মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুশ্রম আইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুশ্রম আইন যুক্তরাষ্ট্রে কর্মরত শিশুদের কর্মসংস্থান এবং কল্যাণ সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করে। শিশুশ্রমিকদের কর্মসংস্থান এবং অপব্যবহারকে সীমাবদ্ধ করা সবচেয়ে বিস্তৃত ফেডারেল আইন হল ১৯৩৮ এর ন্যায্য শ্রম মান আইন (FLSA)। এফএলএসএ -র অধীনে শিশুশ্রমের বিধানগুলি তরুণদের শিক্ষাগত সুযোগগুলি সুরক্ষিত করার জন্য এবং তাদের স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য ক্ষতিকর চাকরিতে তাদের নিয়োগ নিষিদ্ধ করার জন্য তৈরি করা হয়েছে। এফএলএসএ ১৬ বছরের কম বয়সী যুবকরা যে ঘন্টা কাজ করতে পারে তা সীমাবদ্ধ করে এবং তরুণ কর্মীদের জন্য বিপজ্জনক পেশার তালিকা করে।

যুক্তরাষ্ট্রীয় আইন[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুশ্রম নিয়ন্ত্রণকারী প্রধান আইন হল ফেয়ার লেবার স্ট্যান্ডার্ডস অ্যাক্ট। অকৃষি কাজের জন্য, ১৪ বছরের কম বয়সী শিশুদের নিযুক্ত করা যাবে না, ১৪ থেকে ১৬ বছরের শিশুদের সীমিত সময়ের মধ্যে অনুমোদিত পেশায় নিযুক্ত করা যেতে পারে, এবং ১৬ থেকে ১৭ বছরের বাচ্চাদের অ-বিপজ্জনক পেশায় সীমাহীন ঘন্টার জন্য নিযুক্ত করা যেতে পারে। এই নিয়মের বেশ কয়েকটি ব্যতিক্রম বিদ্যমান, যেমন পিতামাতার চাকরি, সংবাদপত্র ডেলিভারি এবং শিশু অভিনেতাদের জন্য। কৃষি কর্মসংস্থানের নিয়ম সাধারণত কম কঠোর।

রাষ্ট্রীয় আইন[সম্পাদনা]

তরুণদের কর্মসংস্থানের আওতায় রাজ্যগুলিতে বিভিন্ন আইন রয়েছে। প্রতিটি রাজ্যের ন্যূনতম প্রয়োজনীয়তা রয়েছে যেমন, একটি শিশু যত তাড়াতাড়ি বয়সে কাজ শুরু করতে পারে, দিনের বেলায় একটি শিশুকে কত ঘন্টা কাজ করার অনুমতি দেওয়া হয়, সপ্তাহে একটি শিশুকে কত ঘন্টা কাজ করার অনুমতি দেওয়া হয়। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ লেবার প্রতিটি রাজ্যে কৃষি কাজের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তার তালিকা করে। যেখানে রাজ্য আইন শিশুশ্রম সংক্রান্ত ফেডারেল আইন থেকে আলাদা, সেখানে আরও কঠোর মানসম্পন্ন আইন প্রযোজ্য।

পৃথক রাজ্যে অপ্রাপ্তবয়স্কদের শ্রমের উপর বিস্তৃত বিধিনিষেধ রয়েছে, প্রায়শই অপ্রাপ্তবয়স্কদের জন্য ওয়ার্ক পারমিটের প্রয়োজন হয় যারা এখনও উচ্চ বিদ্যালয়ে ভর্তি আছে, বয়স এবং অপ্রাপ্তবয়স্কদের বয়স দ্বারা কাজ করতে পারে এমন সময় এবং অতিরিক্ত সীমাবদ্ধতা সীমাবদ্ধ করে।

