অ্যানাসাইরমা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যানাসাইরমা (ইংরেজি: Anasyrma) যাকে অ্যানাসাইরমসও[১] বলা হয় এক ধরনের ভাবভঙ্গী যেখানে স্কার্টকে উপরে তোলা হয়। এটা কিছু ধর্মীয় উপাসনাতে, স্থূলতায় ও ইন্দ্রিয়াসক্তিপূর্ণ কৌতুকে ব্যবহার করা হয়। শিল্প সম্পর্কিত কাজের বর্ণনাতেও এই শব্দ ব্যবহার করা হয়। অ্যানাসাইরমা ফ্ল্যাসিং থেকে আলাদা যা এক প্রকারের প্রদর্শনকামনা যেখানে যৌন উদ্দীপনাই মূখ্য থাকে; আর এখানে দর্শকের প্রতিক্রিয়ার জন্যই করা হয়। অ্যানাসাইরমা একধরনের প্ররোচনাপূর্ণ স্ব-উম্মোচন যেখানে একজন তার গুপ্তাঙ্গ বা নিতম্ব প্রদর্শন করে। কোন কোন সংস্কৃতিতে এটা করা হয় অতিপ্রাকৃতিক শত্রুকে ব্যঙ্গ করতে যা অনেকটা মুনিং-এর মতো।

গ্রিসের প্রাচীন ইতিহাসে[সম্পাদনা]

ধর্মীয় তামাশা ও অশ্লীলতা হলো সাধারণ একটা বিষয় ডিমিটার ও ডিওনাইসুসের উপাসনায়। পৌরণিকত্তত্ববিদ অ্যাপোলোডরাসের মতে ল্যাম্বিদের তামাশাই থেস্মোফোরিয়া নামের ধর্মীয় তামাশার চর্চার কারণ, যা ডিমিটার ও ডিওনাইসুসের স্নমানে করা হত। কিন্তু অন্য পুরাণ মতে ডিমিটার দেবী বাউবো নামের একজন মহিলাকে পায় যে তাকে হাসায় নিজেকে উন্মুক্ত করে অ্যানাসাইরমা নামের ধর্মীয় ভাবভঙ্গির মাধ্যমে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Blackledge, C. (2003). The Story of V: A Natural History of Female Sexuality. New Brunswick, New Jersey: Rutgers University Press. 12.

উৎস[সম্পাদনা]

  • http://mkatz.web.wesleyan.edu/cciv110x/hhdemeter/cciv110.back.demeter.html Wesleyan.edu - Homeric hymn to Demeter.
  • Weber-Lehmann, C. (1997 (2000)) Anasyrma und Götterhochzeit. Ein orientalisches Motiv im nacharchaischen Etrurien, in: Akten des Kolloquiums zum Thema: Der Orient und Etrurien. Zum Phänomen des 'Orientalisierens' im westlichen Mittelmeerraum. Tübingen.

আরো পড়ুন[সম্পাদনা]

  • Hairston, Julia L. (Autumn 2000) Skirting the Issue: Machiavelli's Caterina Sforza. Renaissance Quarterly. Vol. 53, No. 3. pp. 687–712.
  • Thomson De Grummond, Nancy. (2006) Etruscan Myth, Sacred History, and Legend. UPenn Museum of Archaeology. ISBN 1-931707-86-3