প্রক্রিয়া অনুকূলকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রক্রিয়া অনুকূলকরণ হল একটি প্রক্রিয়া সামঞ্জস্য করার শৃঙ্খলা যাতে কোনও নির্দিষ্ট বাধা লঙ্ঘন না করে কিছু নির্দিষ্ট মানদণ্ডে অনুকূলকরণ (সর্বোত্তম বা সবচেয়ে কার্যকর ব্যবহার করা)। সর্বাধিক সাধারণ উদ্দেশ্যগুলি হল ব্যয় হ্রাস করা এবং প্রক্রিয়ার মধ্যে বস্তু চলাচল বা দক্ষতা সর্বাধিক করা। শিল্প সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এটি অন্যতম প্রধান পরিমাণগত সরঞ্জাম।

কোনও প্রক্রিয়া অনুকূলকরণ করার সময়, লক্ষ্য হল অন্য সকলকে তাদের আয়ত্তের মধ্যে রেখে, এক বা একাধিক প্রক্রিয়া নির্দিষ্টকরণ সর্বাধিক কার্যকরী করা। এটি করা যেতে পারে একটি প্রক্রিয়া খনন সরঞ্জাম ব্যবহার করে, সমালোচনামূলক ক্রিয়াকলাপগুলি এবং বাধা আবিষ্কার করে এবং কেবল সেগুলি সম্পাদন করে।

ক্ষেত্রসমূহ[সম্পাদনা]

মৌলিকভাবে, তিনটি মানদন্ড রয়েছে যা সর্বোত্তম কর্মক্ষমতা প্রভাবিত করতে সামঞ্জস্য করা যায়। এগুলো হলো:

  • সরঞ্জাম অনুকূলকরণ

প্রথম পদক্ষেপটি হল সরঞ্জামগুলির বাধা শনাক্তকরণের জন্য প্রক্রিয়াধীন তথ্য পরীক্ষা করে বিদ্যমান সরঞ্জামগুলি তার সম্পূর্ণ উপকারে ব্যবহৃত হচ্ছে কিনা তা যাচাই করা।

  • প্রক্রিয়াধীন পদ্ধতি

প্রক্রিয়াধীন পদ্ধতি ব্যক্তি থেকে ব্যক্তি বা স্থান থেকে স্থানে পৃথকভাবে পরিবর্তিত হতে পারে। কেন্দ্রটির স্বয়ংক্রিয়তা উল্লেখযোগ্যভাবে সহায়তা করতে পারে। প্রক্রিয়া পরিচালকেরা নিয়ন্ত্রণ গ্রহণ করে হাতেকলমে চালনা করলে স্বয়ংক্রিয়তা কোনও কাজে আসবে না।

  • নিয়ন্ত্রণ অনুকূলকরণ

একটি রাসায়নিক প্রক্রিয়াজাতকরণ বা তেল শোধনাগারের মতো একটি সাধারণ প্রক্রিয়াকরণ কেন্দ্রে শত শত বা এমনকি হাজার হাজার নিয়ন্ত্রণ চক্র রয়েছে। প্রতিটি নিয়ন্ত্রণ চক্র প্রক্রিয়াটির একটি অংশ যেমন তাপমাত্রা, স্তর বা প্রবাহ বজায় রাখার নিয়ন্ত্রণের জন্য দায়ী।

যদি নিয়ন্ত্রণ চক্রটি যথাযথভাবে নকশা করা এবং মিল করা না থাকে তবে প্রক্রিয়াটি তার সর্বোত্তম কার্যক্ষমতার নীচে চলে। প্রক্রিয়াটি পরিচালনা করতে আরও ব্যয়বহুল হবে, এবং সরঞ্জাম অকালে নষ্ট হয়ে যাবে। প্রতিটি নিয়ন্ত্রণ চক্র সর্বোত্তমভাবে চালিত হওয়ার জন্য, সংবেদনশীল অংশ, গতিনিয়ন্ত্রক কল এবং সমস্যা শনাক্তকরণ গুরুত্বপূর্ণ। এটি ভালভাবে নথিভুক্ত করা হয়েছে যে ৩৫% এর বেশি নিয়ন্ত্রণ চক্রগুলিতে সাধারণত সমস্যা থাকে। কোনও প্রক্রিয়া শুরুতেই নিখুঁত হয় না। নিখুঁত হলো এক নিরন্তর প্রচেষ্টা যার জন্য প্রয়োজন ত্রুটি এবং উন্নতির পরে সৎ বিশ্লেষণ।[তথ্যসূত্র প্রয়োজন]

পুরো কেন্দ্রটিকে ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ এবং অনুকূলকরণের প্রক্রিয়াটিকে কখনও কখনও কর্মক্ষমতা তদারকি বলা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]