মজুরির জন্য শিশুশ্রমের ইতিহাস[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্র শিল্পায়িত হওয়ায়, কারখানার মালিকরা বিভিন্ন কাজের জন্য তরুণ শ্রমিক নিয়োগ করে। বিশেষ করে টেক্সটাইল মিলগুলিতে, শিশুদের প্রায়ই তাদের পিতামাতার সাথে ভাড়া করা হত। শিশুদের কারখানা এবং খনিতে কাজ করার একটি বিশেষ মনোভাব ছিল কারণ তাদের ছোট মূর্তিগুলি যন্ত্রপাতি ঠিক করতে এবং ছোট ছোট এলাকাগুলিতে চলাচলের জন্য উপযোগী ছিল যা সম্পূর্ণভাবে প্রাপ্তবয়স্করা পারে না। মিল শহরে অনেক পরিবার প্রয়োজনের জন্য পর্যাপ্ত অর্থ উপার্জনের জন্য শিশুশ্রমের উপর নির্ভর করে। ১৯০০ সালের আদমশুমারি অনুসারে, দশ থেকে পনের বছর বয়সী আনুমানিক ১,৭৫০,১৭৮ শিশুকে নিযুক্ত করা হয়েছিল, যা শিল্প শ্রমশক্তির ১৮ শতাংশেরও বেশি। ১৮৭০ এর পর প্রতি দশকে, কর্মশালায় শিশুদের সংখ্যা বৃদ্ধি পায়, যার সাথে মহান যুদ্ধের পর পর্যন্ত শতকরা হার কমেনি।

শিশুশ্রমের বিরুদ্ধে সক্রিয়তা[সম্পাদনা]

জাতীয় শিশুশ্রম কমিটি, একটি সংগঠন যা সমস্ত শিশুশ্রম বন্ধের জন্য নিবেদিত, ১৪০৪ সালে গঠিত হয়েছিল। তরুণ শ্রমিকদের জীবন ও কাজের অবস্থার তথ্য প্রকাশ করে, এটি রাজ্য-স্তরের শিশুশ্রম আইনের জন্য জনপ্রিয় সমর্থন জোগাতে সাহায্য করেছিল। এই আইনগুলি প্রায়শই বাধ্যতামূলক শিক্ষা আইনের সাথে যুক্ত করা হয়েছিল যা শিশুদের একটি নির্দিষ্ট বয়স (সাধারণত ১২, ১৪, বা ১৬ বছর) পর্যন্ত স্কুলে এবং বেতনভুক্ত শ্রমবাজারের বাইরে রাখার জন্য ডিজাইন করা হয়েছিল।

১৯১৬ সালে, ন্যাশনাল চাইল্ড লেবার কমিটি (এনসিএলসি) এবং ন্যাশনাল কনজিউমারস লিগের চাপে, মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেস ১৪,১৫ বা ১৬ বছরের কম বয়সী কর্মচারীদের দ্বারা উত্পাদিত পণ্যগুলির সাথে জড়িত আন্তstরাজ্য বাণিজ্যকে নিষিদ্ধ করে, কিটিং -ওয়েন আইন পাস করে। কাজের ধরন সম্পর্কে। সাউদার্ন ডেমোক্রেটরা বিরোধিতা করেছিল কিন্তু ফিলিবাস্টার ছিল না। রাষ্ট্রপতি উড্রো উইলসন বিষয়টিকে উপেক্ষা করেছিলেন কিন্তু এখন দলীয় নেতাদের চাপে শেষ মুহূর্তে বিলটি অনুমোদন করেছেন যারা এই ধারণাটি কতটা জনপ্রিয় ছিল তা জোর দিয়েছিলেন, বিশেষ করে নারী ভোটারদের উদীয়মান শ্রেণীর মধ্যে। তিনি গণতান্ত্রিক কংগ্রেসম্যানদের বলেছিলেন যে জাতীয় প্রগতিশীল আন্দোলনকে সন্তুষ্ট করতে এবং ১৯১৬ সালের নির্বাচনে পুনরায় একত্রিত জিওপি -র বিরুদ্ধে জয়লাভের জন্য তাদের এই আইন এবং একজন শ্রমিকের ক্ষতিপূরণ আইন পাস করতে হবে। এটি ছিল প্রথম ফেডারেল শিশুশ্রম আইন। যাইহোক, মার্কিন সুপ্রিম কোর্ট হ্যামার বনাম ডাগেনহার্ট (১৯১৮) আইনটি বাতিল করে দেয় কারণ এটি বাণিজ্য নিয়ন্ত্রণ করে যা রাষ্ট্রীয় সীমা অতিক্রম করে না। কংগ্রেস তখন এমন একটি আইন পাস করে যে ব্যবসাগুলিতে শিশুশ্রম ব্যবহার করা হয়, কিন্তু বেইলি বনাম ড্রেক্সেল ফার্নিচার (১৯২৩) এ সুপ্রিম কোর্ট তা বাতিল করে দেয়। অবশেষে ১৯৩০-এর দশকে শিশুশ্রমের অবসান ঘটে।

