সফটওয়্যার নির্মাতা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Nasirkhan (আলোচনা | অবদান)
Software developer-কে সফটওয়্যার ডেভলপার-এ সরানো হয়েছে: বাংলাকরণ
Bellayet (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
'''সফটওয়্যার ডেভলপার''' হল এমন একজন মানুষ বা প্রতিষ্ঠান যা কোনও ভাবে সফটওয়্যার ডেভলপমেন্ট প্রসেস এর সাথে যুক্ত আছে। শুধুমাত্র ডিঝাইন এবং কোডিংই নয় [[কম্পিউটার প্রোগ্রামিং]], [[project manager|প্রোজেক্ট ম্যানেজমেন্টের]] বিভিন্ন কার্যক্রমের সাথে যুক্ত থাকতে পারে। এমনকি [[software product management|সফটওয়্যার প্রোডাক্ট ম্যানেজমেন্ট]] সংক্রান্ত কার্যক্রমের সাথে যুক্ত থাকাও সফটওয়্যার ডেভলপার এর কাজ। আলাদাভাবে কোন কম্পোনেন্ট অথবা প্রোগ্রামিং অংশের সাথে যুক্ত থাকার পাশাপাশি সামগ্রিকভাবে সফটওয়্যার অথবা অ্যাপলিকেশনটির ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত থাকতে পারেন। সাধারণভাবে প্রোগ্রামারদের দলনেতার অধিনে প্রোগ্রামাররা কাজ করে থাকেন, তবে [[freelancer|ফ্রিল্যান্সার]]হিসাবে কাজ করার সময় এই পদ্ধতির কিছুটা ব্যতিক্রম লক্ষ করা যায়।
'''সফটওয়্যার ডেভলপার''' হল এমন একজন মানুষ বা প্রতিষ্ঠান যা কোনও ভাবে সফটওয়্যার ডেভলপমেন্ট প্রসেস এর সাথে যুক্ত আছে। শুধুমাত্র ডিঝাইন এবং কোডিংই নয় [[কম্পিউটার প্রোগ্রামিং]], [[প্রোজেক্ট ম্যানেজমেন্টের]] বিভিন্ন কার্যক্রমের সাথে যুক্ত থাকতে পারে। এমনকি [[সফটওয়্যার প্রোডাক্ট ম্যানেজমেন্ট]] সংক্রান্ত কার্যক্রমের সাথে যুক্ত থাকাও সফটওয়্যার ডেভলপার এর কাজ। আলাদাভাবে কোন কম্পোনেন্ট অথবা প্রোগ্রামিং অংশের সাথে যুক্ত থাকার পাশাপাশি সামগ্রিকভাবে সফটওয়্যার অথবা অ্যাপলিকেশনটির ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত থাকতে পারেন। সাধারণভাবে প্রোগ্রামারদের দলনেতার অধিনে প্রোগ্রামাররা কাজ করে থাকেন, তবে [[ফ্রিল্যান্সার]]হিসাবে কাজ করার সময় এই পদ্ধতির কিছুটা ব্যতিক্রম লক্ষ করা যায়।


সফটওয়্যার ডেভলপার হলেন সেই ব্যক্তি যিনি একটি পূর্নাঙ্গ সফটওয়্যার ডেভলপ করেছেন এবং সফটওয়্যার ডেভপলমেন্টের প্রতিটি ধাপের সাথে সম্পৃক্ত ছিলেন। তবে এক্ষেত্রে সফটওয়্যারটি অবশ্যই সাধারণ কোন প্রোগ্রাম হলে চলবে না। সাধারণভাবে সফটওয়্যার ডেভলপারের সাথে আরও যারা সম্পৃক্ত থাকেন তারা হলেন [[software analyst|সফটওয়্যার অ্যানালিস্ট]] এবং [[software engineer|সফটওয়্যার ইঞ্জিনিয়ার]]।
সফটওয়্যার ডেভলপার হলেন সেই ব্যক্তি যিনি একটি পূর্নাঙ্গ সফটওয়্যার ডেভলপ করেছেন এবং সফটওয়্যার ডেভপলমেন্টের প্রতিটি ধাপের সাথে সম্পৃক্ত ছিলেন। তবে এক্ষেত্রে সফটওয়্যারটি অবশ্যই সাধারণ কোন প্রোগ্রাম হলে চলবে না। সাধারণভাবে সফটওয়্যার ডেভলপারের সাথে আরও যারা সম্পৃক্ত থাকেন তারা হলেন [[সফটওয়্যার অ্যানালিস্ট]] এবং [[সফটওয়্যার ইঞ্জিনিয়ার]]।


==আরও দেখুন==
*[[Custom software]]
*[[Game development]]
*[[Software engineering]]


==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==
১৪ নং লাইন: ৮ নং লাইন:
==বহিঃসংযোগ==
==বহিঃসংযোগ==
<!-- বিষয়শ্রেণী -->
<!-- বিষয়শ্রেণী -->
[[বিষয়শ্রেণী:Computer programmers]]
[[বিষয়শ্রেণী:People in information technology| Software developer]]






০৮:১৩, ১২ সেপ্টেম্বর ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

সফটওয়্যার ডেভলপার হল এমন একজন মানুষ বা প্রতিষ্ঠান যা কোনও ভাবে সফটওয়্যার ডেভলপমেন্ট প্রসেস এর সাথে যুক্ত আছে। শুধুমাত্র ডিঝাইন এবং কোডিংই নয় কম্পিউটার প্রোগ্রামিং, প্রোজেক্ট ম্যানেজমেন্টের বিভিন্ন কার্যক্রমের সাথে যুক্ত থাকতে পারে। এমনকি সফটওয়্যার প্রোডাক্ট ম্যানেজমেন্ট সংক্রান্ত কার্যক্রমের সাথে যুক্ত থাকাও সফটওয়্যার ডেভলপার এর কাজ। আলাদাভাবে কোন কম্পোনেন্ট অথবা প্রোগ্রামিং অংশের সাথে যুক্ত থাকার পাশাপাশি সামগ্রিকভাবে সফটওয়্যার অথবা অ্যাপলিকেশনটির ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত থাকতে পারেন। সাধারণভাবে প্রোগ্রামারদের দলনেতার অধিনে প্রোগ্রামাররা কাজ করে থাকেন, তবে ফ্রিল্যান্সারহিসাবে কাজ করার সময় এই পদ্ধতির কিছুটা ব্যতিক্রম লক্ষ করা যায়।

সফটওয়্যার ডেভলপার হলেন সেই ব্যক্তি যিনি একটি পূর্নাঙ্গ সফটওয়্যার ডেভলপ করেছেন এবং সফটওয়্যার ডেভপলমেন্টের প্রতিটি ধাপের সাথে সম্পৃক্ত ছিলেন। তবে এক্ষেত্রে সফটওয়্যারটি অবশ্যই সাধারণ কোন প্রোগ্রাম হলে চলবে না। সাধারণভাবে সফটওয়্যার ডেভলপারের সাথে আরও যারা সম্পৃক্ত থাকেন তারা হলেন সফটওয়্যার অ্যানালিস্ট এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ার

তথ্যসূত্র

বহিঃসংযোগ