নেটওয়ার্ক প্যাকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ডাটা প্যাকেট থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নেটওয়ার্ক প্যাকেট বা ডাটা প্যাকেট হচ্ছে প্যাকেট সুইচড নেটওয়ার্কের মধ্যদিয়ে যে ডাটা বা তথ্য প্রবাহিত হয় তার একটি ব্লক বা একক । উৎস থেকে গন্তব্যে যাওয়ার জন্য উৎস থেকে প্রেরণ করা ডাটার সম্পূর্ণ অংশ একেবারে না গিয়ে ছোট ছোট ব্লক আকারে নেটওয়ার্কের মধ্যদিয়ে প্রবাহিত হয় ।[১]

ডাটার আগে ও পরে কিছু বাড়তি তথ্য যোগ করে একটি ডাটা প্যাকেট তৈরি হয় । নেটওয়ার্ক ও নেটওয়ার্কিং এ ব্যবহৃত বিভিন্ন ডিভাইস (আমাদের কম্পিউটার, রাউটার ইত্যাদি) ডাটা প্যাকেট তৈরি করার কাজটি করতে পারে । প্রেরিত ডাটার আগে যে বাড়তি অংশ যোগ করা হয় তা হেডার এবং পরে যে বাড়তি অংশ যোগ করা হয় তা ফুটার ইত্যাদি নামে পরিচিত । এসব অংশে উৎস ও গন্তব্যের ঠিকানাসহ রাউটিং এর কাজে ব্যবহৃত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য থাকে ।

যখন কম্পিউটার সেন্টার থেকে রিসিভারে ডাটা পাঠায় তখন সমস্ত ডাটা টা একই সাথে সেন্টার থেকে রিসিভার এর কাছেে পৌঁছয় না। তাার পরিবর্তে ডাটা গুলি কয়েকটি ছোট ছোট আকারে ভেঙে সেই রিসিভারে কাছে পৌঁছয় এই তথ্য প্যাকেট গুলি শুধুমাত্র যে সেন্ডারের ডাটাই রিসিভারে পৌঁছে দেয় তা নয়। এই প্যাকেট গুলির সঙ্গে এই প্যাকেট গুলি সেন্ডারের উৎস স্থল এবং গন্তব্য স্থল এবং কোন পথে ডাটা পরিচালিত পরিবাহিত হয়ে পৌঁছলো সে সমস্ত তথ্য ওর সঙ্গে ০,১ হিসাবে যুক্ত হয়ে যায় । ডাটা প্যাকেট গুলি ছোট ছোট হওয়ার কারণে পরিবহন দ্রুত হয় এবং সুষ্ঠভাবে পরিচালিত হয় ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stallings, William (২০০১)। "Glossary"। Business Data Communication (physical book) (4 সংস্করণ)। Upper Saddle River, New Jersey, USA: Prentice-Hall, Inc.। পৃষ্ঠা 632। আইএসবিএন 0-13-088263-1Packet: A group of bits that includes data plus control information. Generally refers to a network layer (OSI layer 3) protocol data unit.