বিষয়বস্তুতে চলুন

ভিয়েতনামের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা DelwarHossain (আলোচনা | অবদান) কর্তৃক ০১:৪৫, ৩১ আগস্ট ২০১৯ তারিখে সম্পাদিত হয়েছিল (অনুবাদ প্রতিযোগিতার জন্যে নিবন্ধ)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

ভিয়েতনামের রেকর্ড করা ইতিহাস খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীর মাঝামাঝি থেকে শেষ অবধি, যখন এ ল্যাক এবং নানিয়েয় (ভিয়েতনামী ভাষায় নাম ভাইট ) প্রতিষ্ঠিত হয়েছিল (খ্রিস্টপূর্ব ১৭৯ সালে নানিয়েইউ ল্যাক জয় করেছিলেন)। [] উত্তর ভিয়েতনাম ছিল খ্রিস্টপূর্ব তৃতীয় সহস্রাব্দের প্রথম দিকের কৃষক সম্প্রদায় দ্বারা জনবহুল যা ইয়াংজি এবং ইয়েলো নদীর উপত্যকায় ধান এবং বাজির গৃহপালনের মূল কেন্দ্রগুলি থেকে প্রসারিত হয়েছিল। [] লোহিত নদী উপত্যকা একটি প্রাকৃতিক ভৌগলিক এবং অর্থনৈতিক ইউনিট গঠন করেছে, উত্তর এবং পশ্চিমে পাহাড় এবং জঙ্গলে আবদ্ধ, পূর্বে সমুদ্র এবং দক্ষিণে লাল নদী ডেল্টা দ্বারা আবদ্ধ। জনশ্রুতি অনুসারে, প্রথম ভিয়েতনামী রাজ্যটি ২৮৭৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল   , [] [] [] তবে প্রত্নতাত্ত্বিক গবেষণাগুলি ব্রোঞ্জ যুগের শেষ ও সান সংস্কৃতির শেষদিকে প্রধানতাদের প্রতি বিকাশের পরামর্শ দেয়।

  1. Taylor, Keith (১৯৮৩)। The birth of Vietnam। University of California Press। পৃষ্ঠা xvii। আইএসবিএন 978-0520074170 
  2. Charles F. W. Higham (২০১৭-০৫-২৪)। "FIRST FARMERS IN MAINLAND SOUTHEAST ASIA"। University of Otago: 13–21। ডিওআই:10.7152/jipa.v41i0.15014 
  3. Ancient time ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুলাই ২৩, ২০১১ তারিখে
  4. Lê Huyền Thảo Uyên, 2012–13. Welcome to Vietnam. International Student. West Virginia University.
  5. Handbook of Asian Education: A Cultural Perspective, p. 95