বদ ম র খহাদ বোর্দ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
নতুন পৃষ্ঠা: ''''বাদ মা রা খাহাদ বোর্দ''' (ইংরেজি নাম: The Wind Will Carry Us) [[আব্...
 
ইটালিক
১ নং লাইন: ১ নং লাইন:
''''বাদ মা রা খাহাদ বোর্দ''' ([[ইংরেজি ভাষা|ইংরেজি নাম]]: The Wind Will Carry Us) [[আব্বাস কিয়ারোস্তামি]] পরিচালিত ইরানী চলচ্চিত্র যা [[১৯৯৯]] সালে মুক্তি পায়। ছবির নাম বিখ্যাত ইরানী কবি Forough Farrokhzad এর একটি কবিতা থেকে নেয়া হয়েছে। [[১৯৯৯]] সালে এই ছবি [[ভেনিস চলচ্চিত্র উৎসব|ভেনিস চলচ্চিত্র উৎসবে]] [[গোল্ডেন লায়ন]] পুরস্কারের জন্য মনোনিত হয়েছিল। এছাড়াও অনেকগুলো পুরস্কার ও মনোনয়ন লাভ করেছিল।
''''বাদ মা রা খাহাদ বোর্দ'''' ([[ইংরেজি ভাষা|ইংরেজি নাম]]: The Wind Will Carry Us) [[আব্বাস কিয়ারোস্তামি]] পরিচালিত ইরানী চলচ্চিত্র যা [[১৯৯৯]] সালে মুক্তি পায়। ছবির নাম বিখ্যাত ইরানী কবি Forough Farrokhzad এর একটি কবিতা থেকে নেয়া হয়েছে। [[১৯৯৯]] সালে এই ছবি [[ভেনিস চলচ্চিত্র উৎসব|ভেনিস চলচ্চিত্র উৎসবে]] [[গোল্ডেন লায়ন]] পুরস্কারের জন্য মনোনিত হয়েছিল। এছাড়াও অনেকগুলো পুরস্কার ও মনোনয়ন লাভ করেছিল।


==কাহিনী সূত্র==
==কাহিনী সূত্র==

১৮:০১, ২৯ জুলাই ২০০৮ তারিখে সংশোধিত সংস্করণ

'বাদ মা রা খাহাদ বোর্দ' (ইংরেজি নাম: The Wind Will Carry Us) আব্বাস কিয়ারোস্তামি পরিচালিত ইরানী চলচ্চিত্র যা ১৯৯৯ সালে মুক্তি পায়। ছবির নাম বিখ্যাত ইরানী কবি Forough Farrokhzad এর একটি কবিতা থেকে নেয়া হয়েছে। ১৯৯৯ সালে এই ছবি ভেনিস চলচ্চিত্র উৎসবে গোল্ডেন লায়ন পুরস্কারের জন্য মনোনিত হয়েছিল। এছাড়াও অনেকগুলো পুরস্কার ও মনোনয়ন লাভ করেছিল।

কাহিনী সূত্র

সাংবাদিক ও নির্মাণ প্রকৌশলীদের একটি দল ইরানের এক গ্রামে যায়, কেউ মারা গেলে সেখানে যেসব আচার অনুষ্ঠান পালিত হয় তা নিয়ে একটি প্রামাণ্য প্রতিবেদন তৈরীর জন্য। তারা খবর পেয়েছিল সেখানে এক অতি বৃদ্ধ মুমূর্ষু মহিলা আছেন যিনি অচিরেই মারা যাবেন। তাই তারা গ্রামের এক বাড়িতে উঠে মহিলার মৃত্যুর জন্য অপেক্ষা করতে থাকে। কিন্তু মহিলার মৃত্যু হতে দেরী হতে থাকে। ওদিকে শহর থেকে তাড়াতাড়ি প্রতিবেদন তৈরী করতে বলা হয়। তারা বেশ কিছুদিন গ্রামে থেকে গ্রামের পরিবেশ ও জীবনযাত্রার সাথে অভ্যস্ত হয়ে পড়ে। দলের প্রধান যে ছিল তার জায়গাটি বেশ বাল লেগে যায়। অনেক নতুন কিছুই তার অবিজ্ঞতায় যোগ হয়। একেবারে শেষ পর্যায়ে সে ছাড়া বাকি সবাই চলে যায়। কারণ তারা মনে করেছিল মহিলা মারা যাবেন না। কিন্তু মহিলা একসময় মারা যান। প্রধান সাংবাদিক লক্ষ্য করেন, জীবনযাত্রা বেশ হলেও মৃত্যুর পর তাদের পালিত আচারানুষ্ঠান প্রতিবেদন তৈরীর মত আকর্ষনীয় না।

বহিঃসংযোগ