মানব মহাশূন্য যাত্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যাপোলো ১১ এর চালক বাজ অলড্রিন, ১৯৬৯
আন্তর্জাতিক স্পেস স্টেশনের যাত্রী ট্রেসি ক্যাল্ডওয়েল ডাইসন পৃথিবী দেখছেন, ২০১০
স্পেস শাটল ডিসকভারি যাত্রী নিয়ে মহাশূন্যে ধাবিত হচ্ছে, ২০০৬
রোবটিক হাতে করে মহাকাশ পোশাকের ভিতরে, ১৯৯৩

মানব মহাশূন্য যাত্রা বলতে মানব যাত্রী সহ মহাশূন্যে গমণ বুঝানো হয়ে থাকে. মানুষ নিয়ে যাত্রা করা মহাকাশযান সরাসরি চালক দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে অথবা পৃথিবীতে অবস্থানরত স্টেশন থেকেও দূরনিয়ন্ত্রিত হতে পারে। এমনকি কোনপ্রকার মানুষের সাহায্য ব্যতিত, পুরোপুরি স্বায়ত্তশাসিতও হতে পারে, তাই নিজে থেকেই কোন নির্দিষ্ট মিশন সম্পন্ন করতে পারে ।

ইতিহাসের প্রথম মহাশূন্য যাত্রা পরিচালিত হয়েছিল ভস্তক প্রোগ্রামের অংশ হিসেবে ১৯৬১ সালের ১২ এপ্রিল, তৎকালীন সোভিয়েত ইউনিয়ন দ্বারা। প্রথম হাকাশচারী হিসেবে ইউরি গ্যাগারিন ছিলেন এর যাত্রী। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মানুষ একটানা ১৬ বছরের অধিক সময় ধরে অবস্থান করেছে। পূর্ববর্তী সময়ে সকল মহাকাশযাত্রাই ছিলো মানবনিয়ন্ত্রিত, যেখানে কমপক্ষে কিছু যাত্রী মহাকাশযান পরিচালনায় অবদান রাখতেন। কিন্তু ২০১৫ সালের পর থেকে তৈরীকৃত মহাকাশযানগুলো এমন বিশেষভাবে ডিজাইন করা হচ্ছে যাতে তারা মানুষের সাহায্য ছাড়াই চলতে পারে।

২০১১ সালে আমেরিকার শাটল প্রোগ্রামের অবসরের পর থেকে রাশিয়া এবং চীন মানব মহাশূন্য যাত্রা বজায় রেখেছে সয়ূজ এবং শেনজু প্রোগ্রামের মাধ্যমে। বর্তমানে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দ্যেশ্যে সকল যাত্রার জন্য ব্যবহার করা হয় সয়ূজ যান, যা স্টেশনের সাথে সংযুক্ত অবস্থায় থাকে প্রয়োজনে দ্রুত প্রত্যাবর্তনের জন্য। আমেরিকা বর্তমানে বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাত্রী পরিবহনের জন্য কাজ করছে যা আইএসএস, নিকট-পৃথিবী কক্ষপথ এ যাত্রা এবং ওরায়ন যানের জন্য সহায়ক হবে।

মাইলফলক[সম্পাদনা]

ভেতলানা সাভিস্কায়া প্রথম নারী হিসেবে ১৯৮৪ সালের ২৫ জুলাই মহাকাশচারণ করেন।

স্যালী রাইড ছিলেন আমেরিকার প্রথম নারী মহাকাশচারী। আইলিন কলিনস প্রথম শাটলচালক ছিলেন এবং এসটিএস-৯৩ শাটল চালনার মাধ্যমে তিনি প্রথম নারী হিসেবে একটি ইউএস মহাকাশযান চালনা করেন

ভ্যালেরি পোলায়াকভ সবচেয়ে দীর্ঘ সময় মহাশূন্য যাত্রা করেছেন (৮ জানুয়ারী ১৯৯৪ থেকে ২২ মার্চ ১৯৯৫, মোট ৪৩৭ দিন, ১৭ ঘণ্টা, ৫৮ মিনিট, ১৬ সেকেন্ড)। সার্গেই ক্রিকালোয়ভ সবচেয়ে দীর্ঘকাল মহাশূন্যে অবস্থান করেছেন (৮০৩ দিন, ৯ ঘণ্টা, ৩৯ মিনিট)

মহাশূন্য কার্যক্রম[সম্পাদনা]

মানব মহাশূন্য কার্যক্রম তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং বর্তমান রাশিয়ান ফেডারেশন, ইউনাইটেড স্টেটস, চীন এবং কিছু ব্যক্তিগত কোম্পানী দ্বারা পরিচালিত হয়েছে।

  বর্তমানে মহাশূন্য কার্যক্রম রয়েছে
  নিশ্চিত এবং তারিখ ঠিক করা হয়েছে এমন মানব মহাশূন্য কার্যক্রম
  একদম সাধারণ কার্যক্রম এর পরিকল্পনা রয়েছে এমন (উপকক্ষপথে যাত্রা, ইত্যাদি)
  উন্নত অবস্থায় মহাশূন্য যাত্রার পরিকল্লপনা রয়েছে, এমন (স্পেস স্টেশন, ইত্যাদি)
  পূর্বে মহাশূন্য কার্যক্রম ছিলো কিন্তু বর্তমানে পরিত্যাক্ত

তথ্যসূত্র[সম্পাদনা]