স্থাপত্য অধিদপ্তর (বাংলাদেশ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(স্থাপত্য বিভাগ (বাংলাদেশ) থেকে পুনর্নির্দেশিত)
স্থাপত্য অধিদপ্তর
Government Seal of Bangladesh.svg
গঠিত১৯৫২; ৬৮ বছর আগে (1952)
সদরদপ্তরঢাকা , বাংলাদেশ
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
ওয়েবসাইটস্থাপত্য অধিদপ্তর

স্থাপত্য অধিদপ্তর একটি সরকারি অধিদপ্তর। এটি সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি বিভাগ। এটি সদরদপ্তর রাজধানী ঢাকায় অবস্থিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

স্থাপত্য অধিদপ্তর, প্রধান কার্যালয়, সেগুনবাগিচা, ঢাকা, বাংলাদেশ

স্থাপত্য বিভাগ ১৯৫২ সালে “প্রধান স্থপতি ইমারত নির্মাণ আইন ১৯৫২” অনুযায়ী প্রতিষ্ঠিত হয়।[১] ২০১৩ সালে রানা প্লাজা ধ্বস ট্রাজিডির পর সরকার এই অধিদপ্তরকে নিরাপত্তা নিশ্চিতিকরণের দায়িত্ব দেয়।

কার্য্যপরিধি[২][সম্পাদনা]

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ের মাধ্যমে বাস্তবায়িত বিভিন্ন মন্ত্রণালয় ও তদ-অধীনস্থ দপ্তরাদির প্রকল্পসমূহের স্থাপত্য ও পরিকল্পনাগত ডিজাইন ও নক্শা প্রণয়নের দায়িত্ব স্থাপত্য অধিদপ্তরের উপর ন্যস্ত।

সংক্ষিপ্ত কার্য্য পরিধি:

(১) প্রাথমিক স্থাপত্য পরিসেবাদি, যার মধ্যে রয়েছে প্রকল্পস্থান নির্বাচন (site selection) এবং নির্মাণ প্রকল্পসমূহের পরিকল্পনা ও ডিজাইন এর পূর্বে প্রকল্পস্থান সমূহের প্রারম্ভিক সরেজমিনে পরিদর্শন ও আপাতঃ জরিপকাজ। (২) প্রত্যাশী কর্তৃপক্ষের চাহিদা অনুসারে প্রকল্পের বিস্তারিত ভৌত চাহিদা নিরুপন এবং প্রয়োজনক্ষেত্রে সম্ভাব্য জমি নির্বাচনে সহায়তা প্রদান। (৩) প্রকল্পের মহাপরিকল্পনা, প্রাথমিক স্থাপত্য নক্শা, বিশদ স্থাপত্য নক্শা, নিসর্গ পরিকল্পনা নক্শা, প্রকৌশল-সহায়ক নকশা , ভবনের নির্মাণ কাঠামোর রুপরেখা এবং নির্মাণ উপকরণের (বিশেষ করে চূড়ান্ত আবরক) এর স্পেসেফিকেশন প্রণয়ন। (৪) অনুমোদিত নক্শা অনুযায়ী নির্মাণ সংঘটন ক্ষেত্রে প্রয়োজনীয় তদারকি এবং সমন্বয় সাধন। (৫) সরকারি দপ্তর ও আবাসনসমূহের জন্য space standards নির্ধারণ সংক্রান্ত সমীক্ষা ও প্রস্তাবাদি প্রণয়ন এবং বিভিন্ন নির্মাণ প্রকল্পের ভূমি-চাহিদা নিরুপন। (৬) মানব-বসতি ও ভূমি-ব্যবহার পরিকল্পনা সংক্রান্ত নীতিমালা সম্পর্কে সরকারকে পরামর্শ প্রদান। (৭) বিভিন্ন সরকারী/আধাসরকারী সংস্থাকে তাদের নির্মাণ প্রকল্পাদির ভূমি-চাহিদা ‍নিরুপণসহ সেগুলির পরিকল্পনা  প্রণয়ন ও ডিজাইন সহায়তা দান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Directorate Introduction"architecture.gov.bd। সংগ্রহের তারিখ ২৯ সেপ্টেম্বর ২০১৮ 
  2. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন, স্থাপত্য অধিদপ্তর