কল্যাণী সেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কল্যাণী সেন
রোসিথে ১৯৪৫ সালের ৩ই জুন প্রধান কর্মকর্তী মার্গারেট আই. কুপারের (ডানে) সঙ্গে কল্যাণী সেন (বামে)
জন্ম
কল্যাণী গুপ্ত

আনু. ১৯১৭
শিক্ষা
কর্মজীবন১৯৪৩-১৯৪৫
নারী সহায়ক কর্পস (ভারত) ডব্লিউএসি(১)
আনুগত্যটেমপ্লেট:দেশের উপাত্ত ব্রিটিশ রাজ ব্রিটিশ ভারত (১৯৪৩-১৯৪৫)
সেবা/শাখাউইমেন'স রয়্যাল ইন্ডিয়ান নেভাল সার্ভিস
কার্যকাল১৯৪৩-১৯৪৫
পদমর্যাদাদ্বিতীয় কর্মকর্তী
পরিচিতির কারণ
  • তর্কবিতর্ক
  • প্রথম ভারতীয় চাকরিজীবী মহিলা যিনি যুক্তরাজ্য সফর করেন
দাম্পত্য সঙ্গীলিওনেল প্রতীপ সেন (বি. ১৯৩৯; বিচ্ছেদ. ১৯৫৩)
সন্তানমালা সেন (কন্যা)
পিতা-মাতা

কল্যাণী সেন (জন্ম আনু. ১৯১৭) মহিলা সহায়ক কর্পস ডব্লিউএসি(১) এর একটি বিভাগ মহিলাদের উইমেন'স রয়্যাল ইন্ডিয়ান নেভাল সার্ভিস (ডব্লিউআরআইএনএস) দ্বিতীয় কর্মকর্তী ছিলেন। ১৯৪৫ সালে, তিনি যুক্তরাজ্য সফরকারী প্রথম ভারতীয় পরিষেবা মহিলা হয়েছিলেন।

কল্যাণী সেন লাহোরের মেয়ো আর্টস কলেজের অধ্যক্ষের কন্যা ছিলেন। তিনি ১৯৩৮ সালে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তরের পড়াশোনা শুরু করার আগে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর অর্জন করেন। তিনি একজন ছাত্রী হিসাবে থিয়েটারে অভিনয় করেছিলেন, এবং এক সময়ে হ্যামলেট নাটকে ওফেলিয়া চরিত্রে অভিনয় করেছিলেন, এমন সময়ে যখন ভারতীয় মহিলারা সাধারণত মঞ্চে অভিনয় করতেন না। মঞ্চে তার সাফল্যের কারণে তাকে চলচ্চিত্রের জন্য খোঁজ করা হয়েছিল। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী থাকাকালীন সময়ে ১৯৩৮ সালে সর্বভারতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কের একটি অধিবেশনে, তিনি ভারতের ভবিষ্যতের যুদ্ধে অবদান না রাখার প্রস্তাবের বিরুদ্ধে কথা বলার পরে তাকে সেরা বক্তা হিসাবে ঘোষণা করা হয়েছিল। সেই বিতর্কে তিনি স্বর্ণপদক ও পাঞ্জাব বিশ্ববিদ্যালয় স্যার আশুতোষ মুখার্জি ট্রফি জিতেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৩ সালে কল্যাণী সেন ডব্লিউএসি(১)-এ যোগ দেন। পরের বছর তিনি দ্বিতীয় কর্মকর্তী হিসাবে রাজার কমিশন লাভ করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৩৯ সালে রাষ্ট্রবিজ্ঞানে তার কোর্স চলাকালীন, তিনি বেলুচ রেজিমেন্টের ক্যাপ্টেন (পরে লেফট্যানেন্ট জেনারেল) লিওনেল প্রতীপ সেনকে বিবাহ করেন।[১] তার প্রথম কন্যা রাধা ১৯৪১ সালে জন্মগ্রহণ করে।[২][৩] তিনি ১৯৪৭ সালে মালার জন্ম দেন।[৪][৫] এল.পি. সেনের সঙ্গে তার বিবাহ ১৯৫৩ সালে বিবাহ বিচ্ছেদের মাধ্যমে শেষ হয়।[৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Allied army chiefs in France"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনসিভিল অ্যান্ড মিলিটারি গেজেট। লাহোর। ২ নভেম্বর ১৯৩৯। পৃষ্ঠা ৯ – ব্রিটিশ সংবাদপত্র সংরক্ষণাগার-এর মাধ্যমে। 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; C&MG1941 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. "Inwards Passenger Lists.; Class"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনইউকে ও আয়ারল্যান্ড, আগত যাত্রী তালিকা, ১৮৭৮-১৯৬০। ১৯৪৯ – ancestry.co.uk-এর মাধ্যমে। 
  4. রায়, অমিত (২৭ মে ২০১১)। "The woman who tamed a bandit"www.telegraphindia.com। ১৯ নভেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি ২০২৩ 
  5. "Mala Sen: Writer and race equality activist"ইস্ট অ্যান্ড উইমেন মিউজিয়াম। ১৯ নভেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি ২০২৩