তাঞ্জাবুর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাঞ্জাবুর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৫২ - বর্তমান
বর্তমান সাংসদএস.এস.পালানিমনিকম
রাজনৈতিক দলডিএমকে
নির্বাচনের বছর২০১৯
রাজ্যতামিলনাড়ু

তাঞ্জাবুর কেন্দ্রটি তামিলনাড়ু রাজ্যের ৩৯ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রেটি মোট ৬ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল তামিল।

তামিলনাড়ুর সবচেয়ে গুরুত্বপূর্ণ আসনগুলির মধ্যে অন্যতম হল লোকসভা তাঞ্জাবুর আসনটি। এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে লোকসভার কেন্দ্রের মেয়াদ আরও একবছর বাড়ানো যায় আবার বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন করা যায়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

তাঞ্জাবুর লোকসভা কেন্দ্রে ১৯৫২ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি তামিলনাড়ু রাজ্যের ২৩৪ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৬ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য তামিলনাড়ু বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৬ টি বিধানসভা কেন্দ্রে সর্বশেষ ২০১৬ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রের মধ্যে ৬টি বিধানসভা কেন্দ্রই তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়। তাঞ্জাবুর নির্বাচনী কেন্দ্রটি, মোট ভোটার ১৩,৪০,০৫০ (২০১৪) [১] এবং ২০০৮ এর সীমানির্দেশে বিধানসভা কেন্দ্র গুলি হলঃ-

মন্নারগুড়ি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৬৭ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

তিরুবৈয়ারু বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

তাঞ্জাবুর বিধানসভা কেন্দ্র

এইথিরুভাইয়ারু বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ওরতনাড়ু বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭৬ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

পটুকোট্টাই বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

পেরাবুরণী বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭৭ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা:[সম্পাদনা]

তাঞ্জাবুর কেন্দ্র বিজয়ী বর্তমান সংসদ ডিএমকে দলের সদস্য এস.এস.পালানিমনিকম [২] এবং প্রাক্তন সংসদ ছিলেন এআইএডিএমকে দলের সদস্য ডাঃ পরশুরামানে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. GE 2009 Statistical Report: Constituency Wise Detailed Result
  2. "General elections to the 17th Lok Sabha, 2019 - List of members elected" (PDF)। New Delhi: Election Commission of India। ২৫ মে ২০১৯। পৃষ্ঠা 27। সংগ্রহের তারিখ ২ জুন ২০১৯ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]