"ইথিওপিয়ান এয়ারলাইন্স" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বানান সংশোধন
(বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন)
(বানান সংশোধন)
==ইতিহাস==
[[File:Ethiopian Airlines Douglas DC-3 Hanuise.jpg|thumb|An Ethiopian Airlines Douglas DC-3 at Lalibela Airport in 1974.]]
ইথিওপিয়ার স্বাধীনতার পর সম্রাট প্রথম হ্যালি সেলাসী দেশের আধুনিকীকরণ প্রচেষ্টার অংশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সের কাছে সাহায্য চান একটি বিমান পরিবহন সংস্থা স্থাপন করার জন্য। বিবিসি সংবাদ অণুযায়ী এটা সম্ভব যে সম্রাট, ইথিওপিয়ার দারিদ্র্যের ছাপ দূর করার জন্য একটি জাতিয়জাতীয় মানের বিমান পরিসেবা সৃষ্টি করতে চেয়েছিলেন। ১৯৪৫ সালে ইথিওপিয়ান সরকার, ট্রান্সকন্টিনেন্টাল এয়ার ট্রান্সপোর্ট এবং ওয়েস্টার্ন এয়ার এক্সপ্রেস (পরে একত্রিত হয়ে টি ডব্লিউ এ) এর সাথে আলোচনার শুরু করে। ১৯৪৫ সালে ৮ ই সেপ্টেম্বর, টি ডাব্লিউ এ, আমেরিকান ইতিহাসবিদ ও ইথিওপিয়ার পররাষ্ট্র উপদেষ্টা, জন এইচ. স্পেন্সর এর সাথে একটি চুক্তি সই করে ইথিওপিয়ার মধ্যে একটি বাণিজ্যিক বিমান পরিসেবা কোম্পানি প্রতিষ্ঠা করার জন্য।
 
এই বিমান সংস্থা টি, মূলত রূপে ইথিওপিয়ান এয়ার লাইনস (ই এ এল), প্রতিষ্ঠিত হয় ১৯৪৫ সালের ২১ সে ডিসেম্বর। এটি প্রতিষ্ঠা করতে প্রাথমিক ভাবে ২.৫ মিলিয়ন ইটিবি বিনিয়োগ করা হয় যেটা ২৫,০০০ শেয়ার এর মধ্যে বিভক্ত করা হয় আর যার পুরো অংশটাই সরকার এর হাতে। কোম্পানি টার অর্থ প্রদান করেছিল ইথিওপিয়ান সরকার কিন্তু ইটা পরিচালনা করত টি ডাব্লিউ এ।
৩,৪৩,২০০টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা