ক্যাম্প হাফ-ব্লাড ক্রনিকলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যাম্প হাফ-ব্লাড ক্রনিকলস
স্রষ্টারিক রিঅর্ড্যান
মূল কর্মদ্য লাইটনিং থিফ
মুদ্রণ প্রকাশনা
উপন্যাস
ছোটগল্প
গ্রাফিক উপন্যাস
  • দ্য লাইটনিং থিফ: গ্রাফিক নভেল
  • দ্য সি অফ মনস্টারস: গ্রাফিক নভেল
  • দ্য টাইটান’স কার্স: গ্রাফিক নভেল
  • দ্য ব্যাটেল অফ দ্য ল্যাবিরিন্থ: গ্রাফিক নভেল
  • দ্য লাস্ট অলিম্পিয়ান: গ্রাফিক নভেল
  • দ্য লস্ট হিরো: গ্রাফিক নভেল
  • দ্য সন অফ নেপচুন: গ্রাফিক নভেল
চলচ্চিত্র ও টেলিভিশন
চলচ্চিত্র
থিয়েটার উপস্থাপনা
গীতিনাট্যদ্য লাইটনিং থিফ
খেলা
ভিডিও গেমপার্সি জ্যাকসন অ্যান্ড দি অলিম্পিয়ানস: দ্য লাইটনিং থিফ
অডিও
সাউন্ডট্র্যাক

ক্যাম্প হাফ-ব্লাড ক্রনিকলস (ইংরেজি: Camp Half-Blood Chronicles) হল লেখক রিক রিঅর্ড্যান সৃষ্ট একটি মিডিয়া ফ্র্যাঞ্চাইজ। তিনটি উপন্যাস ধারাবাহিক (প্রতিটি ধারাবাহিক পাঁচটি উপন্যাস সম্বলিত), তিনটি ছোটোগল্প সংকলন, দু’টি পুরাণ সংকলন গ্রন্থ, একটি একক স্বতন্ত্র ছোটোগল্প, একটি প্রবন্ধ সংকলন, একটি সহায়িকা, চারটি গ্রাফিক উপন্যাস, দু’টি চলচ্চিত্র, একটি ভিডিও গেম, একটি মিউজিক্যাল ও অন্যান্য মাধ্যম নিয়ে এটি গড়ে উঠেছে। আধুনিক বিশ্বের প্রেক্ষাপটে রচিত এই কাহিনিগুলির কেন্দ্রবিন্দু একদল কিশোর অর্ধদেবতা; এছাড়া গ্রিকরোমান পুরাণের অনেক চরিত্রই এই কাহিনিগুলিতে চিত্রিত হয়েছে। প্রথম ধারাবাহিক পার্সি জ্যাকসন অ্যান্ড দি অলিম্পিয়ানস-এ (২০০৫-২০০৯) বিষয়বস্তু হল গ্রিক অর্ধদেবতাদের একটি সামার ক্যাম্পে পার্সি জ্যাকসন নামে এক কিশোরের অভিযান। দ্বিতীয় ধারাবাহিক দ্য হিরোজ অফ অলিম্পাস-এ আরও কয়েকটি অগ্রণী চরিত্র এবং রোমান অর্ধদেবতাদের অপর একটি ক্যাম্প উপস্থাপন করা হয়। তৃতীয় ধারাবাহিক দ্য ট্রায়ালস অফ অ্যাপোলো-এ নব্য-নশ্বর দেবতা অ্যাপোলোকে উপস্থাপিত করা হয়, সেই সঙ্গে প্রথম ও দ্বিতীয় ধারাবাহিকের অনেক চরিত্রও এখানে বর্ণিত হয়।

এই ফ্র্যাঞ্চাইজের প্রেক্ষাপট রিঅর্ড্যানের অপর দুই ধারাবাহিক অর্থাৎ দ্য কেন ক্রনিকলস (যা মিশরীয় পুরাণ-ভিত্তিক) ও ম্যাগনাস চেজ অ্যান্ড দ্য গডস অফ আসগার্ড-এর (যা নর্স পুরাণের প্রেক্ষাপটে রচিত) অনুরূপ কাল্পনিক মহাবিশ্ব। তিনটি ছোটোগল্প প্রকাশিত হওয়ার পর যুক্ত হয় দ্য কেন ক্রনিকলসক্যাম্প হাফ-ব্লাড ক্রনিকলস-এর সঙ্গে; ক্যাম্প হাফ-ব্লাড ক্রনিকলস-এর চরিত্রগুলি দ্য কেন ক্রনিকলসম্যাগনাস চেজ অ্যান্ড দ্য গডস অফ আসগার্ড ধারাবাহিকেও আবির্ভূত হয়।

উপন্যাস ধারাবাহিক[সম্পাদনা]

উপন্যাস ধারাবাহিকের কালপঞ্জি দ্য লাইটনিং থিফ গ্রীষ্ম ২০০৫
- শীত ২০০৫–২০০৬
দ্য সি অফ মনস্টারস গ্রীষ্ম ২০০৬
দ্য টাইটান’স কার্স উইন্টার ২০০৬–২০০৭
দ্য ব্যাটেল অফ দ্য ল্যাবিরিন্থ গ্রীষ্ম ২০০৭
- শীত ২০০৭–২০০৮
দ্য লাস্ট অলিম্পিয়ান গ্রীষ্ম ২০০৮
দ্য লস্ট হিরো শীত ২০০৮–২০০৯
দ্য সন অফ নেপচুন জুন গ্রীষ্ম ২০০৯
দ্য মার্ক অফ এথেনা
জুলাই
দ্য হাউস অফ হেডিস
দ্য ব্লাড অফ অলিম্পাস
- অগস্ট
দ্য হিডেন ওর‍্যাকল শীত ২০১০

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "monsters" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Riordan, Rick, সম্পাদক (২০১৩-০৭-০২)। Demigods and Monsters: Your Favorite Authors on Rick Riordan's Percy Jackson and the Olympians Series (Revised সংস্করণ)। Smart Pop। আইএসবিএন 9781937856366 
  2. "Bibliography: Demigods and Monsters: Your Favorite Authors on Rick Riordan's Percy Jackson and the Olympians Series". The Internet Speculative Fiction Database (ISFDB.org). Retrieved 2016-01-20. Select a particular edition (title) for more data at that level, such as a front cover image or linked contents.

বহিঃসংযোগ[সম্পাদনা]