লিগ ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(লীগ ২ থেকে পুনর্নির্দেশিত)
লিগ ২
সংগঠকলিগ দে ফুটবল
প্রফেশনাল
(এলএফপি)
স্থাপিত১৯৩৩
দেশফ্রান্স ফ্রান্স
কনফেডারেশনউয়েফা
দলের সংখ্যা২০
লিগের স্তর
উন্নীতলিগ ১
অবনমিতশম্পিওনাত ন্যাশনাল
ঘরোয়া কাপকুপ দে ফ্রান্স
লিগ কাপকুপ দে লা লিগ
আন্তর্জাতিক কাপইউরোপা লিগ (কাপের মাধ্যমে)
বর্তমান চ্যাম্পিয়নলরিয়াঁ (১ম শিরোপা)
সর্বাধিক শিরোপালে আভ্র
নাঁসি
(৫টি শিরোপা)
সম্প্রচারকবিইন স্পোর্টস এবং ক্যানেল+
ওয়েবসাইটLigue2.fr (ফরাসি)

লিগ ২[ক] (এছাড়াও বিজ্ঞাপনী পৃষ্ঠপোষকজনিত কারণে ডোমিনো লিগ ২ নামে পরিচিত[১]) হচ্ছে পুরুষদের ফুটবল ক্লাবগুলোর মধ্যে আয়োজিত একটি ফরাসি পেশাদার লিগ। এই লিগটি ফরাসি ফুটবল লিগ পদ্ধতির দ্বিতীয় স্তরের ফুটবল প্রতিযোগিতা। লিগ দে ফুটবল প্রফেশনাল দ্বারা পরিচালিত লিগ ১-এ সর্বমোট ২০টি ক্লাব প্রতিযোগিতা করে থাকে; যার মধ্য হতে পয়েন্ট টেবিলের শীর্ষ দল লিগ ১-এ উন্নীত হয়ে বং নিচের দিকের দল শম্পিওনাত ন্যাশনালে অবনমিত হয়।

লিগ ২-এর প্রতিটি মৌসুম সাধারণত আগস্ট মাস হতে মে মাস পর্যন্ত চলমান থাকে, যেখানে প্রতিটি দল ৩৮টি করে সর্বমোট ৩৮০টি ম্যাচ আয়োজিত হয়। লিগ ২-এর অধিকাংশ ম্যাচই শুক্রবার এবং সোমবার অনুষ্ঠিত হয়ে থাকে; কিছু ম্যাচ সপ্তাহের শেষে সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। বড়দিন উপলক্ষে দুই সপ্তাহ লিগ ২ বন্ধ থাকে,যেটি জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে পুনরায় শুরু হয়।

১৯৩৩ সালে, লিগ ১ প্রতিষ্ঠার এক বছর পর, দিভিজিওঁ ২ নামের অধীনে লিগ ২ প্রতিষ্ঠা লাভ করেছিল এবং তখন থেকেই ফরাসি ফুটবলের দ্বিতীয় স্তরের লিগ হিসাবে কাজ করছে। ২০০২ সালে লিগ ২ নামে নামকরণ করার পূর্ব পর্যন্ত, এই লিগের নাম দিভিজিওঁ ২ (অনু. বিভাগ ২) ছিল। এই লিগটি যেহেতু লিগ দে ফুটবল প্রফেশনালের একটি অংশ, তাই পেশাদারিত্বের দ্বারপ্রান্তে থাকা ক্লাবগুলোকে এই লিগে প্রতিযোগিতা করতে দেওয়া হয়। তবে, যদি কোনও ক্লাব শম্পিওনাত ন্যাশনালে অবনমিত হয়ে যায়, তবে তাদের পেশাগত অবস্থানটি অস্থায়ীভাবে বাতিল করা যেতে পারে।

সম্প্রচারক[সম্পাদনা]

সম্প্রচারক মেয়াদ
বিইন স্পোর্টস ২০১২–১৩ → ২০১৫–১৬
ইউরোস্পোর্ট ২০১০–১১ → ২০১১–১২
ইউরোস্পোর্ট এবং নুমেরিক্যাবল ২০০৮–০৯ → ২০০৯–১০

টীকা[সম্পাদনা]

  1. ফরাসি : [liɡ dø]; "লিগ 2"

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Conforama signs €10m title sponsorship with France's Ligue 1"InsideWorldFootball। ২১ এপ্রিল ২০১৭। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]