পোশাক উৎপাদন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পোশাক উৎপাদন একটি গুরুত্বপূর্ণ শিল্প। এ শিল্প তন্তু কে সুতা এবং সুতা কে ফ্যাব্রিকে রুপান্তর করার ওপর ভিত্তি করে গঠিত। এদেরকে অতঃপর ডাই করে বা মুদ্রণ, বুননের মাধ্যমে বস্ত্র তৈরি করা হয়। সুতা তৈরিতে বিভিন্ন প্রকারের তন্তু ব্যবহার করা হয়। তুলা সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক তন্তু হিসেবে অবস্থান করায়, একে ব্যাপক গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। স্পিনিং ও ফ্যাব্রিক-গঠনের পর্যায়ের সাথে বিশাল পরিসরের দ্রব্য উৎপাদনের সমাপ্তিকরণ এবং রঙকরণ প্রক্রিয়ার জটিলতার জন্য বিভিন্ন পরিবর্তনশীল প্রক্রিয়া পাওয়া যায়। একই ফলাফল অর্জন করতে হস্ত কারিগরি কৌশল অবলম্বন করে এমন বৃহৎ শিল্প বিদ্যমান রয়েছে।

তুলার প্রক্রিয়াকরণ[সম্পাদনা]

তুলা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক তন্তু। ২০০৭ সালে এর বিশ্বব্যাপী ফলন ছিল ২৫ মিলিয়ন টন, যা ৫০ টিরও অধিক দেশে ৩৫ মিলিয়ন হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছিল।

প্রক্রিয়াকরণ এর ছয়টি ধাপ আছে

  • চাষাবাদ এবং ফসল সংগ্রহ
  • প্রস্তুতিমূলক প্রক্রিয়া
  • বুনন বা বয়ন কর্ম
  • স্পিনিং
  • সমাপ্তিকরণ
  • বাজারজাতকরণ

চাষাবাদ এবং ফসল সংগ্রহ[সম্পাদনা]

তুলা পর্যাপ্ত সূর্যালোক এবং কম আর্দ্রতা বিশিষ্ট দীর্ঘ, উষ্ণ ও শুষ্ক গ্রীষ্মকালে যে কোন জায়গায় জন্মাতে পারে। ভারতীয় তুলা, গসিয়েপিয়াম আর্বোরিয়াম, মিহি কিন্তু প্রাপ্ত স্ট্যাপল শুধুমাত্র হস্ত প্রক্রিয়াজাতকরণের জন্য উপযুক্ত। আমেরিকান তুলা, গসিয়েপিয়াম হিরসুটাম, দীর্ঘতম স্ট্যাপল উৎপন্ন করে যা মেশিনে উৎপাদনের জন্য উপযোগী। সেপ্টেম্বর থেকে মধ্য নভেম্বর পর্যন্ত এর চাষ হয় এবং ফসলটি মার্চ ও জুনের মাঝামাঝি সংগ্রহ করা হয়। তুলার শুঁটিগুলোকে স্ট্রিপার হারভেস্টার এবং স্পিন্ডেল পিকারস্ দ্বারা সংগ্রহ করা হয়, যা সম্পূর্ণ শুঁটিকে উদ্ভিদ থেকে আলাদা করতে পারে। তুলোর শুঁটি হল তুলা গাছের এর বীজধার, যার হাজার হাজার বীজের প্রতিটির সাথে প্রায় ২.৫ সেন্টিমিটার লম্বা তন্তু যুক্ত থাকে।

  • জিনিং

তুলাবীজটি একটি কটন জিন নামক যন্ত্রের মধ্যে যায়। কটন জিন বীজগুলোকে পৃথক করে এবং তন্তু থেকে "বর্জ্য পদার্থ" (ময়লা, কচি ডালপালা ও পাতা) দূর করে। একটি করাত জিনে গোলাকার করাতগুলো তন্তুকে আঁকরে ধরে এবং বীজ অতিক্রম করার জন্য খুব সংকীর্ণ একটি ঝাঁঝরির মধ্যে টেনে তোলে। দীর্ঘ তুলার সুতার জন্য রোলার জিন ব্যবহার করা হয়। এখানে একটি চামড়ার রোলার তুলাকে আঁকরে ধরে। রোলার এর কাছে স্থাপন করা একটি ছুরির ফলা, গোলাকার করাতগুলোর দাঁতের মধ্য দিয়ে বীজগুলোকে টেনে তুলে পৃথক করে এবং ঘূর্ণায়মান ব্রাশগুলো এদের পরিষ্কার করে। তারপর লিন্ট হিসাবে পরিচিত, জিনিং হতে প্রাপ্ত তুলোর তন্তুগুলো বেইলস এর মধ্যে সংকুচিত করা হয়; যা প্রায় ১.৫ মিটার লম্বা এবং প্রায় ২২০ কেজি ওজনের হয়ে থাকে। ফসলের শুধুমাত্র ৩৩% ব্যবহারযোগ্য লিন্ট হিসেবে পাওয়া যায়। মানের দ্বারা বাণিজ্যিক তুলার মূল্যনির্ধারণ করা হয়, এবং ইহা প্রধানত স্টেপলের গড় দৈর্ঘ্য ও উদ্ভিদের প্রজাতির ওপর নির্ভর করে। দীর্ঘ স্টেপলের তুলা (২ / থেকে ১ / এর মধ্যে) কে মিশরীয়, মাঝারি স্টেপলের তুলা (১ / থেকে / এর মধ্যে) কে আমেরিকান আপল্যান্ড, এবং ছোট স্টেপলের তুলা (/ অপেক্ষা ছোট) কে ভারতীয় বলা হয়। তুলা বীজকে একটি রান্নার তেলের মধ্যে পেষণ করা হয়। প্রাপ্ত তুষ এবং শস্যচূর্ণ কে পশুর খাদ্য, এবং ডালপালাকে কাগজে প্রক্রিয়াকরণ করা হয়।

