বোলিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একজন টেন-পিন বোলার তার বোলিং বল ছেড়ে দেয়।
ইউনাইটেড কিংডমের টিভারটন ওয়েস্ট এন্ড বোলিং ক্লাবে বোলিং খেলছেন

বোলিং হলো একটি টার্গেট খেলা এবং বিনোদনমূলক কার্যকলাপ, যেখানে একজন খেলোয়াড় একটি বল পিনের দিকে ঘুরিয়ে দেয় (পিন বোলিংয়ে) বা অন্য টার্গেট (টার্গেট বোলিংয়ে)। বোলিং শব্দটি সাধারণত পিন বোলিংকে বোঝায় (সাধারণত টেন-পিন বোলিং ), যদিও ইউনাইটেড কিংডম এবং কমনওয়েলথ দেশগুলিতে, বোলিং লক্ষ্য বোলিংকেও বোঝাতে পারে, যেমন লন বোল ।

পিন বোলিংয়ে, লক্ষ্য হল লেন নামে পরিচিত একটি দীর্ঘ খেলার পৃষ্ঠে পিনগুলিকে আঘাত করা। লেনগুলির একটি কাঠ বা সিন্থেটিক পৃষ্ঠ থাকে যার উপর প্রতিরক্ষামূলক লুব্রিকেটিং তেল বিভিন্ন নির্দিষ্ট তেলের প্যাটার্নে প্রয়োগ করা হয় যা বল গতিকে প্রভাবিত করে। একটি স্ট্রাইক অর্জন করা হয় যখন প্রথম রোলে সমস্ত পিন ছিটকে যায় এবং একটি অতিরিক্ত পিন দ্বিতীয় রোলে ছিটকে গেলে একটি অতিরিক্ত অর্জন করা হয়। পিন বোলিংয়ের সাধারণ প্রকারের মধ্যে রয়েছে টেন-পিন, ক্যান্ডেলপিন, ডাকপিন, নাইন-পিন এবং পাঁচ-পিন । ঐতিহাসিক গেম স্কিটলস হল আধুনিক পিন বোলিং এর অগ্রদূত।

টার্গেট বোলিংয়ে সাধারণত লক্ষ্য থাকে বলটিকে যতটা সম্ভব চিহ্নের কাছাকাছি নিয়ে যাওয়া। টার্গেট বোলিং এর পৃষ্ঠ ঘাস, নুড়ি, বা সিন্থেটিক হতে পারে। [১] লন বাটি, বোস, কার্পেট বাটি, পেটাঙ্ক এবং বাউলের অন্দর এবং বহিরঙ্গন উভয় প্রকার থাকতে পারে। কার্লিং বাটিগুলির সাথেও সম্পর্কিত।

৯০টিরও বেশি দেশে প্রায় ১২০ মিলিয়ন লোক বোলিং খেলে (একা মার্কিন যুক্তরাষ্ট্রে ৭০ মিলিয়ন সহ)। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Crystal-Mark (২০১০)। Laws of the Sport of Bowls। World Bowls Ltd। পৃষ্ঠা 9। 
  2. "Niagara Falls Bowling Association"। ২ জানুয়ারি ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি ২০১৬