আভা দেবী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আভা দেবী
জাতীয়তাভারতীয়
নাগরিকত্বভারত
পেশারাজনীতিবিদ
প্রতিষ্ঠানছাত্রীসংঘ
পরিচিতির কারণব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অগ্নিকন্যা
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
আন্দোলনব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলন
অপরাধের অভিযোগ'নারী সত্যাগ্রহ সমিতি'র শোভা যাত্রায় অংশ নেওয়া
আইন অমান্য আন্দোলন
অপরাধের শাস্তি১৯৩০ ও ১৯৩২ সাল
অপরাধীর অবস্থাপ্রেসিডেন্সি ও বহরামপুর জেল

আভা দেবী ছিলেন ভারতবর্ষে ইংরেজ আইন অমান্য আন্দোলনের নারীশক্তিদের একজন এবং ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব ও অগ্নিযুগের নারী বিপ্লবী। তার আসল নাম আভা দে।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

ইংরেজ আইন অমান্য করে আন্দোলন করেন তিনি। ১৯৩০ সালে ইংরেজ আইন অমান্য আন্দোলন-এ যোগ দেন। নারী সত্যাগ্রহ সমিতির সাথে যুক্ত হন। এর জন্য জেলেও যান সে বছর। রাজনৈতিকভাবে অনেক দৃঢ় ও সাহসিনী ছিলেন ১৯৩২ খৃষ্টাব্দে জনসভা ভাঙ্গার উদ্দেশ্যে পুলিশের ঘোড়ার লাগাম ধরেন ও এক মহিলাকে বাঁচান এর ফলে গ্রেপ্তার হয়েছিলেন। তিনি বন্ধু হিসেবে পেয়েছেন কল্যাণী দাসকে। তার কাছে অনেক বে আইনি জিনিস ও অর্থ গচ্ছিত ছিল। বিপ্লবীদের অর্থ ও কাগজপত্র নিজ দায়িত্ব নিয়ে রাখতেন।[১] ছাত্রী সংঘের পক্ষ থেকে অনুষ্ঠিত কলকাতা থেকে বর্ধমান সাইকেল চালনায় তিনি প্রথম হয়েছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

দারিদ্রের পীড়নে কতখানি পীড়িত ছিলেন তা কেউ জানতো না। অনেক সময় দু'চার টাকার তেলেভাজা খেয়ে থাকতো। তিনি ১৯৩৮ সালে দারিদ্রের মধ্যে নিতান্ত অবহেলায় মারা যান বেরিবেরি রোগাক্রান্ত হয়ে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কমলা দাশগুপ্ত (জানুয়ারি ২০১৫)। স্বাধীনতা সংগ্রামে বাংলার নারী, অগ্নিযুগ গ্রন্থমালা ৯কলকাতা: র‍্যাডিক্যাল ইম্প্রেশন। পৃষ্ঠা ১৬৯-১৭১। আইএসবিএন 978-81-85459-82-0