দক্ষিণ হোয়াংঘে প্রদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দক্ষিণ হোয়াংঘে প্রদেশ
황해남도
প্রদেশ
কোরীয় প্রতিলিপি
 • হাঙ্গুল
 • হাঞ্জা
 • ম্যাক্কিউন-রাইশাওয়াHwanghaenam-do
 • সংশোধিত রোমানিকরণHwanghaenam-do
দক্ষিণ হোয়াংঘে প্রদেশের অবস্থান
দেশ উত্তর কোরিয়া
অঞ্চলহাইসো
রাজধানীহাইজু
উপবিভাগ১টি শহর; ১৯টি কাউন্টি
সরকার
 • পার্টি কমিটির চেয়ারম্যান রি চোল-মানকিম ইয়ং-চোল (কোরিয়ার ওয়ার্কার্স পার্টি)
আয়তন
 • মোট৮,৪৫০ বর্গকিমি (৩,২৬০ বর্গমাইল)
জনসংখ্যা (২০০৮)
 • মোট২৩,১০,৪৮৫
 • জনঘনত্ব২৭০/বর্গকিমি (৭১০/বর্গমাইল)
Dialectহোয়াংঘে

দক্ষিণ হোয়াংঘে প্রদেশ (হোয়াংহেনামদো ;কোরীয় উচ্চারণ: [ɸwaŋ.ɦɛ.nam.do], আক্ষরিক অর্থ "দক্ষিণ হলুদ সাগর প্রদেশ") উত্তর কোরিয়ার পশ্চিমপ্রান্তের একটি প্রদেশ। প্রদেশটি ১৯৫৪ সালে গঠিত হয়েছিল যখন পূর্বতন হোয়াংঘে প্রদেশটি উত্তর এবং দক্ষিণ হোয়াংঘেতে বিভক্ত হয়েছিল। এর প্রাদেশিক রাজধানী হাইজু।

ভূগোল[সম্পাদনা]

প্রদেশটি হাইসো অঞ্চলের অংশ। এর পশ্চিমে প্রীত সাগর, উত্তর এবং পূর্বে উত্তর হোয়াংঃঘে প্রদেশ রয়েছে। প্রদেশের উত্তরে নাম্পো শহরের কিছু প্রশাসনিক এক্সক্লেভ বিদ্যমান। প্রদেশের দক্ষিণ সীমানা দক্ষিণ কোরিয়ার সাথে যুক্ত যা কোরিয়ান ডিমিলিটারাইজড জোনের অংশ। প্রদেশটির নামটি হোয়াংঘে, হাইজু এবং হোয়াংজু -এর বৃহত্তম শহরগুলি থেকে নেওয়া হয়েছে; এই নাম, যার কোরীয় ভাষায় আক্ষরিক অর্থ "হলুদ সাগর", এছাড়াও হলুদ সাগর এই প্রদেশের পশ্চিম সীমানায় উপকূলভূমি তৈরি করেছে।

দক্ষিণ হোয়াংঘে উপকূল অঞ্চলে অনেক ছোট ছোট দ্বীপ আছে, যেগুলির বেশিরভাগ জনবসতিহীন। অনেক বড় দ্বীপ, যেমন বায়েংনিইয়েং-ডো দক্ষিণ কোরিয়া পরিচালনা করে। উত্তরাঞ্চলীয় সীমারেখা, যা এই অঞ্চলের মধ্য দিয়ে গিয়েছে, এটি উত্তর ও দক্ষিণের মধ্যে একটি বিতর্কিত সামুদ্রিক সীমারেখা চিহ্নিত করে, এটি দুই দেশের মধ্যে বিতর্কের আরেকটি বিষয়। উত্তর কোরিয়ার অন্তর্গত সবচেয়ে বড় দ্বীপগুলি হল কিরিন-ডো, চ্যাংরিন-ডো এবং সানউই-ডো

প্রদেশটি, খুব পাহাড়ী না হওয়ায়, কৃষিকাজের জন্য অনন্যভাবে উপযোগী, এবং এইভাবে প্রায়ই এই প্রদেশকে উত্তর কোরিয়ার "রুটির ঝুড়ি" নামকরণ করা হয়। বেশিরভাগ জমি কৃষিকাজের জন্য ব্যবহার করা হয়েছে এবং এইভাবে ১৯৯০ এর দুর্ভিক্ষের সময় দেশের অন্যান্য অংশের মতো এটা ততটা আঘাতপ্রাপ্ত হয়নি। এই অঞ্চলের সমভূমিতে অনেক ধরনের শাকসবজি, ফল, শস্য এবং ধান জন্মে; কোয়েল কাউন্টি, যার অর্থ কোরিয়ান ভাষায় ফল, বাগান করার জন্য তৈরি করা হয়েছিল।

হেজু, প্রাদেশিক রাজধানী, ওনসানের বাইরে উত্তর কোরিয়ার দক্ষিণ অংশের বৃহত্তম বন্দর। এই অঞ্চলে বেশ কিছু প্রাচীন সমাধি ঢিবি এবং সাংস্কৃতিক অবশেষ যেমন কাংসোসা বৌদ্ধ মন্দির, প্রাচীন পাথরের প্যাগোডা এবং কোরিও-যুগের বরফের ঘর রয়েছে। এছাড়াও এই প্রদেশে অনেক লৌহ যুগের ডলমেন এবং কোগুরিও সমাধি রয়েছে, যেমন আনাক সমাধি নং ৩।

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

দক্ষিণ হোয়াংঘে প্রদেশের কাউন্টি এবং শহর

দক্ষিণ হোয়াংঘে প্রদেশে ১টি বিশেষ শহর (সি) এবং ১৯টি কাউন্টি (গুন/কুন) রয়েছে। এগুলি আবার বিভিন্ন গ্রামীণ এলাকায় গ্রামে (রি) এবং শহরে ডং (পাড়ায়) ভাগ করা হয়েছে।

শহর[সম্পাদনা]

কাউন্টি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:South Hwanghae