ফোবোস-গ্রুন্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ফোবোস-গ্রান্ট থেকে পুনর্নির্দেশিত)
ফোবোস-গ্রান্ট

ফোবোস-গ্রান্ট (রাশিয়ান: Фобос-Грунт) মঙ্গলের অন্যতম চাঁদ ফোবসের কাছে একটি চেষ্টা করা রাশিয়ান নমুনা রিটার্ন মিশন ছিল। প্লানিটারি সোসাইটির অর্থায়নে চীনা মঙ্গলের কক্ষপথ ইয়িংহুও -১ এবং ক্ষুদ্র লিভিং ইন্টারপ্ল্যানেটারি ফ্লাইট এক্সপেরিমেন্টও নিয়েছিল ফোবস-গ্রান্ট।[১] এটি বাইকোনুর কসমোড্রোম থেকে স্থানীয় সময় ৯ নভেম্বর ২০১১, ২:১৬ তে চালু করা হয়েছিল, তবে পরবর্তী রকেট পোড়ানো মঙ্গল গ্রহের পথে একটি নৈপুণ্য নির্ধারণের উদ্দেশ্যে ব্যর্থ হয়েছিল এবং একে পৃথিবীর কক্ষপথে আটকে রেখেছিল।[২] এটি পুনরায় সক্রিয় করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল এবং চিলির পশ্চিমে প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে ১৫ জানুয়ারী ২০১২ এ এটি একটি অনিয়ন্ত্রিত পুনরায় প্রবেশের সময় পৃথিবীতে ফিরে যায়। ফোবোস থেকে ২০০ গ্রাম পর্যন্ত মাটি নিয়ে আগস্ট ২০১৪-এ ফিরে আসার গাড়িটি পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। রাশিয়ান ফেডারেল স্পেস এজেন্সি দ্বারা অর্থায়িত এবং লাভোচকিন এবং রাশিয়ান স্পেস রিসার্চ ইনস্টিটিউট দ্বারা বিকাশিত, "Mars-96" এর ব্যর্থতার পরে ফোবস-গ্রান্ট প্রথম রাশিয়ার নেতৃত্বাধীন অন্তর্নিবেশ মিশন ছিল। সর্বশেষ সফল অন্তর্নিবেশ মিশন ছিল "Soviet Vega 2"(১৯৮৫-৮৬), এবং ১৯৮৮-১৯৮৯ সালে আংশিকভাবে সফল "Fobos 2"

  1. ""Phobos-Grunt Mars probe loses its way just after launch"" 
  2. "Phobos-Grunt - serious problem reported" 

[১] ১৯৭৬ সালে লুনা ২৪ এর পর থেকে ফোবোস-গ্রান্ট একটি বহির্মুখী দেহ থেকে ম্যাক্রোস্কোপিক নমুনা ফিরিয়ে আনার জন্য প্রথম মহাকাশযান হিসাবে ডিজাইন করা হয়েছিল।[২] (হায়াবুসা ২০১০ সালে গ্রহাণু উপাদানের মাইক্রোস্কোপিক দানা ফেরত এনেছিল, এবং স্টারডাস্ট ২০০৬ সালে ধূমকেতুর ধুলো ফিরিয়ে এনেছিল।)

প্রকল্পের ইতিহাস[সম্পাদনা]

বাজেট[সম্পাদনা]

ফোবোস উপগ্রহ

প্রকল্পটির ব্যয় ছিল ১.৫ বিলিয়ন রুবল(মার্কিন ডলার ৬৪.৪ মিলিয়ন ডলার)। লঞ্চ-পরবর্তী ক্রিয়াকলাপ সহ ২০০৯-২০১২ সময়সীমার জন্য প্রকল্পের তহবিল ছিল প্রায় ২.৪ বিলিয়ন রুবল।[৩] মিশনের মোট ব্যয় ছিল 5 বিলিয়ন রুবল( মার্কিন ডলার ১৬৩ মিলিয়ন)।

শীর্ষস্থানীয় বিজ্ঞানী আলেকজান্ডার জখারভের মতে পুরো মহাকাশযান এবং বেশিরভাগ যন্ত্রই নতুন ছিল, যদিও নকশাগুলি তিনটি সফল লুনা মিশনের দেশটির উত্তরাধিকারকে আকর্ষণ করেছিল, যা ১৯৭০-এর দশকে কয়েকশ গ্রাম চাঁদের শিলা উদ্ধার করেছিল। জাখারভ ফোবসের নমুনা রিটার্ন প্রকল্পটিকে "সম্ভবত এখনকার সবচেয়ে জটিল আন্তঃ-পরিকল্পনা" হিসাবে বর্ণনা করেছিলেন।

বিকাশ[সম্পাদনা]

