮৬৩ – ২ জুলাই, ১৮৬৩
জন নিউটন ২ জুলাই, ১৮৬৩ – ১২ মার্চ, ১৮৬৪
জেমস এস ওয়াডসওয়ার্থ ১২ মার্চ, ১৮৬৪ – ১৪ মার্চ, ১৮৬৪
জন নিউটন ১৪ মার্চ, ১৮৬৪ – ২৪ মার্চ, ১৮৬৪

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Eicher, John H., & Eicher, David J.: Civil War High Commands, Stanford University Press, 2001,আইএসবিএন ০-৮০৪৭-৩৬৪১-৩
  • ফক্স, উইলিয়াম এফ.: আমেরিকান গৃহযুদ্ধে রেজিমেন্টাল লস, আলবানি পাবলিশিং, 1889 ( আই কর্পস বিভাগের অনলাইন পাঠ্য )
  • উইপারম্যান, ড্যারিন: ইউনিয়নের জন্য প্রথম: অ্যান্টিটাম থেকে গেটিসবার্গ, স্ট্যাকপোল, ২০২০ পর্যন্ত সিভিল ওয়ার আর্মি কর্পসে জীবন ও মৃত্যু

টেমপ্লেট:Union Army Formations