বামাবোধিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বামাবোধিনী পত্রিকা থেকে পুনর্নির্দেশিত)

বামাবোধিনী একটি মহিলা মাসিক পত্রিকা । ১৮৬৩ সালের আগস্ট মাসে বাংলার নারীদের মধ্যে শিক্ষার আলো এবং সচেতনতা আনার জন্য এবং তাদের মনের কথা তুলে ধরার জন্য উমেশচন্দ্র দত্ত এই পত্রিকাটি প্রকাশ করেন । এই পত্রিকাটি উমেশচন্দ্র দত্ত তার মৃত্যু ১৯০৭ অবধি চুয়াল্লিশ বছর সম্পাদনা করেন । কিন্তু তাঁর মৃত্যুর পরেও ১৯২২সাল পর্যন্ত (মোট ষাট বছর) বামাবোধিনী পত্রিকা সমকালীন বাংলা নারীদের অবস্থা সম্পর্কে জানবার এক গুরুত্বপূর্ণ দলিল ছিল ।

নারী প্রগতির ক্ষেত্রে বামাবোধিনী পত্রিকার অবদান[সম্পাদনা]

সমাজের যে-কোন নারীর যে-কোনো গৌরবজনক কাজের খবরও ‘বামাবোধিনী পত্রিকা’ গুরুত্ব সহকারে প্রকাশ করত। প্রকৃতপক্ষে অষ্টাদশ ও ঊনবিংশ শতাব্দীতে রামমোহন, বিদ্যাসাগর এবং কেশবচন্দ্র কিংবা বাংলার বাইরে জ্যোতিবা ফুলে, বিরসালিঙ্গম প্রমুখ নারী প্রগতির কথা ভেবেছিলেন। তারা এই আন্দোলনের যে ধরার সূচনা করেন, ‘বামাবোধিনী’ সেই ধারাটিকেই সমৃদ্ধ করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

(পশ্চিমবঙ্গ_নদীয়া জেলা) {সংস্কার:বৈশিষ্ট্য ও পর্যালোচনা} উনবিংশ শতকে বাংলা ভাষায় প্রকাশিত যেসব সাময়িকপত্রে তৎকালীন সমাজের প্রতিফলন ঘটেছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল 'বামাবোধিনী পত্রিকা' নামে মাসিক পত্রিকাটি।ব্রাহ্ম আন্দোলনের নেতা কেশবচন্দ্র সেনের অনুগামী উমেশচন্দ্র দত্ত(1840_1907 খ্রি.)কয়েকজন তরুণ ব্রাহ্মকে নিয়ে ১৮৬৩ খ্রিস্টাব্দে 'বামাবোধিনী সভা' প্রতিষ্ঠা করেন।এই সভার উদ্দেশ্য ছিল সামাজিক কুসংস্কারের বিরোধিতা করা,বাঙালি 'বামা' অর্থাৎ নারীদের মধ্যে শিক্ষার প্রসার ঘটানো,নারী সচেতনতা বৃদ্ধি করে তাদের অধিকার ও মর্যাদা আদায়ের যোগ্য করে তোলা,নারীদের মনের কথা তুলে ধরা।1863 খ্রিস্টাব্দের আগস্ট মাসে উমেশচন্দ্রের সম্পাদনায় বামাবোধিনী পত্রিকা প্রকাশিত হয়।পুরুষদের মতো লাবণ্যপ্রভা বসু,স্বর্ণপ্রভা বসু প্রমুখের মতো মহিলারাও স্বনামে বা বেনামে এই পত্রিকা নিয়মিত লিখতেন।এই মহিলাদের অনেকেই পরবর্তীকালে লেখিকা হিসেবে পরিচিতি লাভ করেন। সূচনালগ্ন থেকে 1922 খ্রি.পর্যন্ত প্রায় ষাট বছর ধরে বামাবোধিনী পত্রিকা সমকালীন বাংলার নারীদের অবস্থা সম্পর্কে জানবার এক গুরুত্বপূর্ণ দলিল।