ফোবস গ্রান্ট বেস বিভাগের মডেল

ফোবস-গ্রান্ট প্রকল্পটি ১৯৯৯ সালে শুরু হয়েছিল, যখন রাশিয়ান মহাকাশ গবেষণা ইনস্টিটিউট এবং সোভিয়েত ও রাশিয়ান আন্তঃব্যবস্থা সংক্রান্ত প্রোবের প্রধান বিকাশকারী এনপিও লাভোচকিন একটি ফোবসের নমুনা-প্রত্যাবর্তনের মিশনে ৯ মিলিয়ন রুবল সম্ভাব্যতা সমীক্ষা শুরু করেছিলেন। প্রাথমিক মহাকাশযানের নকশাটি ১৯৮০ এর শেষদিকে চালু হওয়া ফোবস প্রোগ্রামের প্রোবের অনুরূপ ছিল। মহাকাশযানের বিকাশ ২০০১ সালে শুরু হয়েছিল এবং প্রাথমিক নকশাটি ২০০৪ সালে সম্পন্ন হয়েছিল। বছরের পর বছর ধরে, প্রকল্পটি রাশিয়ান মহাকাশ প্রোগ্রামের আর্থিক স্তরের নিম্ন স্তরের ফলস্বরূপ স্থগিত হয়েছিল। ২০০৫ সালের গ্রীষ্মে এটি পরিবর্তিত হয়েছিল, যখন ২০০৬-২০১৫ সালে মহাকাশ কর্মকাণ্ডের জন্য নতুন সরকার পরিকল্পনা প্রকাশিত হয়েছিল। ফোবস-গ্রান্টকে এখন এই প্রোগ্রামের অন্যতম প্রধান মিশন তৈরি করা হয়েছিল। উল্লেখযোগ্যভাবে উন্নত অর্থায়নের সাথে, লঞ্চের তারিখটি অক্টোবর ২০০৯ এ সেট করা হয়েছিল। ২০০৪ এর নকশা কয়েকবার সংশোধন করা হয়েছিল এবং আন্তর্জাতিক অংশীদারদের এই প্রকল্পে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। ২০০৬ সালের জুনে, এনপিও লাভোচকিন ঘোষণা করেছিল যে এটি মহাকাশযানের চালিত জাহাজের সরঞ্জামগুলির বিকাশ ও সংস্করণ পরীক্ষা শুরু করেছে।[৪]

২৬ শে মার্চ ২০০৭ এ, রাশিয়া ও চীন মঙ্গল গ্রহের যৌথ অন্বেষণের বিষয়ে একটি সমবায় চুক্তি স্বাক্ষর করেছে, যার মধ্যে চীনের প্রথম আন্তঃবাহিনী তদন্ত, ইয়িংহুও -১, ফবোস-গ্রান্ট মহাকাশযানের সাথে মঙ্গলে পাঠানো অন্তর্ভুক্ত ছিল। ইয়িংহুও -১ এর ওজন ১১৫ কেজি (২৫০ পাউন্ড) এবং মূল মহাকাশযানটি মঙ্গল গ্রহের কক্ষপথে ছেড়ে দেওয়া হত।[৫]

উদ্দেশ্য[সম্পাদনা]

ফোবস-গ্রান্ট হ'ল একটি উদ্দেশ্যমূলক আন্তঃপ্লবায়িত তদন্ত যা ফোবস অধ্যয়নের জন্য একজন ল্যান্ডার এবং প্রায় ২০০ গ্রাম (৭.১ আউন্স) মাটির নমুনা পৃথিবীতে ফেরত দেওয়ার জন্য একটি নমুনা ফেরত যানকে অন্তর্ভুক্ত করেছিল। এটি ছিল মঙ্গল গ্রহের কক্ষপথ থেকে তার বায়ুমণ্ডল এবং ধূলিঝড়, প্লাজমা এবং বিকিরণ অধ্যয়ন করা।

বিজ্ঞানিক লক্ষ্য[সম্পাদনা]

  • ফোবস, মঙ্গল ও মঙ্গলগ্রহের পার্শ্ববর্তী অঞ্চলের বৈজ্ঞানিক গবেষণার জন্য ফোবসের মাটির নমুনাগুলি পৃথিবীতে পৌঁছে দেওয়া;
  • ফোবোসের সিটু এবং রিমোট স্টাডিতে (মাটির নমুনাগুলির বিশ্লেষণ অন্তর্ভুক্ত করতে);
  • ধূলিঝড়ের গতিশীলতা সহ মঙ্গল গ্রহের বায়ুমণ্ডলীয় আচরণ পর্যবেক্ষণ;
  • এর বিকিরণ পরিবেশ, প্লাজমা এবং ধূলিসহ মঙ্গল গ্রহের আশেপাশের অধ্যয়ন;
  • মঙ্গলগ্রহের চাঁদের উৎস এবং মঙ্গল সম্পর্কিত তাদের অধ্যয়ন;
  • স্থলজ গ্রহ গঠনে গ্রহাণু প্রভাব দ্বারা পরিচালিত ভূমিকা সম্পর্কে অধ্যয়ন;
  • সম্ভাব্য অতীত বা বর্তমান জীবনের সন্ধান;
  • একটি ছোট সিলযুক্ত ক্যাপসুলে এক্সট্রাফিল মাইক্রো অর্গানিজমে তিন বছরের আন্তঃপ্লবীয় বৃত্তাকার ভ্রমণের প্রভাব নিয়ে অধ্যয়ন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ""Jonathan's Space Report No. 650 2011 Nov 16""। Archived from the original on ৯ সেপ্টেম্বর ২০১২। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২০ 
  2. "Universe Today. 13 October 2011" 
  3. "Russianspaceweb.com" 
  4. "RIA Novosti. 9 September 2010." 
  5. "Space.com"