আরাভান, কিরগিজস্তান

স্থানাঙ্ক: ৪০°৩০′৫৪″ উত্তর ৭২°২৯′৫৭″ পূর্ব / ৪০.৫১৫০০° উত্তর ৭২.৪৯৯১৭° পূর্ব / 40.51500; 72.49917
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরাভান
Араван
গ্রাম
আরাভান কিরগিজস্তান-এ অবস্থিত
আরাভান
আরাভান
স্থানাঙ্ক: ৪০°৩০′৫৪″ উত্তর ৭২°২৯′৫৭″ পূর্ব / ৪০.৫১৫০০° উত্তর ৭২.৪৯৯১৭° পূর্ব / 40.51500; 72.49917
দেশকিরগিজস্তান
অঞ্চলওশ অঞ্চল
জেলাআরাভান জেলা
জনসংখ্যা (২০০৯)
 • মোট১,৭৭,৬৭৭
সময় অঞ্চলইউটিসি+৫
এলাকা কোড3231

আরাভান হল কিরগিজস্তানের আরাভান জেলার ওশ অঞ্চলের ফারগানা উপত্যকার একটি শহর, মধ্য এশিয়া ওশ থেকে প্রায় ২৫ কিমি পশ্চিমে। এটি আরাভান জেলার রাজধানী। ২০০৯ সালে এর জনসংখ্যা ছিল ১৭,৭৬৭ জন।[১]

সিল্ক রোডে অবস্থিত। কাছাকাছি আরাভানের আকাশী ঘোড়া রয়েছে, সম্ভবত খ্রিস্টপূর্ব ১ম শতাব্দীতে একটি পাহাড়ের মুখে খোদাই করা হয়েছে। তারা হান রাজবংশের চীনাদের দ্বারা অন্বেষিত 'রক্ত-ঘাম ঘোড়া' প্রতিনিধিত্ব করে বলে মনে করা হয়। আঞ্চলিক লোককাহিনীতে পেট্রোগ্লিফগুলির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং এটি ফারগানা উপত্যকায় মুসলমানদের জন্য একটি তীর্থস্থানে পরিণত হয়েছে। একটি সুফি মাজার আছে। চিল-উসতুন গুহা ব্যবস্থাটি আরাভান এবং আক-বুরা নদীর উপরে পাহাড়ে ৪ কিমি দূরে অবস্থিত। ২০ কিমি দূরে একই ধরনের গুহা ব্যবস্থা আছে। কিন্তু কোনটিই প্রবেশযোগ্য নয়।

আরাভানের আকাশী ঘোড়া[সম্পাদনা]

ওশ থেকে আসার সময় আপনার ডানদিকে যখন আপনি আরাভানে প্রবেশ করতে চলেছেন তখন সেলেস্টিয়াল হর্সেস সাইটটি স্থানীয় হাসপাতালের ঠিক কাছাকাছি। খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীর পেট্রোগ্লিফগুলি, একটি কবরস্থানের পাশে একটি প্রায় উল্লম্ব পাথরের মুখের উপর খোদাই করা হয়েছে এবং সৌর প্রতীক এবং কিংবদন্তি ফারগানা ঘোড়াগুলির প্রতিনিধিত্ব করে যেগুলি খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে চীনা সম্রাট উ-ডি দ্বারা অনেক বেশি খোঁজা হয়েছিল৷ প্রত্নতাত্ত্বিকভাবে ১৯৩০ থেকে ১৯৮০ এর দশক পর্যন্ত স্থানটি গবেষণা করা হয়েছিল এবং পাথরের পাদদেশে খনন করা পশু বলির স্থানের প্রমাণ তৈরি করেছিল। আজ, ঘোড়ার খোদাই এবং কাছাকাছি বসন্ত এখনও একটি স্থানীয় তীর্থস্থান এবং সেখানে একটি ছোট মসজিদ রয়েছে । প্রকৃতপক্ষে, পাথরে প্রাচীন পেট্রোগ্লিফের চেয়ে আধুনিক সময়ের গ্রাফিতি অনেক বেশি রয়েছে কারণ স্থানীয় কুসংস্কার এটিকে সৌভাগ্যের কারণ হিসাবে বিবেচনা করে আপনার নাম পাথরের উপর চিরন্তন।

