জগন্নাথ রাওজি চিত্নিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জগন্নাথ রাওজি চিত্নিস

জন্ম(১৯১৮-০৮-২০)২০ আগস্ট ১৯১৮
Satara, Maharashtra, India
মৃত্যু১৪ জুন ১৯৫৬(1956-06-14) (বয়স ৩৭)
Nagaland, India
আনুগত্য ভারত
সেবা/শাখা ভারতীয় সেনাবাহিনী
কার্যকাল1942-1956
পদমর্যাদা লেফটেন্যান্ট কর্নেল
সার্ভিস নম্বরIC-3472
ইউনিট৩ গোর্খা রাইফেলস
পুরস্কার অশোক চক্র

লেফটেন্যান্ট কর্নেল জগন্নাথ রাওজি চিত্নিস, এসি (২০ আগস্ট ১৯১৮ - ১৪ জুন ১৯৫৬) তিন গোর্খা রাইফেলসের ভারতীয় সেনা অফিসার ছিলেন যিনি মরণোত্তরভাবে ভারতের সর্বোচ্চ শান্তিকালীন বীরত্বের পুরস্কার অশোক চক্রকে ভূষিত করেছিলেন[১]

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

লেফটেন্যান্ট কর্নেল জগন্নাথ রাওজি চিত্নিসের জন্ম ২০ আগস্ট ১৯১৮ সালে মহারাষ্ট্রের সাতারাতে হয়েছিল । তিনি ছিলেন শ্রী রাওজি গোপাল চিত্নিসের পুত্র।

সামরিক ক্যারিয়ার[সম্পাদনা]

লেফটেন্যান্ট কর্নেল চিত্নিসকে ১৯৪২ সালের ১২ এপ্রিল গোর্খা রাইফেলসের তৃতীয় ব্যাটালিয়নে (তৎকালীন ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর অংশ) কমিশন দেওয়া হয়েছিল। ওটিএস বেঙ্গালুরু থেকে পাস করার পরে, লেঃ কর্নেল চিত্নিস তার ইউনিটের সাথে বিভিন্ন অপারেশনাল অঞ্চলে অভিযান করেছিলেন এবং অভিজ্ঞ এবং যুদ্ধ-পটু সৈনিকে পরিণত হয়েছিলেন।

১৯৫৬ সালের মধ্যে লেফটেন্যান্ট কর্নেল চিত্নিস প্রায় ১৪ বছর ভারতীয় সেনাতে সেবা করেছিলেন এবং লেঃ কর্নেল পদে পদোন্নতি পেয়েছিলেন। ১৯৫৬ সালে তিনি ১/৩ গোর্খা রাইফেলসের (স্বাধীনতার পর থেকে ভারতীয় সেনাবাহিনীর অংশ) কমান্ডিং অফিসার হয়েছিলেন এবং দেশের উত্তর-পূর্ব সীমান্তে দায়িত্ব পালন করছিলেন। লেঃ কর্নেল চিত্নিস ছিলেন একজন প্রতিশ্রুতিবদ্ধ সৈনিক এবং এক ভাল অফিসার, যিনি তাঁর সৈনিকদের দায়িত্ব নিতেন। নিখুঁত পেশাদার হিসাবে লেঃ কর্নেল চিত্নিস তার ব্যাটালিয়নকে একটি মারাত্মক স্ট্রাইক ফোর্সে প্রশিক্ষণ দিয়েছিলেন এবং প্রতিষ্ঠা করেছিলেন।

নাগা পাহাড়ের আক্রমণ[সম্পাদনা]

