নুট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নুটের একটি পবিত্র প্রতীক ছিল ওসিরিস তার স্বর্গীয় আকাশে প্রবেশের জন্য ব্যবহৃত সিঁড়ি। এই মই-প্রতীকটিকে মাকেট বলা হত এবং মৃত ব্যক্তিকে রক্ষা করার জন্য এবং মৃতদের দেবতার সাহায্যের জন্য এটি সমাধিতে স্থাপন করা হয়েছিল। নুট এবং তার ভাই, গেব, পৌরাণিক কাহিনীর জগতে রহস্য হিসাবে বিবেচিত হতে পারে। অন্যান্য পৌরাণিক কাহিনীর সরাসরি বিপরীতে যা সাধারণত একজন আকাশ পিতাকে পৃথিবী মা (বা প্রকৃতি মাতা ) এর সাথে যুক্ত করে, তিনি(পৃথিবী মা) আকাশ এবং তিনি(আকাশ পিতা) পৃথিবীকে মূর্ত করেছেন। [১]

হেলিওপোলিসের সৃষ্টি পৌরাণিক কাহিনীতে নুট আবির্ভূত হয় যা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এমন বেশ কয়েকটি দেবীকে জড়িত করে: টেফনাট (টেফেনেট) আর্দ্রতার একটি মূর্তি, যিনি শু (বায়ু) এর সাথে সঙ্গম করেছিলেন এবং তারপর দেবী নুটের সাথে আকাশের জন্ম দিয়েছেন, যিনি তার ভাই পৃথিবীর সাথে সঙ্গম করেছিলেন, যিনি গেব। গেব এবং নুটের মিলন থেকে, অন্যদের মধ্য থেকে মিশরীয় দেবী, আইসিস, হোরাসের মা সবচেয়ে জনপ্রিয় যার গল্প, তার ভাই-স্বামী, পুনরুত্থান দেবতা ওসিরিসের কেন্দ্রবিন্দুতে এসেছে। ওসিরিসকে তার ভাই সেটের হাতে হত্যা করা হয় এবং পৃথিবীতে ১৪টি টুকরো করে ছড়িয়ে দেওয়া হয়, যা আইসিস সংগ্রহ করে এবং আবার একত্রিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Women of Ancient Egypt and the Sky Goddess Nut, by Susan Tower Hollis The Journal of American Folklore 1987 American Folklore Society.