ওলেস সানিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওলেস সানিন
জন্ম (1972-07-30) ৩০ জুলাই ১৯৭২ (বয়স ৫১)
পেশাচলচ্চিত্র পরিচালক, অভিনেতা, সিনেমাটোগ্রাফার, প্রযোজক
কর্মজীবন১৯৯৪–বর্তমান

ওলেস হেন্নাদিয়োভিচ সানিন ( ইউক্রেনীয়: Олесь Геннадійович Санін: ৩০ জুলাই, ১৯৭২ সালে [১] কামিন-কাশিরস্কিতে জন্মগ্রহণ করেন) একজন ইউক্রেনীয় চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, সিনেমাটোগ্রাফার, প্রযোজক, সঙ্গীতজ্ঞ এবং ভাস্কর। ইউক্রেনের বিশিষ্ট শিল্পী; তিনি আলেকজান্ডার ডোভজেঙ্কো ইউক্রেনীয় রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত হন।

জীবনী[সম্পাদনা]

ভলিন ওব্লাস্টের কামিন-কাশিরস্কিতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৩ সালে কিয়েভের ইভান কার্পেনকো-ক্যারি ন্যাশনাল ইউনিভার্সিটি অফ থিয়েটার, ফিল্ম এবং টিভি থেকে অভিনেতার ক্লাসে (শিক্ষক: ভ্যালেন্টিনা জিমনিয়া) স্নাতক হন এবং ১৯৯৮ সালে ফিচার ফিল্মের জন্য চলচ্চিত্র পরিচালনার কোর্স (শিক্ষক: লিওনিড ওসিকা) শেষ করেন। তিনি নেদারল্যান্ডস এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তার ইন্টার্নশিপ করেছেন। ১৯৯৪-২০০০ সালে তিনি আন্তর্জাতিক সংস্থা ইন্টারনিউজ নেটওয়ার্ক (বর্তমানে ইন্টারনিউজ ) এর ইউক্রেনীয় শাখার ফিচার এবং ডকুমেন্টারি ফিল্ম বিভাগে চলচ্চিত্র পরিচালক, ফটোগ্রাফির পরিচালক, প্রযোজনা পরিচালক হিসাবে কাজ করেছিলেন।তিনি কয়েক ডজন ডকুমেন্টারি তৈরি করেছেন (যেমন ইন্টারনিউজ নেটওয়ার্ক, কানাল+, ইউক্রেনীয় টিভি চ্যানেল 1+1, এনটিভি, টিএনটি, পোলস্যাট, ডালাস স্টুডিও, আইকন, প্রো হেলভেসিয়া ইত্যাদি স্টেশনগুলির জন্য)। তিনি বেশ কয়েকটি তথ্যচিত্রের ফটোগ্রাফির পরিচালক ছিলেন এবং কয়েকটি তথ্যচিত্র ও ফিচার শর্ট ফিল্ম পরিচালনা করেছিলেন।

সানিন ইউক্রেনীয় অ্যাসোসিয়েশন অফ ইয়াং সিনেমাটোগ্রাফারদের সভাপতিত্ব করেন।

তিনি বান্দুরা, তোরবান, হার্ডি-গুর্ডি বাজান এবং হার্ডি-গুর্ডি খেলোয়াড়দের ভলহিনিয়া ঐতিহ্য অনুসরণ করেন।

দাদার নৈপুণ্যে আয়ত্ত করে নিজেই বাদ্যযন্ত্র তৈরি করতেন। Oleś Smyk ছদ্মনাম ব্যবহার করে ( ইউক্রেনীয়: Олесь Смик ) ), তিনি কিয়েভ কোবজার গিল্ডের সদস্য।

তার দুটি ফিচার ফিল্ম, প্রথম মামায় (২০০৩) এবং দ্য গাইড (২০১৪), সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কারের জন্য অফিসিয়াল ইউক্রেনীয় এন্ট্রি ছিল। [২] [৩]

ইউক্রেনীয় কোবজারদের ভাগ্য সম্পর্কে গাইড ১০ অক্টোবর, ২০১৪ এ ৩০ তম ওয়ারশ ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয়েছিল । [৪]


পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]