ওজোনস্তর ক্ষয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দক্ষিণ মেরুতে নথিভুক্ত সবচেয়ে বড় ওজোনস্তরের ছিদ্রের চিত্র(সেপ্টেম্বর ২০০৬)।
Layers of the atmosphere (not to scale). পৃথিবীর ওজোনস্তর প্রধানত স্রটাটোস্ফিয়ারের নিচের অংশে পাওয়া যায় যা ভুপৃষ্ঠের ২০-৩০ কিমি বা ১২-১৯ মাইল উর্ধে অবস্থিত।

ওজোনস্তর ক্ষয় (ইংরেজি: Deplation of ozone layer) দুটি স্বতন্ত্র কিন্তু সম্পর্কযুক্ত ঘটনা যা ১৯৭০ এর দশক থেকেই পরিলক্ষিত হচ্ছে। পৃথিবীস্ট্রাটোস্ফিয়ারের ওজোনস্তর আয়তনে প্রতি দশকে ৪% হ্রাস পাচ্ছে এবং এর বেশিরভাগ অংশই ঘটছে পৃথিবীর মেরু অঞ্চলের স্ট্রাটোস্ফিয়ার মন্ডলে। এই সাম্প্রতিক ঘটনাটি ওজোনস্তর ছিদ্র বলা হয়ে থাকে।

এই ঘটনাটি ওজোনস্তরের ওজোন অণুহ্যালোজেন দ্বারা প্রভাবকীয় ক্ষয়ের ফলে হয়ে থাকে।[১] এই হ্যালোজেন অণুর মূল উৎস হল মানবসৃষ্ট হ্যালোকার্বণ হিমায়ন পদার্থের সালোক বিভাজন। যেমনঃ ক্লোরোফ্লুরোকার্বন, ফ্রেয়ন, হ্যালোয়াঅ্যালকেন ইত্যাদি। ভূপৃষ্ঠ থেকে নির্গমনের পর এই সকল যৌগ স্ট্র্যাটোস্ফিয়ারে গিয়ে পৌছে।[২] এই ঘটনাটি পৃথিবীর বায়ুমণ্ডলে হ্যালোজেন যৌগের বৃদ্ধির ফলে ঘটে থাকে। CFC (ক্লোরোফ্লুরোকার্বনস) এবং অন্যান্য ক্ষয়কারী অন্যান্য যৌগসমূহকে ওজোনস্তর ক্ষয়কারী যৌগ বা ozone-depleting substances ('ODS) হিসেবে অভিহিত করা হয়ে থাকে। ওজোনস্তর ক্ষতিকর অতিবেগুনী রশ্মি যেমন UVB তরঙ্গ (২৮০–৩১৫ nm) পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশে বাধা প্রদান করে। পরিলক্ষিত ওজোনক্ষয় বিশ্বে ব্যপক উদ্বেগ সৃষ্টি করেছে যার ফলে মন্ট্রিয়াল চুক্তি গৃহীত হয়েছে যার ফলে ক্লোরোফ্লুরোকার্বনস, হ্যালোজেন এবং অন্যান্য ওজোনস্তর ক্ষয়কারী রাসায়নিক উৎপাদন নিষিদ্ধ করা হয়েছে।

বিভিন্ন গবেষনার তথ্যানুযায়ী ধারনা করা হয় যে, ওজোনস্তরের ক্ষয়ের ফলে যে অতিবেগুনী রশ্মি পৃথিবীতে প্রবেশ করে তা ত্বকের ক্যানসার, ছানি,[৩] উদ্ভিদজগতের ক্ষতি, প্ল্যাঙ্কটন হ্রাস, সমুদ্রের জীবের হ্রাস ইত্যাদির সমস্যার কারন হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Part III. The Science of the Ozone Hole"। সংগৃহীত 2007-03-05 
  2. Andino, Jean M. (21 October 1999)। "Chlorofluorocarbons (CFCs) are heavier than air, so how do scientists suppose that these chemicals reach the altitude of the ozone layer to adversely affect it?"। Scientific American। 
  3. ডিওআই:10.1136/bmj.331.7528.1292-d
    This citation will be automatically completed in the next few minutes. You can jump the queue or expand by hand

বহিঃসংযোগ[সম্পাদনা]