লীগ ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লীগ ২
লীগ ২ লোগো.svg
সংগঠকলীগ দে ফুটবল
প্রফেশনাল
(এলএফপি)
স্থাপিত১৯৩৩
দেশফ্রান্স ফ্রান্স
কনফেডারেশনউয়েফা
দলের সংখ্যা২০
লীগের স্তর
উন্নীতলীগ ১
অবনমিতশম্পিওনাত ন্যাশনাল
ঘরোয়া কাপকুপ দে ফ্রান্স
লীগ কাপকুপ দে লা লীগ
আন্তর্জাতিক কাপইউরোপা লীগ (কাপের মাধ্যমে)
বর্তমান চ্যাম্পিয়নলরিয়াঁ (১ম শিরোপা)
সর্বাধিক শিরোপালে আভ্র
নাঁসি
(৫টি শিরোপা)
সম্প্রচারকবিইন স্পোর্টস এবং ক্যানেল+
ওয়েবসাইটLigue2.fr (ফরাসি)

লীগ ২[ক] (এছাড়াও বিজ্ঞাপনী পৃষ্ঠপোষকজনিত কারণে ডোমিনো লীগ ২ নামে পরিচিত[১]) হচ্ছে পুরুষদের ফুটবল ক্লাবগুলোর মধ্যে আয়োজিত একটি ফরাসি পেশাদার লীগ। এই লীগটি ফরাসি ফুটবল লীগ পদ্ধতির দ্বিতীয় স্তরের ফুটবল প্রতিযোগিতা। লীগ দে ফুটবল প্রফেশনাল দ্বারা পরিচালিত লীগ ১-এ সর্বমোট ২০টি ক্লাব প্রতিযোগিতা করে থাকে; যার মধ্য হতে পয়েন্ট টেবিলের শীর্ষ দল লীগ ১-এ উন্নীত হয়ে বং নিচের দিকের দল শম্পিওনাত ন্যাশনালে অবনমিত হয়।

লীগ ২-এর প্রতিটি মৌসুম সাধারণত আগস্ট মাস হতে মে মাস পর্যন্ত চলমান থাকে, যেখানে প্রতিটি দল ৩৮টি করে সর্বমোট ৩৮০টি ম্যাচ আয়োজিত হয়। লীগ ২-এর অধিকাংশ ম্যাচই শুক্রবার এবং সোমবার অনুষ্ঠিত হয়ে থাকে; কিছু ম্যাচ সপ্তাহের শেষে সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। বড়দিন উপলক্ষে দুই সপ্তাহ লীগ ২ বন্ধ থাকে,যেটি জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে পুনরায় শুরু হয়।

১৯৩৩ সালে, লীগ ১ প্রতিষ্ঠার এক বছর পর, দিভিজিওঁ ২ নামের অধীনে লীগ ২ প্রতিষ্ঠা লাভ করেছিল এবং তখন থেকেই ফরাসি ফুটবলের দ্বিতীয় স্তরের লীগ হিসাবে কাজ করছে। ২০০২ সালে লীগ ২ নামে নামকরণ করার পূর্ব পর্যন্ত, এই লীগের নাম দিভিজিওঁ ২ (অনু. বিভাগ ২) ছিল। এই লীগটি যেহেতু লীগ দে ফুটবল প্রফেশনালের একটি অংশ , তাই পেশাদারিত্বের দ্বারপ্রান্তে থাকা ক্লাবগুলোকে এই লীগে প্রতিযোগিতা করতে দেওয়া হয়। তবে, যদি কোনও ক্লাব শম্পিওনাত ন্যাশনালে অবনমিত হয়ে যায়, তবে তাদের পেশাগত অবস্থানটি অস্থায়ীভাবে বাতিল করা যেতে পারে।

সম্প্রচারক[সম্পাদনা]

সম্প্রচারক মেয়াদ
বিইন স্পোর্টস ২০১২–১৩ → ২০১৫–১৬
ইউরোস্পোর্ট ২০১০–১১ → ২০১১–১২
ইউরোস্পোর্ট এবং নুমেরিক্যাবল ২০০৮–০৯ → ২০০৯–১০

টীকা[সম্পাদনা]

  1. ফরাসি : [liɡ dø]; "লীগ 2"

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Conforama signs €10m title sponsorship with France's Ligue 1"InsideWorldFootball। ২১ এপ্রিল ২০১৭। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]