দ্য ডোর্‌স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ডোর্‌স
দ্য ডোর্‌স দলের চার সদস্যের আবক্ষ সাদা-কালো আলোকচিত্র।
১৯৬৬ সালের শেষে দ্য ডোর্‌সের প্রচারণামূলক আলোকচিত্র
(ডেনসমোর, ক্রিগার, ম্যানজারেক এবং মরিসন)
প্রাথমিক তথ্য
উদ্ভবলস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া
ধরন
কার্যকাল১৯৬৫ (1965)–১৯৭৩ (1973),
(পুনর্মিলন: ১৯৭৮, ১৯৯৩, ১৯৯৭, ২০০০, ২০০১)
লেবেল
প্রাক্তন
সদস্য
ওয়েবসাইটthedoors.com

দ্য ডোরস ছিলো লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়ায় ১৯৬৫ সালে গঠিত একটি মার্কিন রক ব্যান্ড। গায়ক জিম মরিসন, কিবোডূবাদক রে ম্যানজারেক, গিটারবাদক রবি ক্রিগার এবং ড্রামবাদক জন ডেনসমোর ব্যান্ডটির সদস্য ছিলেন। দলটি অ্যালডাস হাক্সলি রচিত দ্য ডোর্‌স অব পরসেপশন[২] বই থেকে তাদের নাম নিয়েছে। মরিসনের খেয়ালি গীতিকবিতা ও মঞ্চে তার চমকপ্রদ উপস্থাপন ভঙ্গির কারণে ব্যান্ডটি রক জগতের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি হয়ে ওঠে। ১৯৭১ সালে মরিসনের মৃত্যুর পরে ব্যান্ডটি কিছুদিন একটি ট্রায়ো হিসেবে কাজ করেছিলো। ১৯৭৩ সালে ব্যান্ডটি পুরোপুরি ভেঙে যায়। ভেঙে গেলেও এর জনপ্রিয়তা হ্রাস পায় নি। শুধু যুক্তরাষ্ট্রেই এ পর্যন্ত ব্যান্ডটির বিক্রিকৃত অ্যালবাম কপির সংখ্যা ৩২'৫ মিলিয়ন। সারা বিশ্বের জন্যে সংখ্যাটি ৯০ মিলিয়ন। ব্যান্ডটির তিনটি স্টুডিও অ্যালবাম, দ্য ডোরস (১৯৬৭), এল এ উম্যান (১৯৭১) ও স্ট্রেঞ্জ ডেইজ (১৯৬৭) রোলিং স্টোনের জরিপে সর্বকালের সেরা ৫০০ অ্যালবামের মধ্যে যথাক্রমে ৪২তম, ৩৬২তম ও ৪০৭তম স্থান পেয়েছে। ১৯৯৩ সালে দ্য ডোরস রক অ্যান্ড রোল হল অফ ফেমে স্থান পায়।

ইতিহাস[সম্পাদনা]

জিম মরিসন ও রে ম্যানজারেক ইউসিএলএ ফিল্ম স্কুলে সহপাঠী ছিলেন। ১৯৬৫ সালের জুলাইয়ে লস এঞ্জেলেস শহরের ভেনিস বিচে দু’জনের আলাপচারিতার এক পর্যায়ে মরিসন ম্যানজারেককে জানান তিনি গান লিখছেন। ম্যানজারেক তাঁর গান শুনতে আগ্রহ প্রকাশ করলে মরিসন “মুনলাইট ড্রাইভ” গানটি গেয়ে শোনান। মরিসনের গীতিকবিতা ম্যানজারেককে মুগ্ধ করে এবং তিনি একটি ব্যান্ড গড়ার প্রস্তাব দেন। ওদিকে ড্রামার জন ডেনসমোর ও ম্যানজারেক ধ্যান শেখার ক্লাসের মাধ্যমে পরস্পরকে চিনতেন। অগাস্ট মাসে ডেনসমোর ও গিটারিস্ট রবি ক্রিগার ব্যান্ডে যোগদান করেন।

দ্য ডোরসের গানগুলো মূলত সাইকেডেলিক রক (psychedelic rock), ব্লুজ রক (blues rock) ও হার্ড রক (hard rock) ধাঁচের।

কর্মিবৃন্দ[সম্পাদনা]

  • জিম মরিসন – প্রধান কণ্ঠ (১৯৬৫–১৯৭১; মুত্যৃ ১৯৭১)
  • রে ম্যানজারেক – কিবোর্ড, কিবোর্ড বেস, কণ্ঠ (১৯৬৫–১৯৭৩, ১৯৭৮, ১৯৯৩, ১৯৯৭, ২০০০, ২০১১; মুত্যৃ ২০১৩)
  • জন ডেনসমোর – ড্রাম, পারকিউশন (১৯৬৫–১৯৭৩, ১৯৭৮, ১৯৯৩, ১৯৯৭, ২০০০, ২০১১, ২০১৩)
  • রবি ক্রিগার – গিটার, কণ্ঠ (১৯৬৫–১৯৭৩, ১৯৭৮, ১৯৯৩, ১৯৯৭, ২০০০, ২০১১, ২০১৩)
অতিথি সঙ্গীতশিল্পী

ডি২১সি/রাইডার্স অন দ্য স্ট্রম/ম্যানজারেক–ক্রিগার[সম্পাদনা]

ডিস্কতালিকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Progressive rock "The Doors Articles & Reviews 1967" |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)। MildEquator.com। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-১৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. Simmonds 2008, পৃ. 45।

উৎস[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]