কলকে ফুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কলকে ফুল
Thevetia peruviana
Flowers and leaves
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
শ্রেণীবিহীন: সপুষ্পক উদ্ভিদ
শ্রেণীবিহীন: Eudicots
শ্রেণীবিহীন: Asterids
বর্গ: Gentianales
পরিবার: Apocynaceae
গণ: Cascabela
প্রজাতি: C. thevetia
দ্বিপদী নাম
Cascabela thevetia
(L.) Lippold
প্রতিশব্দ[১]
  • Cascabela peruviana (Pers.) Raf.
  • Cerbera linearifolia Stokes
  • Cerbera peruviana Pers.
  • Cerbera thevetia L.
  • Thevetia linearis Raf.
  • Thevetia linearis A. DC.
  • Thevetia neriifolia Juss. ex A.DC.
  • Thevetia peruviana (Pers.) K.Schum.
  • Thevetia thevetia (L.) H.Karst. nom. inval.

কলকে বা হলদে করবী বা পীতকরবী (বৈজ্ঞানিক নাম: Thevetia peruviana) এপোসিনাসি পরিবারের একটি উদ্ভিদ প্রজাতি। ওয়েস্ট ইন্ডিজে পীতকরবীর ফল ‘লাকি নাট’ নামে পরিচিত। সমবৈজ্ঞানিক নামের 'থিভেটিয়া' শব্দ থেকে বোঝা যায় এর আদি নিবাসের কথা। ষোড়শ শতাব্দিতে ফরাসী দরবেশ ও উদ্ভিদ সংগ্রাহক ‘আঁদ্রে থিভেট’ একে আবিষ্কার করেন দক্ষিণ আমেরিকায়, হয়ত পেরু অঞ্চলে, যেকারণে বৈজ্ঞানিক নামের এপিথেট-এ উল্লেখ করা হয় ‘পেরুভিয়ানা’।

বিবরণ[সম্পাদনা]

ফুল দেখতে হুঁকার কল্কের মতো, তাই সহজভাবেই বাংলায় এর এক নাম হয়েছে কল্কে। কেউ কেউ একে কল্কা ফুল বলে থাকেন যা হয়ত কল্কে নামেরই ঈষৎ রূপান্তর।[২]

ব্যবহার[সম্পাদনা]

পারস্যে ব্যবহৃত ‘কল্কা’ নামটির আগমন ঘটেছে তুর্কী শব্দ কল্‌গা থেকে যার অর্থ পাতা। এই পাতাকে ‘মোটিফ’ হিসেবে বহুবার ব্যবহার করে তৈরি করা হয় শাড়ি, নকশিকাঁথা ও কাশ্মীরী শাল। প্রাচীনকালে এই বীজকে ছিদ্র করে মালা বানিয়ে গলায় ধারণ করতো পেরুর অধিবাসী।

বিষাক্ত অংশ[সম্পাদনা]

এই গাছের সব অংশই বেশিরভাগ মেরুদন্ডীপ্রাণীর জন্য বিষাক্ত কারণ এতে হৃৎপিণ্ডের ক্ষতিকারক গ্লাইকোসাইড থাকে। কলকে ফুল নিয়ে মানুষের ইচ্ছাকৃত এবং দুর্ঘটনাজনিত বিষক্রিয়ার অনেক ঘটনা জানা যায়।[৩] বিষক্রিয়ার ধরন হচ্ছে ফল মারাত্মক অবসাদক, পঙ্গুত্ব আরোপক ও ঘাতক।

রোপণের জায়গা[সম্পাদনা]

গাঢ় হলুদ কলকে

কলকে গাছ ছোট বৃক্ষের উচ্চতাসম্পন্ন বলে পৃথিবীর নানা দেশে একে রাস্তার পাশে, বাগানে ও পার্কে ভূদৃশ্যের জন্য লাগানো হয়। এই ফুলের ঘ্রাণ তীব্র না হলেও হাজারটা ফুল থেকে স্বতন্ত্র।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Plant List: A Working List of All Plant Species"। এপ্রিল ১৫, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৭, ২০১৪ 
  2. দ্বিজেন শর্মা লেখক; বাংলা একাডেমী ; ফুলগুলি যেন কথা; মে, ১৯৮৮; পৃষ্ঠা-১৭, আইএসবিএন ৯৮৪-০৭-৪৪১২-৭
  3. Shannon D. Langford & Paul J. Boor (1996). "Oleander toxicity: an examination of human and animal toxic exposures". Toxicology. 109 (1): 1–13. doi:10.1016/0300-483X(95)03296-R. PMID 8619248.