ফ্রাঙ্কোবাদী স্পেনের সময় নির্বাসিত নারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফ্রাঙ্কোবাদী স্পেনের সময় নির্বাসিত নারী, স্পেনীয় গৃহযুদ্ধের সময় তাদের ভুল দিকে থাকার ফলে হয়েছিল। যুদ্ধের সময় জাতীয়তাবাদী চিন্তাধারার পিছনে নিপীড়ন এবং এর পরের বছরগুলিতে অনেক রাজনৈতিকভাবে সক্রিয় মহিলার চলে যাওয়া বা মৃত্যুর মুখোমুখি হওয়া ছাড়া আর কোনও বিকল্প ছিল না। হত্যা, পালিয়ে যাওয়া বা নিখোঁজ হওয়া নারীদের সঠিক সংখ্যা অজানা, কারণ এটি শুধুমাত্র অনুমান করাই সম্ভব হয়েছিল।

যারা রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন, তাদের মধ্যে অনেকে নির্বাসনে থেকে শাসনের বিরোধিতা অব্যাহত রেখেছিলেন। এর মধ্যে রিপাবলিকান সংগ্রামীরা বিস্তৃতভাবে অন্তর্ভুক্ত ছিলেন যারা কখনও কখনও একসঙ্গে সমন্বয় করতেন। এতে মুজেরেস লিব্রেসও অন্তর্ভুক্ত ছিল। অন্যান্য গোষ্ঠীর বিপরীতে বেশিরভাগ সংগ্রামীরা শুধুমাত্র যুদ্ধের কারণেই সক্রিয় হয়ে ওঠে। ফলস্বরূপ, তারা রাজনৈতিকভাবে নির্বাসিত হয়েছিল কম এবং শুধুমাত্র ১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়ে পুনরুত্থান দেখেছিল। পার্টিডো কমুনিস্তা ডি এস্পানা (পিসিই) স্পেনের অভ্যন্তরে ও বিদেশে সর্বাধিক সক্রিয় রাজনৈতিক দল ছিল। পিসিই'র ইউনিওন ডি মুজেরেস অ্যান্টিফাসিস্টাস এস্পানিওলাস (ইউএমএই) বিপুল সংখ্যক রাজনৈতিকভাবে সক্রিয় স্পেনীয় নির্বাসিত নারীকে আকৃষ্ট করেছিল। তারা একটি বৃহত্তর বিষয়সূচির অংশ হিসাবে নারীদের মুক্তির বিষয় নিয়েছিল তা নয়, বরং তারা কঠোর লিঙ্গ নিয়ম আরোপ করেছিল।

পার্তিদো সোসিয়ালিস্তা ওব্রেরো এস্পানিওল (পিএসওই) দলের মহিলারাও মেক্সিকোতে গিয়েছিলেন, পিএসওই-র পাঁচ জন দ্বিতীয় রিপাবলিকান মহিলা ডেপুটির মধ্যে চারজন, ভেনেরান্দা গার্সিয়া মানসানো, মাতিলদে দে লা তোররে, হুলিয়া আলভারেস রেসানো ও মার্গারিটা নেলকেন মেক্সিকোতে নির্বাসনে চলে গিয়েছিলেন। নারীরা মেক্সিকো ও ফ্রান্স উভয় দলে নির্বাসনের সময় নেতৃত্ব দিয়েছিলেন। কেউ কেউ ফিরে আসেন ও কর্টেসে নির্বাচিত হন। পোওম (পিওইউএম)-এর সাথে জড়িত নারীরাও নির্বাসনে গিয়েছিলেন, এর মধ্যে মিকা এচেবেহেয়ার সবচেয়ে উল্লেখযোগ্য ছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Davies, Catherine (১৯৯৮-০১-০১)। Spanish Women's Writing 1849-1996 (ইংরেজি ভাষায়)। A&C Black। আইএসবিএন 9780485910063