গালে চুম্বন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুডাসের গালে চুমু খাচ্ছে যিশুকারাভাজ্জো দ্বারা ক্যানভাসে তেলচিত্র, ১৬০২

গালে চুম্বন হল বন্ধুত্ব, পারিবারিক সম্পর্ক, অভিবাদন জানানো, অভিনন্দন জানানো, কাউকে সান্ত্বনা দেওয়া বা সম্মান দেখানোর জন্য একটি আচার বা সামাজিক চুম্বনের অঙ্গভঙ্গি।

গালে চুম্বন মধ্যপ্রাচ্য, ভূমধ্যসাগরীয়, দক্ষিণ, মধ্যপূর্ব ইউরোপ, নিম্ন দেশ, আফ্রিকার হর্ন, মধ্য আমেরিকা এবং দক্ষিণ আমেরিকায় খুবই সাধারণ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান সহ অন্যান্য দেশে রাষ্ট্রপ্রধান এবং ফার্স্ট লেডি [১] বা রাজকীয় এবং রাজপরিবারের সদস্যদের মধ্যে একটি আন্তর্জাতিক বৈঠকে গালে চুম্বন করা সাধারণ।[২][৩]

স্থানীয় সংস্কৃতির উপর নির্ভর করে‌ গালে চুম্বন পরিবারের সদস্যদের পাশাপাশি বন্ধুবান্ধব এবং পরিচিতদের মধ্যে উপযুক্ত বলে বিবেচিত হতে পারে: একজন পুরুষ এবং একজন মহিলা, দুইজন মহিলা বা দুইজন পুরুষ। শেষের পরিচিতির বিভিন্ন মাত্রা রয়েছে।

পূর্ব ইউরোপে পুরুষ-মহিলা এবং মহিলা-মহিলা গালে চুম্বন বন্ধুদের মধ্যে একটি আদর্শ অভিবাদন, যখন পুরুষ-পুরুষ গালে চুম্বন কম সাধারণ। পূর্ব ইউরোপীয় কমিউনিস্ট নেতারা প্রায়ই জনসাধারণ এবং রাষ্ট্রীয় অনুষ্ঠানে একে অপরকে একটি সমাজতান্ত্রিক ভ্রাতৃত্বপূর্ণ চুম্বনের মাধ্যমে শুভেচ্ছা জানান।

গালে চুম্বনে উভয় ব্যক্তিই সামনের দিকে ঝুঁকে পড়ে এবং হয় হালকাভাবে গাল দিয়ে গাল স্পর্শ করে বা গাল দিয়ে ঠোঁট দেয়। সাধারণত অঙ্গভঙ্গি অন্য গাল, বা আরও, পর্যায়ক্রমে গাল দিয়ে পুনরাবৃত্তি হয়। দেশ এবং পরিস্থিতির উপর নির্ভর করে, চুম্বনের সংখ্যা এক থেকে চারটি পর্যন্ত হয়। হাত নাড়ানো বা আলিঙ্গনও হতে পারে।

গালে চুম্বন অনেক সংস্কৃতিতে সামান্য ভিন্ন অর্থ এবং অঙ্গভঙ্গি সহ ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, গালে চুম্বন একটি আলিঙ্গনের সাথে যুক্ত হতে পারে বা নাও হতে পারে। ব্যবহারের জন্য উপযুক্ত সামাজিক প্রেক্ষাপট এক দেশ থেকে অন্য দেশে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, যদিও অঙ্গভঙ্গি একই রকম হতে পারে।

সংস্কৃতি এবং পরিস্থিতিতে যেখানে গালে চুম্বন একটি সামাজিক নিয়ম, সেখানে একটি চুম্বন দিতে বা গ্রহণ করতে ব্যর্থতা বা অস্বীকৃতিকে সাধারণভাবে মানুষের মধ্যে বিদ্বেষের সূচক হিসাবে নেওয়া হয় এবং এই ধরনের অন্তর্নিহিততা দূর করতে এবং অপরাধ করা এড়াতে একটি ব্যাখ্যার প্রয়োজন হতে পারে, যেমন যেহেতু ব্যক্তির একটি সংক্রামক রোগ যেমন সর্দি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Obama and Japanese prime minister deliver toast at state dinner" (video)YouTubeThe Washington Post। এপ্রিল ২৮, ২০১৫। সংগ্রহের তারিখ অক্টো ১৯, ২০১৭ 
  2. "Spain's King visits Japanese Emperor" (video)YouTubeAssociated Press। এপ্রিল ১৭, ২০১৭। সংগ্রহের তারিখ অক্টো ১৯, ২০১৭ 
  3. "両陛下がお出迎え デンマーク皇太子夫妻と昼食会" (video)YouTubeANN। মার্চ ২৮, ২০১৫। সংগ্রহের তারিখ অক্টো ২০, ২০১৭