পি. ললিতা কুমারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পপুরি ললিতা কুমারী (ভোলগা নামে খ্যাত) একজন তেলুগু কবি এবং লেখক যিনি তার নারীবাদী দৃষ্টিভঙ্গির জন্য সুপরিচিত। তিনি ভারতের অন্ধ্র প্রদেশের গুন্টরে জন্মগ্রহণ করেন। তেলুগুতে তাঁর ছোটগল্প সংকলন 'Vimukta Kadha Samputi' জন্য তিনি ২০১৫ সালে মর্যাদাপূর্ণ সাহিত্য একাডেমি পুরষ্কার জিতেছিলেন। লেখক হওয়ার পাশাপাশি তিনি টালিউডের স্ক্রিপ্টিং বিভাগের প্রধান অধ্যাপক ছিলেন। তাঁর নারীবাদ কাজ সারা দেশে বিতর্ক সৃষ্টি করেছিল। লাইব্রেরি অফ কংগ্রেসে তার সর্বাধিক জনপ্রিয় রচনাগুলির সংকলন রয়েছে, এতে তার নির্বাচিত ছোট গল্পগুলির ইংরেজি অনুবাদ রয়েছে।

প্রাথমিক জীবন ও শিক্ষাজীবন[সম্পাদনা]

ভোলগা ১৯৫০ সালের ২ নভেম্বর গুন্টরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে তেলেগু সাহিত্যে এম.এ. করেন।

কর্মজীবন[সম্পাদনা]

এম.এ .করার পরে ভোলগা ১৯৭৩ থেকে ১৯৮৬ সালের মধ্যে তেনালির ভিএসআর এবং এনভিআর কলেজের তেলেগু অধ্যাপক হিসাবে যোগদান করেন। তিনি ১৯৮৬-১৯৯৯ সালে উশাকিরন মুভিজে সিনিয়র এক্সিকিউটিভ হিসাবে স্ক্রিপ্টিং বিভাগে কাজ করেন। পরে তিনি ১৯৯১ সালে তেলঙ্গানা-ভিত্তিক একটি বেসরকারী সংস্থা অ্যাস্মিতা রিসোর্স সেন্টার ফর উইমেন-এর সভাপতি হিসাবে যোগদান করেন, যা মহিলাদের সমস্যা নিয়ে কাজ করে এবং বর্তমানে সংস্থার চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি অসমিতা সংস্থার সম্পাদকীয় বামতিন্তি মাসি প্রকাশনার সদস্য এবং National Book Trust of India এর তেলেগু উপদেষ্টা পরিষদের সক্রিয় সদস্য।

সাহিত্যজীবন[সম্পাদনা]

ভোলগা তার নারীবাদী সাহিত্যকর্মের জন্য বিখ্যাত। তার উপন্যাস, নিবন্ধ, কবিতা আধুনিক ও প্রগতিশীল আদর্শের সাথে মহিলাদের চিত্রিত করেছেন। তিনি বাস্তবতা অক্ষুণ্ন রেখে কাজের গুণমান বজায় রেখেছেন। কর্মজীবনে থাকাকালীন তাঁর সমস্ত উপন্যাস লেখাছিলেন। তিনি ১৯৮৬ সালে তাঁর প্রথম উপন্যাস Sahaja প্রকাশ করেছিলেন। উপন্যাসটি সংবাদপত্রে বিতর্কের বিষয় ছিল। পরের বছর ১৯৮৭ সালে, তার দ্বিতীয় উপন্যাস Sveccha প্রকাশিত হয়। এই দুটি উপন্যাসে কীভাবে বিবাহ একটি মহিলাকে আবদ্ধ করে এবং তার স্বাধীনতাকে ব্যঙ্গ করে তা ফুটিয়ে তুলেছেন।

রেফারেন্স[সম্পাদনা]

  1. ^ "Loknayak Foundation". www.loknayakfoundation.com. Retrieved 21 April 2018.
  • http://vsrnvr.ac.in/nvr/tel.html
  • http://www.bhaavana.net/volga/ids/volga.html
  • http://www.newindianexpress.com/cities/hyderabad/People-Were-Angry-With-my-Writing-Volga/2015/12/19/article3184504.ece1
  • http://www.newindianexpress.com/cities/hyderabad/Feminist-Volga-Wins-Sahitya-Akademi-Award/2015/12/18/article3183580.ece
  • https://www.loc.gov/acq/ovop/delhi/salrp/kumari.html