এলোইস ওয়ারলেজের অন্তর্ধান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এলোইস অ্যান ওয়ারলেজ (৮ অক্টোবর ১৯৬৭ - নিখোঁজ ১২ জানুয়ারি ১৯৭৬) ছিল ৮ বছর বয়সী একটি মেয়ে। কে ১৯৭৬ সালের ১২ জানুয়ারিতে তাকে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার বিউমারিসে [১] তার বাড়ি থেকে অপহরণ করা হয়। তার অপহরণের ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হসম্ভব হয়নি। ফলে এটি এখন একটি শীতল মামলা হিসাবে বিবেচিত হয়।

অন্তর্ধান[সম্পাদনা]

ওয়ারলেজের চার বছরের ভাই যখন সকাল সাড়ে সাতটায় অ্যালার্ম তুলেছিল তখন সে লক্ষ্য করে যে তার বোন তার ঘরে নেই। সেখানে ধস্তাধস্তির কোনও লক্ষণ ছিল না। পরে তিনি পুলিশকে বলেছিলেন যে তিনি "ডাকাতদের" কথা শুনেছেন যারা তাকে অপহরণ করেছে - কিন্তু কিছু বলতে খুব ভয় পেয়েছিল কারণ সে ভেবেছিল যে তারাও তাকে নিয়ে যাবে। তিনি ওয়ারলেজের শোবার ঘরের সমুদ্র-ঘাসের মেঝেতে সিঁড়ির সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে করে এমন শব্দ শোনার বর্ণনা দিয়েছেন।

তদন্ত এবং পরবর্তী[সম্পাদনা]

পুলিশ বিশ্বাস করে যে ব্যক্তি ওয়ারলেজকে তার বিছানা থেকে প্রলুব্ধ করেছিল, তাকে সে চিনত এবং বিশ্বাস করত। এর ফলে সে কেবল বাড়ির খোলা সদর দরজা দিয়ে বাড়ি থেকে বেরিয়ে গিয়েছিল। আরেকটি সম্ভাবনা ছিল যে সে সময় এলাকায় পরিচিত একজন প্রলার তাকে অপহরণ করে থাকতে পারে।

এক প্রতিবেশী রাত ২টার দিকে স্কট স্ট্রিট থেকে দ্রুত গতিতে একটি গাঢ় সবুজ গাড়ি চলতে দেখার কথা বলেছেন। আরেকজন প্রতিবেশী একটি সবুজ হোল্ডেন স্টেশন ওয়াগন দেখে রিপোর্ট করেছিলেন যে তিনি ওয়ারলেজসের বাড়ির কাছে পার্ক করা চিনতে পারেননি। মধ্যরাতের দিকে, আরেক প্রতিবেশী অ্যান সাম রিপোর্ট করেন যে তিনি এক যুবককে ওয়ারলেজ বাড়ির বেড়ার লাইন দিয়ে হাঁটতে দেখেছেন, যার ফলে তিনি এতটাই অস্বস্তিবোধ করছেন যে তিনি এড়িয়ে রাস্তা পার হয়েছেন। প্রায় একই সময়ে, মলি সল্টস, রাস্তার আরও নিচে থেকে একজন প্রতিবেশী, একজন যুবক তার গাড়ির সামনে এবং রাস্তা জুড়ে দৌড়ানোর পরে ওয়ারলেজ সম্পত্তিতে বেড়া লাফিয়ে পড়তে দেখে। রাত ২ টায়, ড্যাফনি ওয়েন-স্মিথ একটি শিশুর কান্না এবং একটি গাড়ির দরজার স্ল্যাম শুনেছিলেন; অ্যান সেমও একই সময়ে এটি শুনেছিলেন বলে জানিয়েছেন।

ওয়ারলেজের জানালার বাইরে একটি গাছ থেকে বাকল তার শোবার ঘরের মেঝেতে পাওয়া গেছে। তার জানালার ফ্লাইস্ক্রিনে একটি ছোট গর্ত কাটা হয়েছিল, কিন্তু ফরেনসিক পরীক্ষায় জানা যায় যে এটি ভিতর থেকে কাটা হয়েছিল। পুলিশ বিশ্বাস করে যে গর্তটি অপহরণকারী ব্যবহার করার পক্ষে খুব ছোট ছিল, এবং বৈজ্ঞানিক প্রমাণে দেখা গেছে যে ওয়ারলেজকে তার খোলা শয়নকক্ষের জানালা দিয়ে নিয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

বাবা-মা দুজনকেই প্রাথমিকভাবে সন্দেহভাজন হিসেবে বিবেচনা করা হয়েছিল। [২] ওয়ারলেজের নিখোঁজ হওয়ার সময় তার বাবা-মা উভয়েরই সম্পর্ক ছিল এবং তার বাবা বিবাহবিচ্ছেদের কারণে হতাশাগ্রস্ত ছিলেন বলে মনে করা হয়েছিল। যেদিন ওয়ারলেজ নিখোঁজ হয়েছিল সেদিন তার চলে যাওয়ার কথা ছিল। সিনিয়র কনস্টেবল নাজারেতিয়ান ২০০২ সালে বলেছিলেন যে প্যাটসি ওয়ারলেজ তার মেয়ের নিখোঁজ হওয়ার সময় পুলিশকে বলেছিলেন যে তিনি অনুভব করেছিলেন যে তার স্বামী "অনিবার্য দীর্ঘায়িত করার উপায় হিসাবে এবং তাকে থুতু ফেলার উপায় হিসাবে নিখোঁজ হওয়ার সাথে জড়িত"।[৩][৪]

এলোইসের নিখোঁজ হওয়ার রাতে, তার বাবা তার দেড় ঘন্টারও বেশি সময় পরে এবং তার স্ত্রীর প্রায় এক ঘন্টা পরে ঘুমাতে গিয়েছিলেন। তিনি সদর দরজা খোলা রেখেছিলেন কারণ তিনি জানতেন না প্যাটসি এটি বন্ধ করতে ভুলে গেছেন। প্রতি রাতে বাচ্চারা যখন বিছানায় যেত তখন হলওয়েতে একটি প্যাসেজ লাইট চালু রাখা হয়েছিল, এবং শেষ পিতামাতা তাকে বিছানায় বন্ধ করে দিয়েছিল, কিন্তু পুলিশ বলেছিল যে সেই রাতে "লিন্ডসে ওয়ারলেজ প্যাসেজওয়ে আলো বন্ধ করেনি"। ভোর ৪:৪৫ নাগাদ পরের দিন সকালে প্যাটসি টয়লেটে যাওয়ার জন্য ঘুম থেকে উঠে লক্ষ্য করেন যে আলো বন্ধ ছিল। এটা প্রায় নিশ্চিত যে এলোইস ইতোমধ্যে ইতোমধ্যে এই সময়ের মধ্যে নেওয়া হয়েছিল।

১৯৭৬ সালে পোস্ট করা খুব ব্যাপক অনুসন্ধান এবং $১০,০০০ পুরস্কার (২০১৮ সালে ৬২,৬৯৪ ডলারের সমতুল্য) সত্ত্বেও, ওয়ারলেজের কোনও চিহ্ন খুঁজে পাওয়া যায়নি। [৫][৬] হোমিসাইড কোল্ড কেসের গোয়েন্দারা ২০০১ সালে মামলাটি পুনরায় তদন্ত করেন, কিন্তু কোন লাভ হয়নি।[৭] লিন্ডসে ওয়ারলেজ তার মেয়ে নিখোঁজ হওয়ার ৪১ বছর পরে ২০১৭ সালে মারা যান। [৮]

আরও দেখুন[সম্পাদনা]

  • অপহরণের তালিকা
  • নিখোঁজ মানুষের তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Girl, 8, abducted from bedroom, police fear"The Canberra Times50। Australian Capital Territory, Australia। ১৪ জানুয়ারি ১৯৭৬। পৃষ্ঠা 7। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৭ – National Library of Australia-এর মাধ্যমে। 
  2. Selma Milovanovic, "Still a mystery after 27 years", The Age, 8 July 2003, retrieved 15 February 2010.
  3. "New lead on girl's abduction"The Canberra Times50। Australian Capital Territory, Australia। ১৯ জানুয়ারি ১৯৭৬। পৃষ্ঠা 7। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৭ – National Library of Australia-এর মাধ্যমে। 
  4. Eloise Worledge, Australian Missing Persons Register, retrieved 23 March 2016.
  5. "No clues on search for Eloise, 8"The Canberra Times50। Australian Capital Territory, Australia। ২২ জানুয়ারি ১৯৭৬। পৃষ্ঠা 3। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৭ – National Library of Australia-এর মাধ্যমে। 
  6. "Man committed for trial over old ransom note"The Canberra Times70। Australian Capital Territory, Australia। ২১ জানুয়ারি ১৯৯৫। পৃষ্ঠা 3। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৭ – National Library of Australia-এর মাধ্যমে। 
  7. "Who Stole Eloise?", By John Silvester, The Age, 5 July 2003.
  8. John Silvester (৭ মার্চ ২০১৭)। "Father of missing Eloise Worledge, 8, dies with 40-year mystery still unsolved"। The Age। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০১৭ 

 

বহিঃসংযোগ[সম্পাদনা]