এই বিপত্তিগুলির প্রতিক্রিয়ায়, কংগ্রেস, ২২ শে জুন, ১৯২৪ তারিখে একটি সাংবিধানিক সংশোধনী অনুমোদন করে যা কংগ্রেসকে "আঠারো বছরের কম বয়সী ব্যক্তিদের শ্রম" নিয়ন্ত্রণের অনুমোদন দেয় এবং তা অনুমোদনের জন্য রাজ্যগুলিতে জমা দেয়। মাত্র পাঁচটি রাজ্য ১৯২০ -এর দশকে সংশোধনী অনুমোদন করেছিল। যাইহোক, রাষ্ট্রপতি ফ্রাঙ্কলিন ডি। রুজভেল্টের প্রশাসন এটিকে সমর্থন করেছিল এবং আরও ১৪ টি রাষ্ট্র ১৯৩৩ সালে স্বাক্ষর করেছিল (তার প্রথম বছর অফিসে); ১৯৩৭ সালের মধ্যে মোট ২৮ টি রাজ্য তাদের অনুমোদন দিয়েছিল। প্রস্তাবিত সংশোধনী অনুমোদনের জন্য অতিরিক্ত ১০ টি রাজ্যের প্রয়োজন ছিল।

১৯৩০ -এর দশকে ফেডারেল শিশুশ্রম নিয়ন্ত্রণের সাধারণ আইনগত মতামত উল্টে যায়। কংগ্রেস ১৯৩৮ সালে ফেয়ার লেবার স্ট্যান্ডার্ডস অ্যাক্ট পাস করে ১৬ বা ১৮ বছরের কম বয়সীদের কর্মসংস্থান নিয়ন্ত্রণ করে এবং সুপ্রিম কোর্ট এই আইন বহাল রাখে। এই পরিবর্তনের পরে, সংশোধনটিকে "মুট" এবং কার্যকরভাবে সংবিধানের অংশ হিসাবে বর্ণনা করা হয়েছে।

যাইহোক, ১৯৩৮ সালের শ্রম আইনে অনেক ধরনের শিশুশ্রমের উপর সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও কৃষি শ্রম বাদ ছিল। ফলস্বরূপ, আনুমানিক ৫০০০০০ শিশু বর্তমানে যুক্তরাষ্ট্রে উৎপাদিত খাদ্যের প্রায় এক চতুর্থাংশ বাছাই করে। তারা যে কোন ধরনের যন্ত্রপাতি, রাসায়নিক এবং কীটনাশককে কাজে লাগানোর জন্য প্রশিক্ষিত হতে হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ^ https://www.osha.gov/etools/youth-agriculture
  2. ^ https://www.hrw.org/news/2010/05/05/us-child-farmworkers-dangerous-lives ৫ মে ২০১০
  3. ^ http://www.dol.gov/whd/regs/compliance/childlabor101.pdf (ইউএস ডিপার্টমেন্ট অফ লেবার, ওয়েজ অ্যান্ড আওয়ার ডিভিশন) জুলাই ২০১০। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১২।