ওয়াদি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তর পূর্ব মিশরে অবস্থিত ওয়াদি

ওয়াদি (আরবি: وادي) আরবি শব্দ যা উপত্যকা বুঝাতে ব্যবহৃত হয়।[১] মরু অঞ্চলে হঠাৎ বৃষ্টিপাতের ফলে সাময়িক জলধারার সৃষ্টি হয়। এই জলধারার সাথে বালি, কাঁকর, কাদা প্রভৃতি কর্দমধারা রূপে প্রবাহিত হয়; কিন্তু খুব দ্রুত এই কর্দমধারার প্রবাহ বন্ধ হয়ে যায় ও নদীখাত শুষ্ক অবস্থায় পড়ে থাকে । মরু অঞ্চলে অবস্থিত এরকম শুষ্ক নদীখাতগুলি ওয়াদি নামে পরিচিত । উদাঃ আরবে ‘রাব-আল-খালি’ মরুভূমিতে ওয়াদি দেখা যায় ।

উৎপত্তি[সম্পাদনা]

সাধারনত পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাবে মরুভূমিগুলি সৃষ্টি হলেও মরু অঞ্চলগুলি কিন্তু একেবারেই বৃষ্টিহীন নয় । মাঝে মাঝেই মরু অঞ্চলে সামান্য বৃষ্টিপাত হয় (বাৎসরিক গড় বৃষ্টিপাত ২৫-৪৮ সেন্টিমিটার) । কিন্তু সেই বৃষ্টিপাত পরিমানে সামান্য হলেও তা স্বল্প সময়ের মধ্যে আকস্মিক ও মুষলধারে ঘটে । এর ফলে ঐ অঞ্চলে বেশকিছু বেগবান ও ক্ষণস্থায়ী জলধারার সৃষ্টি হয় । এই জলধারা ভূমির ঢাল অনুসারে প্রবাহিত হয়ে বালি, পলি, কাঁকর, সূক্ষ্ম শিলাচূর্ণ প্রভৃতি মিশে একটি কর্দম ধারা রূপে প্রবল বেগে নিচে নেমে আসে । কিন্তু প্রবাহপথে জলের দ্রুত অধঃগমন ও অধিক পরিমানে বাস্পীভবনের কারণে নদীখাতটি তাড়াতাড়ি শুকিয়ে গিয়ে ওয়াদি সৃষ্টি হয় ।

বৈশিষ্ট্যঃ ওয়াদি – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ –

  • (ক) এটি স্বল্প দৈর্ঘ্যবিশিষ্ট হয় ।
  • (খ) বছরের অধিকাংশ সময় এটি শুষ্ক অবস্থায় পড়ে থাকে ।
  • (গ) বালি, পলি, কাঁকর ও বিভিন্ন আকৃতির শিলাচূর্ণ দ্বারা এর তলদেশ ভরাট থাকে ।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Insight on the Scriptures। Volume 2। Watch Tower Bible and Tract Society of New York। ১৯৮৮। পৃষ্ঠা 1115। আইএসবিএন 978-9-9997-4428-7The term “wadi” (Arabic) is also used to designate a torrent valley ... whereas others are torrents during the rainy season but dry up completely during the rainless season. 
  2. Alimsk (২০১৩-১২-২০)। "Wadi Bani Khalid & Wadi Hawer"। Oman Tripper। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-২৫ 
  3. Pedro। "Visiting Wadi Bani Khalid, Oman: A Desert Paradise"। Travel With Pedro। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-২৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]