আতিদ

স্থানাঙ্ক: ৪৬°২৭′০″ উত্তর ২৫°৩′০″ পূর্ব / ৪৬.৪৫০০০° উত্তর ২৫.০৫০০০° পূর্ব / 46.45000; 25.05000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Atid
Etéd
Commune
Location in Harghita County
Location in Harghita County
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Romania" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Romania" দুটির একটিও বিদ্যমান নয়।Location in Romania
স্থানাঙ্ক: স্ক্রিপ্ট ত্রুটি: "Coordinates" নামক কোনো মডিউল নেই।
CountryRomania
CountyHarghita
সরকার
 • Mayor (2020–2024) Attila Szilveszter[১] (UDMR)
আয়তন১৪০.২৮ বর্গকিমি (৫৪.১৬ বর্গমাইল)
জনসংখ্যা (টেমপ্লেট:Romania metadata Wikidata)টেমপ্লেট:Romania metadata Wikidataটেমপ্লেট:Romania metadata Wikidata
সময় অঞ্চলEET/EEST (UTC+2/+3)
Postal code537005
Area code+40 266
Vehicle reg.HR
ওয়েবসাইটwww.atid.ro

আতিদ (হাঙ্গেরীয়: Etéd, উচ্চারিত [ˈɛteːd] (শুনুন) রোমানিয়ার হারঘিতা কাউন্টির একটি কমিউন। এটি পূর্ব ট্রান্সিলভেনিয়ার একটি জাতিগত-সাংস্কৃতিক অঞ্চল সেকেলি ল্যান্ডে অবস্থিত। ভিয়া ট্রান্সিলভানিকা দীর্ঘ-দূরত্বের ট্রেলের রুট ইনলাচেনি গ্রামের মধ্য দিয়ে যায়, যা আতিদ কমিউন দ্বারা প্রশাসিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন কাল থেকে, এই অঞ্চলটি ডেসিয়ানদের দ্বারা জনবহুল ছিল। ডেসিয়া রোমানদের বিজয়ের পর, রোমানরা ইনলাসেনি গ্রামে প্রেটোরিয়া অগাস্টা নামে পরিচিত একটি দুর্গ নির্মাণ করে এই অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ আরোপ করে। দুর্গটি ১৮৫৮ সালে আবিষ্কৃত হয়েছিল।

ঐতিহাসিকভাবে এই গ্রামগুলি ট্রান্সিলভেনিয়া প্রদেশের সেজকেলি ল্যান্ড অঞ্চলের অংশ ছিল। ১৮৭৬ সালে ট্রান্সিলভেনিয়ার প্রশাসনিক সংস্কারের আগ পর্যন্ত গ্রামগুলো উদভারহেলি জেলার অন্তর্ভুক্ত ছিল। এরপর সেগুলি হাঙ্গেরি রাজ্যের উদভারহেলি কাউন্টিতে পড়ে। ১৯২০ সালের ট্রিয়ানন চুক্তির পর, গ্রামগুলি রোমানিয়ার অংশ হয়ে যায় এবং আন্তঃযুদ্ধকালীন সময়ে ওডোরহেই কাউন্টির অন্তর্ভুক্ত হয়। ১৯৪০ সালে, দ্বিতীয় ভিয়েনা অ্যাওয়ার্ড উত্তর ট্রান্সিলভেনিয়াকে হাঙ্গেরির নিয়ন্ত্রণে রাখে, যা ১৯৪৪ সাল পর্যন্ত বলবৎ ছিল। সোভিয়েত দখলের পর, রোমানিয়ান প্রশাসন ফিরে আসে এবং ১৯৪৭ সালে গ্রামগুলো আনুষ্ঠানিকভাবে রোমানিয়ার অংশ হয়ে যায়। ১৯৫২ থেকে ১৯৬০ সালের মধ্যে গ্রামগুলো ছিল মাগিয়ার অটোনোমাস অঞ্চলের অংশ এবং এরপরে ১৯৬০ থেকে ১৯৬৮ সালের মধ্যে মুরেস-মাগিয়ার অটোনোমাস অঞ্চলের অন্তর্ভুক্ত ছিল। ১৯৬৮ সালে এই প্রদেশটি বিলুপ্ত হয়ে যায় এবং তার পর থেকে গ্রামগুলি হারঘিটা কাউন্টির অংশ।

১৮০২ সালে রিফর্মড চার্চটি নির্মিত হয়েছিল, সেটি ছিল ১৭৯২ সালের ৮ই সেপ্টেম্বরের এক মহা অগ্নিকাণ্ডে ধ্বংসপ্রাপ্ত সপ্তদশ শতাব্দীর একটি গির্জার জায়গায়। রোমান ক্যাথলিক প্যারিশ গির্জাটি ১৮৭৬ সালে সেন্ট মাইকেলের সম্মানে নির্মিত হয়েছিল। এর টাওয়ারটি ১৮৮৯ সালে সম্পন্ন হয়েছিল। এই গ্রামটি একসময় এর সাপ্তাহিক মেলাগুলির জন্য বিখ্যাত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Results of the 2020 local elections"। Central Electoral Bureau। ৯ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুন ২০২১