১৯৫৬ এর সময় লেঃ কর্নেল জগন্নাথ রাওজি চিত্নিস নাগাল্যান্ডে ১/৩ গোর্খা রাইফেলসের কমান্ডিং অফিসার হিসাবে নিযুক্ত ছিলেন। ১৯ ১৯৫৬ সালের ১৪ ই জুন, সুবেদার মেজর নাইন সিংহের সাথে লেঃ কর্নেল চিটনিস ব্যাটালিয়নের বেতন সংবলিত একটি কোষাগার বুক নিয়ে মোককচুং থেকে জুনেহেতো অভিমুখে যাচ্ছিলেন। এসকর্ট হিসাবে আটটি জিপের একটি কাফেলা ছিল প্লাটুন সহ। একুশতম কিলোমিটারের মাইলফলক অদূরে, জেনারেল কাইতো সেমার ফেডারেল আর্মির অন্তর্ভুক্ত প্রায় ১০০ নাগা বিদ্রোহীরা কাফেলার মাঝের জিপে গুলি চালিয়েছিল। এই বিদ্রোহীরা এলএমজি (হালকা মেশিনগান), স্টেন বন্দুক এবং রাইফেলগুলির সাথে ভারী সজ্জিত ছিল। আকস্মিক আক্রমণে তিনটি জিপ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

লেঃ কর্নেল চিত্নিস দ্রুত পরিস্থিতিটি মূল্যায়ন করেন এবং অন্যান্য পাঁচটি জিপ থামিয়ে দেন। আগত বন্দুকযুদ্ধে তিনি তাঁর চার সৈন্যের সাথে ইতিমধ্যে আহত হয়েছিলেন। তাঁর সৈন্যদের দ্রুত জড়ো করার পরে তিনি অবিরাম গুলি চালানোর ব্যবস্থা করলেন। সামনে থেকে নেতৃত্বে এবং তাঁর প্লাটুন দ্বারা সমর্থিত, তিনি চলমান বন্দুকযুদ্ধের মধ্যে জঙ্গিদের অবস্থানের দিকে এগিয়ে যেতে শুরু করেছিলেন। বিদ্রোহীদের বাঙ্কারগুলির থেকে প্রায় দেড়শ গজ দূরে, লেফটেন্যান্ট কর্নেল চিত্নিস পায়ে আহত হওয়া সত্ত্বেও পাল্টা আক্রমণ করার নির্দেশ দেন। তিনি অপ্রত্যাশিতভাবে এগিয়ে যান এবং একটি বেওনেট দিয়ে বিদ্রোহীদের আক্রমণ করেছিলেন, একজন মারা গিয়েছিলেন এবং একজনকে আহত করেছিলেন। তারপরে যখন কোনও এলএমজি তার পার্টিতে গুলি চালায় তখন তিনি আবার এলএমজি পোস্টের বিরুদ্ধে বেওনেট চার্জের নেতৃত্ব দেন এবং পেটে গুরুতর আহত হন। তার গুরুতর জখমের ফলে, তিনি বিদ্রোহী বাঙ্কার থেকে ১৫ গজ দূরে পড়েছিলেন তবে বিদ্রোহী অবস্থানটি ধ্বংস করতে তিনি তাঁর প্লাটুনকে অনুপ্রাণিত ও গাইড করার জন্য তাঁর উদ্যোগকে কমিয়ে দেননি। লেঃ কর্নেল চিত্নিস শহীদ হয়েছিলেন, তবে সেনাবাহিনী তাদের কমান্ডিং অফিসারের অনুপ্রেরণামূলক নেতৃত্বে উদ্বুদ্ধ হয়ে অবশেষে বিদ্রোহী শিবিরটি ধ্বংস করতে সক্ষম হয়েছিল এবং ২০ জন বিদ্রোহীকে হত্যা করেছিল।

অশোক চক্র পুরস্কার প্রাপ্ত[সম্পাদনা]

লেফটেন্যান্ট কর্নেল জগন্নাথ রাওজি চিত্নিস তাঁর অসাধারণ সাহস, অনুকরণীয় নেতৃত্ব এবং কর্তব্য প্রতি অনুপম নিষ্ঠার কারণে ভারতের সর্বোচ্চ শান্তিকালীন বীরত্বের পুরস্কার " অশোক চক্র " মরণোত্তর ভূষিত করেছিলেন। লেফটেন্যান্ট কর্নেল জেএস চিটনিস তাঁর পুত্র ক্যাপ্টেন নান্দু চিত্নিস, শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়ার সাথে মাস্টার মেরিনার রয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Lieutenant colonel JR Chitnis"Thank You Indian Army। ফেব্রুয়ারি ২০১৭।