ইবনে আবু উমারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আহমদ ইবনে মারজুক ইবনে আবু উমারা (বা আহমদ ইবনে আবু উমারা, আরবি: أحمد بن مرزوق بن أبي عمارة মৃত্যু: ১২৮৪) ১২৮৩-১২৮৪ সালে ইফ্রিকিয়ায় হাফসীয় রাজ্যের পঞ্চম শাসক, হাফসীয়দের চতুর্থ খলিফা

জীবনী[সম্পাদনা]

আহমদ ইবনে আবু উমারা (প্রতারক নামে প্রসিদ্ধ) ছিলেন বেজাইয়ের একজন প্রতারক এবং দুঃসাহসিক যিনি ত্রিপোলিতে চলে আসেন এবং বেদুইনদের হাতে পড়ার পর, নিজেকে পদচ্যুত খলিফা দ্বিতীয় ইয়াহিয়া ওয়াসিকের (১২৭৭—১২৭৯) জীবিত পুত্র বলে ঘোষণা করেন। বেদুইনদের সাথে জোটবদ্ধ হয়ে তিনি শীঘ্রই গেবস, কাইরুয়ান এবং স্ফ্যাক্স দখল করেন। হাফসীয়দের প্রধান সেনাবাহিনীর পরাজয়ের পর, ইবনে আবু উমারা রাজধানী তিউনিসিয়া দখল করতে এবং নিজেকে খলিফা ঘোষণা করতে সক্ষম হন।

পরের বছরগুলিতে, তিনি বিবর্তিত খলিফা ইব্রাহিম প্রথমের পুত্র আবু ফারিসের নেতৃত্বে হাফসীয়দের বিরুদ্ধে আরেকটি বিজয় অর্জন করেন, যিনি বন্দী হয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হন। যাইহোক, হাফসীয়রা আবার উমর আবু হাফসের (১২৮৪-১২৯৫) অধীনে বাহিনী সংগ্রহ করে। ফলস্বরূপ, বেদুইনরা তাদের নেতা থেকে পিছু হটে এবং পরবর্তী যুদ্ধে ইবনে আবু উমারাকে বন্দী করে হত্যা করা হয়।

আরও পড়ুন[সম্পাদনা]

Stephan Ronart, Nandy Ronart: Lexikon der Arabischen Welt. Ein historisch-politisches Nachschlagewerk. Artemis Verlag, Zürich u. a. 1972, ISBN 3-7608-0138-2.