আইরিনা বলডিনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইরিনা মিখিলোভনা বলডিনা
জন্ম১৮ মে ১৯২২
মৃত্যু১৫ জানুয়ারি ২০০৯(2009-01-15) (বয়স ৮৬)
জাতীয়তারুশ
শিক্ষারিপিন শিল্প ইন্সটিটিউট
পরিচিতির কারণচিত্রশিল্প
আন্দোলনবাস্তাবতা (শিল্প)
পৃষ্ঠপোষকমিখিল বোবিশোভ

আইরিনা মিখিলোভনা বলডিনা (রুশ: Ири́на Миха́йловна Ба́лдина;১৮ মে, ১৯২২, মস্কো সোভিয়েত রাশিয়া-১৫ জানুয়ারি ২০০৯ সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া) ছিলেন একজন রুশ সোভিয়েত চিত্রশিল্পী, যিনি লেনিনগ্রাড -এ কাজ এবং সেখানেই তিনি বসবাস করতেন। তিনি সেন্ট পিটার্সবার্গ চিত্রশিল্পী সংঘের (১৯৯২ পূর্ববর্তী সময়ের রুশ ফেডারেশন চিত্রশিল্পী সংঘের লেনিনগ্রাড শাখা) একজন সদস্য ছিলেন।[১] তাকে লেনিনগ্রাড চিত্রশিল্প বিদ্যালয়ের একজন প্রতিনিধি হিসেবেও বিবেচনা করা হয়।[২]

জীবনী[সম্পাদনা]

আইরিনা বলডিনা ১৯২২ সালের মে মাসের ১৮ তারিখে জন্মগ্রহণ করেন। তিনি মস্কো প্রায়োগিক বিজ্ঞান এবং আলংকারিক শিল্প ইন্সটিটিউট -এ অধ্যায়ন করেন। ১৯৪৫ সালে, মহান দেশপ্রেমের যুদ্ধের পর তিনি লেনিনগ্রাডে -এ অবস্থিত রিপিন শিল্প ইন্সটিটিউট -এ ভর্তি হন, যেখানে তিনি আলেক্সান্ডার ডেবলার, বোরিস ফোজেল এবং আলেক্সান্ডার সার্গেল এর উপর অধ্যায়ন করেন।

১৯৪৭ সালে, তিনি ভবিষ্যৎ জনপ্রিয় চিত্রশিল্পী, রুশ ফেডারেশন এর “জনগণের চিত্রশিল্পী”, আলেক্সি এরিওমিন (১৯১৯-১৯৯৮) এর সাথে বিবাহিত হন। ১৯৪৮ সালে, নাতালিয়া নামক তাদের একটি কন্যা সন্তান হয়, যিনি পরবর্তীতে লেনিনগ্রাড এর চারুকলা একাডেমি থেকে স্নাতক করেন এবং চিত্রশিল্পী হন। ১৯৫২ সালে, বলডিনা মিখিল বোবিশোভ এর কর্মশালায় লিযা রিপিন ইন্সটিটিউশন থেকে স্নাতক করেন। তার স্নাতক কীর্তি হিসেবে অলিয়েক্সান্দর দভজেন্‌কো -এর চলচ্চিত্র, “আর্থ ইন ব্লুম” -এ পোষাক ডিজাইনের কাজ পান।[৩]

১৯৫১ সাল থেকেই তিনি লেনিনগ্রাড শিল্প প্রদর্শনীর এক স্থায়ী প্রদর্শক হিসেবে ছিলেন, যেখানে তিনি লেনিনগ্রাড এর চারুকলায় অভিজ্ঞদের সাথে নিজের কীর্তিগুলো দেখাতেন। তিনি মূলত মানুষের, দৃশ্যের এবং শান্ত আগুনের ছবি আঁকতেন।[৪] ১৯৬৭ সালে, তিনি লেনিনগ্রাড সোভিয়েত চিত্রশিল্পী সংঘে ভর্তি হন।