প্রস্তুতিমূলক প্রক্রিয়া - সুতা তৈরিকরণ[সম্পাদনা]
  • যে দেশে কাঁচামাল উৎপাদিত হয় সেই দেশেই জিনিং, বেইল-তৈরিকরণ এবং পরিবহন সম্পাদিত হয়।
  • খোলা এবং পরিষ্কারকরণ

তুলার মিলগুলি সাধারণত বৃহৎ ৫০০ পাউন্ডের বেইল আকারে তুলা, তাদের নিজস্ব কারখানায় স্থানান্তর করে। যখন তুলার আঁশগুলো একটি বেইলে থেকে বের হয়, তখন এরা একসাথে শক্তভাবে জড়ানো অবস্থায় থাকে এবং এতে তখনও উদ্ভিজ্জ গুণাগুণ বিদ্যমান থাকে। ৫০০ স্পাইক বিশিষ্ট একটি মেশিন ব্যবহার করে বেইলগুলো ভেঙ্গে খোলা হয়। এই মেশিনকে বলা হয় ওপেনার। প্রাপ্ত তু্লার আঁশগুলোকে নরম পেঁজা তূলায় পরিণত করতে এবং এ হতে উদ্ভিজ্জ গুণাগুণ দূর করতে পিকার বা পিকার এর অনুরূপ কোন মেশিনে ব্যবহার করা হয়। তুলা আঁশগুলোকে পিকার নামক একটি মেশিনে প্রেরণ করা হয় এবং এদের আলগা করা করার জন্য একটি বিটার দিয়ে আঘাত করা হয়। অতঃপর উদ্ভিজ্জ গুণাগুণ দূর করার জন্য এদেরকে একাধিক রোলার এ প্রেরণ করা হয়। প্রাপ্ত তুলাকে ফ্যানসমূহের সহায়তায় একটি পর্দার উপরে সংগ্রহ করা হয় এবং যতক্ষন না পর্যন্ত এরা ল্যাপ নামক নিরবিচ্ছিন্ন পশমপূর্ণ শীটের আকার প্রাপ্ত হয় ততক্ষন পর্যন্ত এদেরকে বিভিন্ন রোলারে প্রেরন করতে থাকা হয়।

স্পিনিং - সুতা উৎপাদন[সম্পাদনা]
পরিমাপ[সম্পাদনা]
বুনন - ফ্যাব্রিক উৎপাদন[সম্পাদনা]
পরিমাপ[সম্পাদনা]
সংশ্লিষ্ট চাকুরীর খেতাব[সম্পাদনা]
বিভিন্ন সমস্যা[সম্পাদনা]
বয়ন কর্ম - ফ্যাব্রিক উৎপাদন[সম্পাদনা]
সমাপ্তিকরণ - টেক্সটাইল প্রক্রিয়াকরণ[সম্পাদনা]
তুলা উৎপাদনের অর্থনৈতিক, পরিবেশগত ও রাজনৈতিক ফলশ্রুতি[সম্পাদনা]

অন্যান্য উদ্ভিদজাত তন্তু প্রক্রিয়াকরণ[সম্পাদনা]

ফ্লাক্স[সম্পাদনা]
পাট[সম্পাদনা]
হেম্প[সম্পাদনা]
অন্যান্য বাস্ট ফাইবারসমূহ[সম্পাদনা]
অন্যান্য লিফ্ ফাইবারসমূহ[সম্পাদনা]

প্রোটিন তন্তুর প্রক্রিয়াকরণ[সম্পাদনা]

উল[সম্পাদনা]
সিল্ক[সম্পাদনা]

সাংশ্লিষিক তন্তুর প্রক্রিয়াকরণ[সম্পাদনা]

সাংশ্লিষিক তন্তুর প্রকারভেদের আলোচনা[সম্পাদনা]

দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

পুস্তক বিবরণী[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]