ব্যবহারকারী:Sakhawat Emon

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মোঃ সাখাওয়াত হোসেন
ফাইল ছবি
জন্মমোঃ সাখাওয়াত হোসেন
(১৯৮৯-০৮-৩১)৩১ আগস্ট ১৯৮৯
আলতাফনগর, দুপচাঁচিয়া, বগুড়া জেলা, বাংলাদেশ
পেশাকবি, প্রকৌশলী
বাসস্থানঢাকা
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ববাংলাদেশ
সময়কালবিংশ শতাব্দী, একবিংশ শতাব্দী
ধরনকবিতা, গল্প, উপন্যাস
বিষয়আবহমান বাংলা
উল্লেখযোগ্য রচনাবলিনদী ও সভ্যতা

ক্ষমতার দাপট

ফিরে এসো
দাম্পত্যসঙ্গীমাহমুদা সাখাওয়াত‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌
ওয়েবসাইট
https://www.bangla-kobita.com/sakhawat/

মোঃ সাখাওয়াত হোসেন (১৬ ভাদ্র ১৩৯৬ বঙ্গাব্দ,৩১ আগস্ট ১৯৮৯ খ্রীস্টাব্দ-‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ বর্তমান), আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম কবি। যিনি কবি সাখাওয়াত নামে অধিক পরিচিত। শৈশবে গ্রামের প্রাকৃ্তিক পরিবেশেই কবির কাব্য প্রতিভার বিকাশ ঘটে। খুব ছোটবেলা থেকেই লেখা-লেখি করে আসছেন। বিভিন্ন পত্রিকায় লেখা ছাপানো হয়েছে, এছাড়াও অনলাইন মিডিয়ায় লেখালিখি করে থাকেন তিনি। কবিতার পাশাপাশি ছড়া, ছোটগল্প, উপন্যাস, ভ্রমন কাহিনী লিখতেও তিনি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোঃ সাখাওয়াত হোসেন ১৬ ভাদ্র ১৩৯৬ বঙ্গাব্দ(৩১ আগস্ট ১৯৮৯ খ্রীস্টাব্দ), বৃহঃস্পতিবার, বাংলাদেশের বগুড়া জেলার, দুপচাঁচিয়া উপজেলার, আলতাফনগর গ্রামে, নানা বাড়িতে জন্মগ্রহন করেন। কবির পিতার নাম মোঃ সাহাদুল ইসলাম(বাচ্চু), মাতার নাম ফিরোজা বেগম। তাঁর পৈতৃক নিবাস বগুড়া জেলার, আদমদিঘী উপজেলার, শালগ্রাম গ্রামে।

কবির পড়াশোনার হাতেখড়ি হয়েছিল নিজ গ্রামে,শালগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। আদমদিঘি আইপিজে (পাইলট)উচ্চ বিদ্যালয় হতে এসএসসি পাশ করার পর বগুড়া শহরে আসেন। বাংলাদেশ ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (বিআইআইটি) হতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করেন। তারপর জীবন-জীবিকা ও উচ্চশিক্ষার সন্ধানে রাজধানী শহর ঢাকাতে আসেন। শুরু হয় জীবন সংগ্রাম! সারাদিন কঠোর পরিশ্রমের চাকুরী করার পর রাতের বেলা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। অবশেষে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এ বিএসসি ডিগ্রী লাভ করেন।

ঢাকায় আসার পর কাব্য সাধনা শুরু করেন এবং স্বীকৃতি ও পাঠকপ্রিয়তা লাভ করেন

কর্মজীবন[সম্পাদনা]

বর্তমানে তিনি বাংলাদেশের অন্যতম শিল্পগোষ্ঠি পান্না গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান পান্না ব্যাটারি লিঃ এ প্রকৌশলী (ইঞ্জিনিয়ার) পদে কর্মরত রয়েছেন।স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করছেন গুগল ম্যাপিং এবং উইকিপিডিয়ার বাংলা বিভাগে। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক/সাংসকৃতিক কর্মকাণ্ডে সমপৃক্ত রয়েছেন। শত ব্যাস্ততার মধ্যে ও খানিকটা সময় নিরবে,নিভৃতে কাব্য-সাহিত্যের মাঝে ডুব দিতে ভালবাসেন এই নবীন কবি। 

সাহিত্যজীবন[সম্পাদনা]

শৈশবে গ্রামের প্রাকৃ্তিক পরিবেশেই কবির কাব্য প্রতিভার বিকাশ ঘটে।খুব ছোটবেলা থেকেই লেখা-লেখি করে আসছেন। বিভিন্ন পত্রিকায় লেখা ছাপানো হয়েছে,এছাড়াও অনলাইন মিডিয়ায় লেখালিখি করে থাকেন তিনি।কবিতার পাশাপাশি ছড়া,ছোটগল্প,উপন্যাস,ভ্রমন কাহিনী লিখতেও তিনি স্বাচ্ছন্দ্যবোধ করেন। তিনি আধুনিক বাংলা কবিতার নগরকেন্দ্রিক প্রেক্ষাপটে আবহমান বাংলার জনজীবন, গ্রামীণ আবহ, নদীনির্ভর জনপদ এবং নরনারীর চিরন্তন প্রেম-বিরহকে তার কবিতায় অবলম্বন করেন।

উল্লেখযোগ্য কবিতা[সম্পাদনা]

  • নদী ও সভ্যতা
  • ক্ষমতার দাপট
  • ফিরে এসো


ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

কবি মোঃ সাখাওয়াত হোসেন ব্যক্তিগত জীবনে মাহমুদা আকতারের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। কবি দম্পতির একটি মেয়ে রয়েছে, তার নাম- সিদরাতুল মুনতাহা।