বারবেরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
বারবেরি গ্রুপ
পাবলিক কোম্পানি
ব্যবসা হিসেবে LSIBRBY
শিল্প ফ্যাশন
প্রতিষ্ঠাকাল ব্যাসিংস্টোক্স, ইংল্যান্ড (১৮৫৬)
প্রতিষ্ঠাতা থমাস বারবেরি
সদরদপ্তর লন্ডন, ইংল্যান্ড
অবস্থানে সংখ্যা
৪৯৭
অঞ্চলিক পরিসেবা
বিশ্বব্যাপী
প্রধান ব্যক্তি
  • জন পিস (চেয়ারম্যান)
  • line-height:1.05em
পণ্যসমূহ
  • পোশাক
  • ফ্যাশন পণ্য
  • সুগন্ধী
  • প্রসাধনী
আয় £ 2,330 million[১] (২০১৪)
৪৬১ মিলিয়ন পাউন্ড[১]
৩৩২ মিলিয়ন পাউন্ড[১] (২০১৪)
কর্মীসংখ্যা
১০,৬০০[১] (২০১৪)
ওয়েবসাইট www.burberry.com

বারবেরি গ্রুপ একটি ব্রিটিশ বিলাসী দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিটি বিলাসী কাপড়, ফ্যাশন সামগ্রী, সুগন্ধী, রোদ-চশমা এবং প্রসাধনী সামগ্রী তৈরি করে থাকে।[২] প্রতিষ্ঠানটির তৈরি করা পণ্যসমূহের মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং কিখ্যাত হল ছককাটা পশমী কাপড়। এছাড়া কোম্পানির প্রতিষ্ঠাতা থমাস বারবেরি কর্ত্রিইক নকশাকৃত ট্রেঞ্চ কোটও বেশ জনপ্রিয়। বারবেরি বিশ্বের বিভিন্ন দেশে পণ্য বিক্রয় করে থাকে। রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং প্রিন্স অফ ওয়েলস বারবেরিকে রাজকীয় সনদ প্রদান করেছে। বারবেরি লন্ডন এক্সচেঞ্জ-এ তালিকাভুক্ত এবং এফটিএসই ১০০ ইনডেক্স-এর অন্যতম প্রতিষ্ঠান।

ইতিহাস[সম্পাদনা]

১৮৫৬ সালে ২১ বছর বয়সী থমাস বারবেরি ইংল্যান্ডের হ্যাম্পশায়ারে প্রথম বারবেরির একটি দোকান খোলেন। তখন অবশ্য দোকানের নাম বারবেরি ছিল না। ১৮৭০ সাল নাগাদ পোশাকের দোকান হিসেবে বারবেরি বেশ সুনাম অর্জন করে। ১৮৮০ সালে বারবেরি একটি পানি-প্রতিরোধক পোশাক বাজারে নিয়ে আসে, এটিও জনপ্রিয়তা অর্জন করে। ক্রেতারা দোকানটির পোশাক এবং অন্যান্য সামগ্রীকে ‘বারবেরির অফ লন্ডন’ নামে পরিচিত করে তোলে। এই নামটি এখনো বারবেরির পুরনো পোশাকে দেখা যায়। ১৮৯১ সালে লন্ডনে হে মার্কেটে বারবেরির দ্বিতীয় দোকান খোলা হয়।

১৯১১ রোল্ড অ্যামুন্ডসেন-এর জন্য বারবেরি পোশাক সরবরাহ করে। রোল্ড বিশ্বের প্রথম দক্ষিণ-গোলার্ধগামী ব্যক্তি। এছাড়া আর্নেস্ট শ্যাকেলটন, যিনি ১৯১৪ সালে অ্যান্টার্কটিকা পাড়ি বেভার উদ্দেশ্যে একটি অভিযান পরিচালনা করেন, তিনিও বারবেরির পোশাক ব্যবহার করেছিলেন। ১৯২৪ সালে মাউন্ট এভারেস্টজয়ী জর্জ ম্যালোরী এভারেস্ট থেকে অবতরণের সময় বারবেরির জ্যাকেট ব্যবহার করেছিলেন। এসব কার্যক্রমের মাধ্যমে বারবেরির পোশাকের প্রচারণা বৃদ্ধি পায়। বারবেরি পরবর্তিতে বৈমানিকদের জন্যেও পোশাক তৈড়ি করে। কোম্পানিটি লন্ডন থেকে কেপ-টাউনে আকাশ পথে সবচেয়ে দ্রুতগামী ফ্লাইটের বৈমানিক ক্লাউসটন ও বেটি গ্রিনকে ১৯৩৭ সালে পৃষ্ঠপোষকতা করে।

১৯৭০ সালে ব্রিটেনের ফুটবল ফার্মগুলোর মধ্যেও বারবেরির পোশাক জনপ্রিয় হয়ে উঠে। ১৯৯৮ সালে কোম্পানিটি তাদের ব্র্যান্ড নাম বারবেরিস থেকে বারবেরি নির্ধারণ করে। ২০০৬ সালে বারবেরির নতুন প্রধান নির্বাহী অ্যাঙ্গেলা স্পেনের একটি পোশাক প্রতিষ্ঠান অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়। এর উদ্দেশ্যে ছিল বারবেরির বাজার সম্প্রসারণ করা এবং ব্র্যান্ডকে ক্রেতাদ্র মাঝে আরো পরিচিত করে তোলা। এর জন্যে বারবেরি কিছু খ্যাতনামা প্রতিষ্ঠান যেমন অ্যাপল ইনকর্পোরেটেড- এর সফলতার কৌশল থেকে শিক্ষা নেয়। ২০০৯ সালে বারবেরির প্রধান ক্রিয়েটিভ অফিসার হন বেইলি। বারবেরির তৎকালীন প্রধান নির্বাহী অ্যাঙ্গেলা সেসময় ব্রিটেনের সর্বাধিক আয়ের প্রধান নির্বাহী ছিলেন। নারী হিসেবে তিনিই প্রথম ব্রিটেনে এই সফলতা অর্জন করেন।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Annual Report 2014"। Burberry। সংগৃহীত ১৮ জুলাই ২০১৪ 
  2. Fragrance and Beauty to be Directly Operated Retrieved 6 January 2014

বহিঃসংযোগ[সম্পাদনা]