চার্বাক ক্যাম্পের কাছে আরও পেট্রোগ্লিফ রয়েছে।

চিল-উস্তুন[সম্পাদনা]

চিল-উসতুন গুহাটি কিরগিজস্তানের দক্ষিণ-পশ্চিমে, আরাভান বসতি থেকে ৩,৫ কিলোমিটার দূরে অবস্থিত। কাছাকাছি, চুনাপাথরের পাহাড় যা আক বুরা এবং আরাভান নদীর অববাহিকাগুলির পাদদেশে গঠিত চিল-উসতুন গুহা ব্যবস্থা রয়েছে যা এখানে পাওয়া যেতে পারে এমন স্ট্যালাকটাইটের নামে নামকরণ করা হয়েছে, (চিল-উসতুন তাজিক এবং এর অর্থ ৪০টি স্তম্ভ)।

১৫ মিটার উচ্চতা এবং ২৫ মিটার বেসমেন্টের দৈর্ঘ্য সহ আর্কের আকারে গুহার একটি বিশাল প্রবেশদ্বারটি ১১০০ মিটার উচ্চতায় প্রায় প্লাম্ব প্রাচীরের উপর পাথুরে দলে অবস্থিত। গুহাটি বিভিন্ন আয়তনের ৩টি হল নিয়ে গঠিত, যা করিডোর এবং সরু ম্যান হোলের সাথে সংযুক্ত।

টিফ জমে স্ট্যালাকটাইট গঠন করে। সাদা এবং ক্রিম থেকে গাঢ়-বাদামী বিভিন্ন রঙের বিচিত্র রূপ হলের একটি অনন্য সুন্দর অভ্যন্তর তৈরি করে। গুহার দৈর্ঘ্য ৪৮০ মিটার।

ডাঙ্গি ক্যানিয়ন[সম্পাদনা]

আরাভানের দক্ষিণে রয়েছে ডাঙ্গি গিরিখাত, যা আরাভান নদী দ্বারা বিচ্ছিন্ন হয়েছে। গিরিখাতের মধ্যে গুহাগুলির একটি সারি রয়েছে। প্রধানটি হল আজিয়াদার-উনকুর এবং তুয়া-ময়ুন পর্বত।

ফুটবল ক্লাব এফসি আক-জোল[সম্পাদনা]

আরাভানের ফুটবল দল এফসি আক-জোল। কিন্তু ২০১০ সালের এপ্রিলে রাজনৈতিক অস্থিরতার কারণে ক্লাবটি কিরগিজস্তান লীগ থেকে প্রত্যাহার করে নেয়।

লীগ আরাভান.কেজি[সম্পাদনা]

ইতিহাসে প্রথমবারের মতো আরাভান ফুটসাল লীগ শুরু করে যার নাম আরাভান.কেজি। এই প্রকল্পের মালিক ইকবোল ইসাকভ।

আরাভানের মসজিদ[সম্পাদনা]

আরাভানের সবচেয়ে বড় মসজিদ সৌদি আরবের অর্থ সহায়তায় ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পরপরই মসজিদটির কিছু অংশ পুড়ে গিয়েছিল। আরাবনের জনগণের সহায়তায় অল্প সময়ের মধ্যে মসজিদটি পুনরুদ্ধার করা হয় এবং প্রার্থনার জন্য খুলে দেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2009 population census of the Kyrgyz Republic: Osh Region" (পিডিএফ)। ১০ আগস্ট ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৩-২২ 
  • লরেন্স মিচেল, কিরগিজস্তান, ব্র্যাডট ট্রাভেল গাইডস, ২০০৮
  • ব্রিনো ডি কর্ডিয়ার, দাভানের স্বর্গীয় ঘোড়া
  • www.centralasia-adventures.com, চিল-উসতুন গুহা

বহিঃসংযোগ[সম্পাদনা]