দারোন আজেমোলু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দারোন আজেমোলু
দারোন আজেমোলু (২০১৬ সালে)
জন্ম
কামের দারোন আজেমোলু

(1967-09-03) ৩ সেপ্টেম্বর ১৯৬৭ (বয়স ৫৬)
ইস্তাম্বুল, তুরস্ক
নাগরিকত্বতুরস্কমার্কিন যুক্তরাষ্ট্র
দাম্পত্য সঙ্গীআসুমান ও্যজদালার
প্রতিষ্ঠান
কাজের ক্ষেত্ররাজনৈতিক অর্থনীতি, অর্থনৈতিক প্রবৃদ্ধি, শ্রম অর্থশাস্ত্র
ঘরানা/গোষ্ঠী/ঐতিহ্যনতুন প্রাতিষ্ঠানিক অর্থশাস্ত্র
শিক্ষায়তন
ডক্টরেট
উপদেষ্টা
Kevin W. S. Roberts
ডক্টরেট
শিক্ষার্থীরা
Robert ShimerMark AguiarPol AntràsGabriel CarrollMelissa DellBenjamin Jones
যাদের দ্বারা প্রভাবিত হয়েছেনJoel MokyrKenneth SokoloffDouglass NorthSeymour Martin LipsetBarrington Moore
পুরস্কার

কামের দারোন আজেমোলু (তুর্কি: Kamer Daron Acemoğlu; আ-ধ্ব-ব: [daˈɾon aˈdʒemoːɫu]; জন্ম ৩রা সেপ্টেম্বর ১৯৬৭) একজন তুর্কি বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ। তিনি ১৯৯৩ সাল থেকে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অধ্যাপনা করছেন। তিনি বর্তমানে প্রতিষ্ঠানটির এলিজাবেথ ও জেমস কিলিয়ান অধ্যাপক। ২০১৯ সালে তাকে ইনস্টিটিউট অধ্যাপক হিসেবে মনোনীত করা হয়।

আজেমোলু তুরস্কের ইস্তাম্বুল শহরে তুর্কি আর্মেনীয় বাবা-মায়ের ঘরে জন্ম নেন। তিনি লন্ডন স্কুল অভ ইকোনমিকস থেকে অর্থনীতিতে তার স্নাতকোত্তর ও ২৫ বছর বয়সে ডক্টরেট উপাধি লাভ করেন। তিনি সেখানে এক বছর প্রভাষণার পরে এমআইটিতে যোগ দেন। ২০০৫ সালে তিনি জন বেটস ক্লার্ক পদক লাভ করেন। তিনি রাজনৈতিক অর্থনীতি বিষয়ে তাঁর গবেষণাকর্মের জন্য সবচেয়ে বেশি পরিচিত। তিনি বহু শত গবেষণাপত্র রচনা করেছেন। এগুলির অনেকগুলিতেই তাঁর দীর্ঘকালীন সহযোগী সাইমন জনসন ও জেমস এ রবিনসন সহলেখক ছিলেন। তিনি রবিনসনের সাথে দুইটি বই রচনা করেন; ২০০৬ সালের ইকোনমিক অরিজিনস অফ ডিক্টেটরশিপ অ্যান্ড ডেমোক্রেসি এবং ২০১২ সালে রচিত হোয়াই নেশনস ফেইল। দ্বিতীয়োক্ত বইটি পণ্ডিতমহল ও গণমাধ্যমে সমাদর লাভ করে। আজোমোলু একজন মধ্যপন্থী। তিনি নিয়ন্ত্রিত বাজার অর্থনীতিতে বিশ্বাসী। তিনি প্রায়ই রাজনৈতিক বিষয়, অর্থনৈতিক বৈষম্য ও বিভিন্ন নীতির উপরে মন্তব্য রেখে থাকেন।

তরুণ মার্কিন অর্থনীতিবিদদের উপর পরিচালিত একটি জরিপে ৬০ বছরের কম বয়সী জীবিত অর্থনীতিবিদদের মধ্যে পছন্দের তালিকায় আজেমোলু পল ক্রুগম্যান ও গ্রেগ ম্যানকিউয়ের পরে তৃতীয় স্থান লাভ করেন। ২০১৫ সালে তিনি রিসার্চ পেপার্স ইন ইকোনমিকসের উপাত্ত অনুযায়ী বিগত ১০ বছরের মধ্যে সবচেয়ে বেশি উদ্ধৃত অর্থনীতিবিদ ছিলেন। ওপেন সিলেবাস প্রজেক্ট অনুযায়ী মার্কিন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিষয়ক পাঠ্যক্রমগুলিতে ম্যানকিউ ও ক্রুগম্যানের পরে আজেমোলু তৃতীয় সর্বোচ্চ উদ্ধৃত লেখক।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "192,209 Authors"opensyllabus.org। Open Syllabus। ২১ সেপ্টেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা।