এলায়স স্প্রেংগার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অধ্যক্ষ
এলায়স স্প্রেংগার
প্রথম অধ্যক্ষ
কলকাতা আলিয়া মাদ্রাসা
কাজের মেয়াদ
১৮৭০ – ১৮৫০
উত্তরসূরীউইলিয়াম নাসাউ লিস
ব্যক্তিগত বিবরণ
জন্মযুক্তরাজ্য
জাতীয়তাবাংলাদেশী, যুক্তরাজ্য
পেশাশিক্ষাবিদ, অধ্যক্ষ,

এলায়স স্প্রেংগার বা এ. স্প্রেংগার ব্রিটিশ-বাংলাদেশি একজন শিক্ষাবিদ, লেখক ও ইসলামি গবেষক। তিনি ইসলাম ও মুহাম্মাদের জীবনীর উপর বই লিখেছেন।[১] তিনি উপমহাদেশের অন্যতম প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান কলকাতা আলিয়া মাদ্রাসা প্রথম অধ্যক্ষ ছিলেন।[২] ১৮৫০ খ্রিস্টাব্দে কলকাতা আলিয়া মাদ্রাসায় অধ্যক্ষের পদ সৃষ্টি হলে, তিনিই সর্বপ্রথম এই পদে আসীন হন।

পরিচয়[সম্পাদনা]

এ. স্প্রেংগার একজন বিভিন্ন ভাষায় পণ্ডিত ব্যক্তি ছিলেন। শোনা তিনি ইংরেজি, আরবি, উর্দু, ফার্সি ভাষাসহ প্রায় ২৫টা ভাষায় দক্ষ ছিলেন।[৩] ড. এ স্প্রেংগার ব্রিটিশ শাসনের সূত্রধরে ১৮৪৩ সালে ভারতবর্ষে আগমন করেন। তিনি ছিলেন পণ্ডিত মানুষ, এদেশে ব্রিটিশ সরকারকে শিক্ষা কাজে সাহায্য করার জন্য তিনি আগমন করেন।

দায়িত্ব পালন[সম্পাদনা]

১৮৪৪ সালে সালে ব্রিটিশ সরকার তাকে দিল্লি সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ প্রদান করে। মুসলিম দেওবন্দি পণ্ডিত মাওলানা মামলুক আলী তার অধীনে প্রায় ৫ বছর চাকরি করেন এবং তার এই কাজে সাহায্য করেন। এ স্প্রেংগার ১৯৪৭ সালের শেষ দিকে কলকাতা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ নিযুক্ত হন।[৪] কলকাতা আলিয়া মাদ্রাসা দেশভাগের পর দুইটা অংশে পরিণত হয়। একটি অংশ ঢাকায় স্থানান্তর করা হয়, নাম রাখা হয়, ঢাকা আলিয়া মাদ্রাসা (অফিশিয়ালি: মাদ্রাসা-ই আলিয়া, ঢাকা)।

প্রকাশিত গ্রন্থাবলি[সম্পাদনা]

  • Life of Mohamed[১] (বাংলা: মুহাম্মাদের জীবনী) - ১৮৫১ সালে কলকাতা থেকে প্রকাশিত

তার একটি বিখ্যাত উক্তি হলো:[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সীরাত রচনায় প্রাচ্যবাদী প্রয়াস: একটি সংক্ষিপ্ত পর্যালোচনা। কাজী একরাম"Riwayahbd (ইংরেজি ভাষায়)। ২০২০-১১-০৪। সংগ্রহের তারিখ ২০২১-০৬-০২ 
  2. "আলিয়া মাদরাসা: ইতিহাস ঐতিহ্য ও গোড়াপত্তন"পাবলিক ভয়েস (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৭-২৬। ২০২১-০৬-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৬-০২ 
  3. আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠার ইতিহাস-পৃ: 16-81(সংক্ষেপিত) 
  4. আকাবিরে দেওবন্দ জীবন ও কর্ম ' প্রথম খন্ড, (পৃ: 111-113) 
  5. রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত, p-454