১৯৬০-১৯৮০ এর দশকে ওনেগা হ্রদের প্রকৃতি এবং মানুষ তার চিত্রের মূল বিষয়ে পরিণত হয়। তার আঁকা চিত্রগুলো মধ্যে রয়েছে: “দ্যা রোড টু ওয়াশ” (১৯৫৪), “সামার কোটেজ” (১৯৫৪)[৫], “ইয়াং রোয়েন ট্রি” (১৯৫৬), “ইভেনিং” (১৯৫৬)[৬], “ফ্লাওয়ার বেলস” (১৯৫৭), “এ লাইলেক” (১৯৫৭)[৭], “নাতাশা” (১৯৬০)[৮], “গার্লস অন দ্যা রক” (১৯৬০)"[৯] , “গার্লস” (১৯৬১)[১০], “উজবেক ওমেন” (১৯৬২), “নার্স” (১৯৬২)[১১], “মর্নিং” (১৯৬৪), “উজবেক ওমেন” (১৯৬৪)[১২], “এ পোস্টম্যান মারিয়া পেট্রোভনা রেডিওনোভা” (১৯৬৭), “পোর্ট্রেট অব আলেক্সান্ডার বালডিন”(১৯৬৭), “এ পোর্ট্রেট অব দিমিত্রি সোস্টাকোভিচ (১৯৭১)[১৩]”, “এ ইউথ” (১৯৭৫)[১৪], “এ পর্ট্রেট অব আলেক্সি এরিওমিন” (১৯৭৭)[১৫], “এ পর্ট্রেট অব স্পিরোভা -দ্য মাদার অব হিরোইন অব স্টালিনগ্রাড নাতাশা কাসুইভকই” (১৯৮০)[১৬] (1980) “ফোক ন্যারেটর ফরম ক্যারেলিয়া আইরিনা আন্দ্রেইয়ানাভনা ফেডোসোপ”[১৭] (১৯৯০) এবং অন্যান্য।

তার অঙ্কনের ধরণকে প্রসস্থ অঙ্কন, জড়ালো বৃত্ত এবং সময়ের সাথে সাথে তীব্র হওয়া আলংকারিক ইফেক্টগুলো দ্বারা বর্ণনা করা যায়। তিনি প্লেইন এবং এয়ার প্লেইনিং এর কৌশলগুলো যোগ্যতার সাথে ব্যবহার করেছেন এবং বুদ্ধিমত্তার সাথে তিনি উত্তরাঞ্চলের প্রকৃতিকে আচরণের ছায়া ও সম্পর্কের রং দিয়েছেন।[১৮]

আইরিনা মিখিলোভনা বলডিনা ২০০৯ সালের জানুয়ারি মাসের ১৫ তারিখে সেন্ট পিটার্সবার্গ -এ ৮৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার অঙ্কিত চিত্রগুলো রাশিয়া[৮], ফ্রান্স, ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানী এবং ইংল্যান্ড সহ বিভিন্ন দেশের বিভিন্ন জাদুঘর এবং নিজস্ব সংগ্রহশালায় রাখা আছে।[১৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Справочник членов Ленинградской организации Союза художников РСФСР. Л., Художник РСФСР, 1987. С.10.
  2. Sergei V. Ivanov. Unknown Socialist Realism. The Leningrad School. Saint Petersburg, NP-Print Edition, 2007. P.357, 389, 390, 392-394, 396-400, 402, 404-407.
  3. Anniversary Directory graduates of Saint Petersburg State Academic Institute of Painting, Sculpture, and Architecture named after Ilya Repin, Russian Academy of Arts. 1915 - 2005. - Saint Petersburg, Pervotsvet Publishing House, 2007. P.67.
  4. "Ленинградский художник Балдина Ирина Михайловна (artist Baldina Irina Mikhailovna)"Socialist Realism. Kiev club of collectors. 
  5. Весенняя выставка произведений ленинградских художников 1955 года. Каталог. Л., ЛОСХ, 1956. С.8.
  6. Осенняя выставка произведений ленинградских художников. 1956 года. Каталог. Л., Ленинградский художник, 1958. С.6.
  7. 1917 — 1957. Выставка произведений ленинградских художников. Каталог. Л., Ленинградский художник, 1958. С.9.
  8. Изобразительное искусство Ленинграда. Каталог выставки. Л., Художник РСФСР, 1976. С.14.
  9. Выставка произведений ленинградских художников 1960 года. Каталог. Л., Художник РСФСР, 1961. С.9.
  10. Выставка произведений ленинградских художников 1961 года. Каталог. Л., Художник РСФСР, 1964. С.9.
  11. Осенняя выставка произведений ленинградских художников 1962 года. Каталог. Л., Художник РСФСР, 1962. С.8.
  12. Ленинград. Зональная выставка. Л., Художник РСФСР, 1965. С.10.
  13. Художники народов СССР. Биобиблиографический словарь. Т. 1. М., Искусство, 1970. С.273.
  14. Наш современник. Зональная выставка произведений ленинградских художников 1975 года. Каталог. Л., Художник РСФСР, 1980. С.11.
  15. Выставка произведений ленинградских художников, посвященная 60-летию Великого Октября. Л., Художник РСФСР, 1982. С.12.
  16. Зональная выставка произведений ленинградских художников 1980 года. Каталог. Л., Художник РСФСР, 1983. С.10.
  17. Связь времен. 1932—1997. Художники — члены Санкт — Петербургского Союза художников России. Каталог выставки. СПб., ЦВЗ «Манеж», 1997. С.34, 283.
  18. "Ленинградский художник Балдина Ирина Михайловна (artist Baldina Irina Mikhailovna)"Socialist Realism. Kiev club of collectors 

প্রদর্শনী[সম্পাদনা]

Principal Exhibitions by Irina Baldina

উৎস[সম্পাদনা]