জেমস লোথার (১৭৫৩-১৮৩৭)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কর্নেল জেমস লোথার (২৩ ফেব্রুয়ারি ১৭৫৩ – ১৮৩৭) ছিলেন একজন ব্রিটিশ সৈনিক এবং টোরি রাজনীতিবিদ যিনি ১৭৭৫ থেকে ১৮১৮ সাল পর্যন্ত ৪৩ বছর হাউস অফ কমন্সে বসেছিলেন।

তিনি ছিলেন রেভ. হেনরি লোথার, আইকটনের রেক্টর এবং ডরোথি ট্যাথামের দ্বিতীয় পুত্র। রেভ. হেনরি ছিলেন রেভ. ল্যান্সলট লোথারের প্রপৌত্র, লং মার্স্টনের রেক্টর এবং স্যার ক্রিস্টোফার লোথারের (১৫৫৭-১৬১৭) পুত্র। রেভারেন্ড ল্যান্সেলট লোথার অফ কোলবি লেথেসের ক্যাডেট শাখা প্রতিষ্ঠা করেন, যে পরিবারের প্রধানরা ছিলেন মূলত লোথার পরিবারের আরও প্রবীণ শাখার উপহারে জীবিকা নির্বাহ করতেন।

জেমস অবশ্য তার চতুর্থ চাচাতো ভাই জেমস লোথার, লন্সডেলের ১ম আর্ল- এর সেবায় আরও সক্রিয় ভূমিকা নিয়েছিলেন। " লর্ড লন্সডেলের নাইনপিনস " এর একজন হিসাবে, তিনি ১৭৭৫ সাল থেকে ১৮১২ সাল পর্যন্ত ওয়েস্টমোরল্যান্ডের সংসদ সদস্য ছিলেন এবং তারপরে ১৮১২ থেকে ১৮১৮ সাল পর্যন্ত অ্যাপলবাইয়ের সংসদ সদস্য ছিলেন। তিনি ১৭৯০ সালে হাসলেমেরে ফিরে এসেছিলেন, কিন্তু ওয়েস্টমোরল্যান্ডের হয়ে বসতে পছন্দ করেছিলেন। তার রাজনৈতিক ভূমিকার পাশাপাশি, লোথার দুটি উল্লেখযোগ্য দ্বৈতযুদ্ধে লর্ড লন্সডেলের দ্বিতীয় হিসাবে কাজ করেছিলেন, প্রথমটি ১৭৯২ সালের জুন মাসে লাইফ গার্ডের একজন অফিসারের সাথে এবং দ্বিতীয়টি ১৭৯৬ সালে স্যার ফ্রেডরিক ফ্লেচার-ভেনের সাথে, দ্বিতীয় ব্যারোনেটের সাথে।

লোথার কিছু সময়ের জন্য রয়্যাল কাম্বারল্যান্ড মিলিশিয়ার কমান্ডার ছিলেন। ১৭৯৮ সালে, তাকে রয়্যাল ওয়েস্টমোরল্যান্ড মিলিশিয়ার কমান্ডে স্থানান্তরিত করা হয় এবং সেই রেজিমেন্টটি মূর্ত হওয়ার সময় তাকে নিয়মিত সেনাবাহিনীতে একজন কর্নেল হিসেবে নিয়োগ দেওয়া হয়।

১৮৩৭ সালের গ্রীষ্মে নরম্যান্ডির কেয়েনে তিনি মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Bouch, Rev. C.M. Lowther (১৯৪৩)। "Lowther of Colby Leathes": 117–135। 
  • Leigh Rayment's Peerage Pages [self-published source] [better source needed]

বহিঃসংযোগ[সম্পাদনা]