স্থাপত্য অধিদপ্তর (বাংলাদেশ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(স্থাপত্য বিভাগ (বাংলাদেশ) থেকে পুনর্নির্দেশিত)
স্থাপত্য অধিদপ্তর
Government Seal of Bangladesh.svg
গঠিত১৯৫২; ৬৯ বছর আগে (1952)
সদরদপ্তরঢাকা , বাংলাদেশ
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
ওয়েবসাইটস্থাপত্য অধিদপ্তর

স্থাপত্য অধিদপ্তর একটি সরকারি অধিদপ্তর। এটি সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি বিভাগ। এটি সদরদপ্তর রাজধানী ঢাকায় অবস্থিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

স্থাপত্য অধিদপ্তর, প্রধান কার্যালয়, সেগুনবাগিচা, ঢাকা, বাংলাদেশ

স্থাপত্য বিভাগ ১৯৫২ সালে “প্রধান স্থপতি ইমারত নির্মাণ আইন ১৯৫২” অনুযায়ী প্রতিষ্ঠিত হয়।[১] ২০১৩ সালে রানা প্লাজা ধ্বস ট্রাজিডির পর সরকার এই অধিদপ্তরকে নিরাপত্তা নিশ্চিতিকরণের দায়িত্ব দেয়।

কার্য্যপরিধি[২][সম্পাদনা]

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ের মাধ্যমে বাস্তবায়িত বিভিন্ন মন্ত্রণালয় ও তদ-অধীনস্থ দপ্তরাদির প্রকল্পসমূহের স্থাপত্য ও পরিকল্পনাগত ডিজাইন ও নক্শা প্রণয়নের দায়িত্ব স্থাপত্য অধিদপ্তরের উপর ন্যস্ত।

সংক্ষিপ্ত কার্য্য পরিধি:

  • প্রাথমিক স্থাপত্য পরিসেবাদি, যার মধ্যে রয়েছে প্রকল্পস্থান নির্বাচন (site selection) এবং নির্মাণ প্রকল্পসমূহের পরিকল্পনা ও ডিজাইন এর পূর্বে প্রকল্পস্থান সমূহের প্রারম্ভিক সরেজমিনে পরিদর্শন ও আপাতঃ জরিপকাজ।
  • প্রত্যাশী কর্তৃপক্ষের চাহিদা অনুসারে প্রকল্পের বিস্তারিত ভৌত চাহিদা নিরুপন এবং প্রয়োজনক্ষেত্রে সম্ভাব্য জমি নির্বাচনে সহায়তা প্রদান।
  • প্রকল্পের মহাপরিকল্পনা, প্রাথমিক স্থাপত্য নক্শা, বিশদ স্থাপত্য নক্শা, নিসর্গ পরিকল্পনা নক্শা, প্রকৌশল-সহায়ক নকশা , ভবনের নির্মাণ কাঠামোর রুপরেখা এবং নির্মাণ উপকরণের (বিশেষ করে চূড়ান্ত আবরক) এর স্পেসেফিকেশন প্রণয়ন।
  • অনুমোদিত নক্শা অনুযায়ী নির্মাণ সংঘটন ক্ষেত্রে প্রয়োজনীয় তদারকি এবং সমন্বয় সাধন।
  • সরকারি দপ্তর ও আবাসনসমূহের জন্য space standards নির্ধারণ সংক্রান্ত সমীক্ষা ও প্রস্তাবাদি প্রণয়ন এবং বিভিন্ন নির্মাণ প্রকল্পের ভূমি-চাহিদা নিরুপন।
  • মানব-বসতি ও ভূমি-ব্যবহার পরিকল্পনা সংক্রান্ত নীতিমালা সম্পর্কে সরকারকে পরামর্শ প্রদান।
  • বিভিন্ন সরকারী/আধাসরকারী সংস্থাকে তাদের নির্মাণ প্রকল্পাদির ভূমি-চাহিদা ‍নিরুপণসহ সেগুলির পরিকল্পনা  প্রণয়ন ও ডিজাইন সহায়তা দান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Directorate Introduction"architecture.gov.bd। সংগ্রহের তারিখ ২৯ সেপ্টেম্বর ২০১৮ 
  2. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন, স্থাপত্য অধিদপ্তর