এন্ড কী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অন্যান্য কী-এর সাথে এন্ড কী

End কী সাধারণত ডেস্কটপ এবং ল্যাপটপ কীবোর্ডে পাওয়া যায়। কী-টির বিপরীত বৈশিষ্ট্যেরও আরেকটি কী (হোম কী) রয়েছে। সীমিত আকারের কীবোর্ডগুলিতে যেখানে End কী নেই, সেখানে একইরকম কার্যকারিতার জন্য Fn+Right একসাথে ব্যবহার করা যেতে পারে।

আইএসও/আইইসি ৯৯৯৫-৭ অনুসারে এর স্ট্যান্ডার্ড প্রতীক । ছোট আকারের কীবোর্ডে এন্ড (End) লেখার পরিবর্তে U+21F2 দক্ষিণ-পূর্ব কৌণিক তীর (এন্ড কী-এর প্রতীকী নাম) ব্যবহৃত হয়। তবে বর্তমানে পাঠ্য লেবেলের পরিবর্তে কয়েকটি পূর্ণ-আকারের কীবোর্ডেও এটি ব্যবহৃত হচ্ছে।

মাইক্রোসফট উইন্ডোজ[সম্পাদনা]

আধুনিক মাইক্রোসফ্ট উইন্ডোজ পাঠ্য সম্পাদনা অ্যাপ্লিকেশনগুলিতে, প্রাথমিকভাবে কার্সারটি যেখানে অবস্থিত সেখান হতে লাইনের শেষে তা ফেরত আনতে এই কী ব্যবহৃত হয়। যদি পাঠ্যটি সম্পাদনযোগ্য না হয় হয় তবে End কী-টি ডকুমেন্টের শুরুতে ফিরে আসার জন্য ব্যবহৃত হয়; control কী-এর সাথে চাপলে একই কাজ সম্পাদনযোগ্য পাঠ্যেও করা যেতে পারে।

End কী বাছাইযোগ্য পাঠ্যে Shift বরাবর চাপলে নির্দিষ্ট লাইনে কার্সরের পরের সমস্ত অক্ষর হাইলাইট করতেও ব্যবহার করা যেতে পারে।

ম্যাকওএস[সম্পাদনা]

কেবলমাত্র পূর্ণ আকারের অ্যাপল কীবোর্ডেই একটি End কী রয়েছে। বেশিরভাগ ম্যাকওএস অ্যাপ্লিকেশনগুলিতে এন্ড কী অন্য প্ল্যাটফর্মগুলির চেয়ে আলাদাভাবে কাজ করে। এতে End কী কোনও ডকুমেন্টের শেষের দিকে নিয়ে যায়। কী-টি চাপলে উইন্ডোটি নিচের দিকে স্ক্রল করে, তবে কার্সরের অবস্থানটি একেবারেই অপরিবর্তিত থাকে; অর্থাৎ এন্ড কী-টি বর্তমান উইন্ডোর সাথে আটকে থাকে, সম্পাদেয় পাঠ্য বাক্সের সাথে নয়।[১][২] অ্যাপল কীবোর্ডগুলিতে এন্ড কী নেই, উপরে বর্ণিত এন্ড কী-এর অনুরূপ কার্যকারিতার জন্য কেউ চাইলে Fn+ চাপতে পারেন। উইন্ডোজ প্ল্যাটফর্মের মতো একই ফলাফল পাওয়ার জন্য (যা সন্নিবেশকে পয়েন্টকে বর্তমান লাইনের শেষে সরিয়ে দিবে) কেউ চাইলে Command+Right চাপতে পারেন। তবে এই ধারা পরিবর্তন করতে আলাদা কোনো অ্যাপ্লিকেশনও ব্যবহার করা যেতে পারে।[৩]

লিনাক্স[সম্পাদনা]

লিনাক্সে End কী মূলত উইন্ডোজের মতো একইভাবে কাজ করে। এটি কার্সরকে সম্পাদনযোগ্য পাঠ্যের লাইনের শেষে নিয়ে আসে, অন্যথায় শুরুতে স্ক্রলযোগ্য ডকুমেন্টকে স্ক্রল করে। এছাড়াও উইন্ডোজের মতোই Shift কীয়ের সাথে End চেপে ধরে কার্সরের পরের সমস্ত অক্ষর হাইলাইট করার জন্যও এটিকে ব্যবহার করা যেতে পারে।

নন-গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস অ্যাপ্লিকেশন[সম্পাদনা]

পুরানো স্ক্রিন-ভিত্তিক, পাঠ্য-ভিত্তিক (নন-জিইউআই) অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহারকারীরা End চাপেন এটা বুঝাতে যে কোনো একটি "স্ক্রিন"-তে ডাটা প্রবেশ বা প্রদর্শন করা শেষ হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১০-০৬-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-০৬ 
  2. "Archived copy"। ২০০৬-১১-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১০-০৯ 
  3. http://apple.stackexchange.com/a/63972/104745