নারীবাদী পর্নোগ্রাফি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফেমে প্রোডাকশনের লোগো। মূলধারার পুরুষকেন্দ্রিক অশ্লীল কাজ করে অসন্তুষ্ট, ক্যান্ডিদা রয়েল তার নিজের প্রাপ্তবয়স্ক চলচ্চিত্রের স্টুডিও ফেমে প্রোডাকশন প্রতিষ্ঠা করেছিলেন

নারীবাদী পর্নোগ্রাফি হ'ল লিঙ্গ সমতাতে উত্সর্গীকৃত বা তাদের জন্য নির্মিত চলচ্চিত্রের একটি ধরন বা প্রকার। এটি যৌনতা, সাম্যতা এবং আনন্দের মাধ্যমে নারী স্বাধীনতাকে উৎসাহিত করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। [১] অনেক তৃতীয়-তরঙ্গের নারীবাদীরা প্রাপ্তবয়স্ক বিনোদন কর্মী হিসাবে এই ধারায় প্রবেশের মাধ্যমে যৌন সাম্যের অধিকার এবং স্বাধীনতা চাইতে পারে। বিপরীতে, অনেক দ্বিতীয় তরঙ্গের নারীবাদীদের প্রায়শই একটি দৃঢ় বিশ্বাস থাকে যে নারীদের উপর নিপীড়ন এবং যৌন আপত্তি তাদের সাথে জড়িত সমস্ত পর্নোগ্রাফির মধ্যে সহজাত। দুটি তরঙ্গের এই দ্বন্দ্ব বিভিন্ন নারীবাদী মতামতের মধ্যে অনেক লড়াইয়ের কারণ।

নারীবাদীরা পর্নোগ্রাফি নিয়ে নারী আন্দোলনের সময় থেকে বিতর্ক করছেন। ১৯৮০ এর দশকের নারীবাদী যৌন যুদ্ধের সময় এই বিতর্কটি বিশেষভাবে তীব্র ছিল। নারীবাদীদের প্রাথমিক দৃষ্টান্ত হিসাবে বিবেচিত কোনও সুনির্দিষ্ট উৎপাদন না থাকলেও, নারীবাদী সংশ্লিষ্ট পর্ন ১৯৮০ এর দশকে শুরু হয়েছিল। সমসাময়িক নারীবাদী পর্ন সোসাইটি টরন্টোতে গুড ফোর হার কর্তৃক ফেমিনিস্ট পর্ন অ্যাওয়ার্ডস (এফপিএ) দেওয়া শুরু করে ২০০৬ সাল থেকে, যা সমাজে নারীবাদী পর্নোগ্রাফির পরিচয় করিয়ে দেয়। এফপিএ শ্রোতাদের মধ্যে নারীবাদী পর্ন সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেয়, অতিরিক্ত মিডিয়া প্রকাশ চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী এবং ভক্তদের একটি সম্প্রদায়কে একত্রিত করতে সহায়তা করে।

ইতিহাস[সম্পাদনা]

শিল্পের মহিলারা[সম্পাদনা]

২০১২ সালের এক গবেষণায় "কেন পর্নোগ্রাফি অভিনেত্রী হবেন?"[২] মহিলা অশ্লীল চিত্র অভিনেত্রীদের এ পেশা বেছে নেওয়ার কারণ বিশ্লেষণ করে দেখা গেছে যে প্রাথমিক কারণগুলি ছিল অর্থ (৫৩%), লিঙ্গ (২৭%) এবং মনোযোগ (১৬%)। [৩] প্রতিক্রিয়াশীলরা তাদের কাজের দিকগুলিও বলেছিলেন যা তারা অপছন্দ করে। এর মধ্যে শিল্প-সম্পর্কিত লোকেরা অন্তর্ভুক্ত ছিল, যেমন, সহকর্মী, পরিচালক, প্রযোজক এবং এজেন্ট, যাদের "মনোভাব, আচরণ এবং দুর্বল স্বাস্থ্য তাদের কাজের পরিবেশের মধ্যে পরিচালনা করা কঠিন ছিল" বা যারা অসাধু এবং অপেশাদার (৩৯%); এসটিডি ঝুঁকি (২৯%); এবং শিল্পের মধ্যে শোষণ (২০%) ছিল।

মার্কিন পর্ন বিরোধী নারীবাদীদের কার্যকলাপ[সম্পাদনা]

১৯৭০ এর দশকে, একজন নারীবাদী কর্মী আন্দ্রেয়া ডওয়ারকিন মার্কিন যুক্তরাষ্ট্রে পর্ন বিরোধী প্রচারের মূল তাত্ত্বিক ছিলেন। নারীবাদী বিতর্কের সংখ্যাগরিষ্ঠ যেমন ফিল্ম এর মার্কিন যুক্তরাষ্ট্রে 1976 উপস্থাপনা হিসাবে ঘটনা দ্বারা সূচিত হয় স্নাফ, যেখানে শ্রোতাদের যৌন সন্তুষ্টির জন্য এক মহিলার যোনিচ্ছেদ করার দৃশ্য দেখানো হয়। ভ্রান্তভাবে বিশ্বাস ছিল যে স্নাফ ছবির মধ্যে নির্যাতনের দৃশ্য বাস্তব ছিল, [তথ্যসূত্র প্রয়োজন] ছবিটি প্রদর্শনের স্থানে ডওয়ারকিনকে রাতে নজরদারির আয়োজন হত। সুসান ব্রাউনমিলার এবং গ্লোরিয়া স্টেইনেম সহ প্রখ্যাত মার্কিন নারীবাদীরা ডওয়ারকিনের উইমেন এ্যাগেনস্ট পর্নোগ্রাফি (ডাব্লুএপি) প্রচারের দলে যোগ দিয়েছিলেন। পর্ন বিরোধী প্রচারণা আরও জোরদার হয় 'টেক ব্যাক দ্য নাইট' প্রচারনার মিছিলের মাধ্যেমে, যা টাইমস স্কোয়ারের মতো জায়গাগুলির দিকে প্রদক্ষিণ করে যেখানে 'অ্যাডাল্ট' বইয়ের দোকান, ম্যাসেজ পার্লার এবং স্ট্রিপ শো রয়েছে। ডওয়ারকিন এবং অন্যান্য প্রধান নারীবাদীরা সম্মেলন এবং বক্তৃতা ট্যুরের ব্যবস্থা করে, মহিলাদের সচেতনতা বৃদ্ধি করতে তারা হার্ডকোর এবং সফট-কোর পর্নযুক্ত স্লাইড শো প্রদর্শন করে।

আরো পড়ুন[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

  1. Snyder-Hall 2010, পৃ. 255।
  2. Griffith, James D.; Adams, Lea T.; Hart, Christian L.; Mitchell, Sharon (জুলাই ২০১২)। "Why become a pornography actress?"। International Journal of Sexual Health24 (3): 165–180। ডিওআই:10.1080/19317611.2012.666514 
  3. Griffith এবং অন্যান্য 2012, পৃ. 170।

বহিঃসংযোগ[সম্পাদনা]