চার্লি এবডো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(চার্লি হেবডো থেকে পুনর্নির্দেশিত)

Charlie Hebdo (ফরাসি উচ্চারণ: [ʃaʁli ɛbdo]; অর্থ চার্লি উইকলি) একটি ফরাসি ব্যঙ্গাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন,[১] যেটি কার্টুন, রিপোর্ট, বিতর্ক এবং রসিকতা প্রকাশ করে। এই প্রকাশনাটিকে বর্ণবাদবিরোধী, সংশয়বাদী, ধর্মনিরপেক্ষ, স্বাধীনতাবাদী এবং বামপন্থী চরমপন্থার ঐতিহ্যের মধ্যে থাকা বলে বর্ণনা করা হয়েছে। ম্যাগাজিনটি চরম-ডানপন্থী (বিশেষ করে ফরাসি জাতীয়তাবাদী রাজনৈতিক দল ন্যাশনাল ফ্রন্ট), ধর্ম (ক্যাথলিকবাদ, ইসলাম এবং ইহুদিবাদ), রাজনীতি ও সংস্কৃতি সম্পর্কে প্রবন্ধ প্রকাশ করে।

এই ম্যাগাজিনটি তিনটি সন্ত্রাসী হামলার লক্ষ্যবস্তু হয়েছে: ২০১১, ২০১৫ এবং ২০২০ সালে। এই হামলাগুলো কার্টুন প্রকাশের প্রতিক্রিয়ায় ঘটেছিল বলে ধারণা করা হয়, যেখানে ইসলামের নবী মুহাম্মদকে বিতর্কিতভাবে চিত্রিত করা হয়েছে। দ্বিতীয় হামলায়, ১২ জন নিহত হন, যাদের মধ্যে ছিলেন প্রকাশনার পরিচালক চার্ব এবং আরও কয়েকজন বিশিষ্ট কার্টুনিস্ট।

Charlie Hebdo প্রথম ১৯৭০ সালে প্রকাশিত হয়েছিল যখন মাসিক Hara-Kiri ম্যাগাজিনটি ফ্রান্সের সাবেক রাষ্ট্রপতি শার্লস দ্য গলের মৃত্যুকে উপহাস করে নিষিদ্ধ করা হয়েছিল। ১৯৮১ সালে, প্রকাশনা বন্ধ হয়ে যায়, কিন্তু ১৯৯২ সালে ম্যাগাজিনটি পুনরুজ্জীবিত হয়। ম্যাগাজিনটি প্রতি বুধবার প্রকাশিত হয় এবং মাঝে মধ্যে বিশেষ সংস্করণও বের হয়।

Gérard Biard হলেন Charlie Hebdo-র বর্তমান প্রধান সম্পাদক।[২] পূর্ববর্তী সম্পাদকরা ছিলেন François Cavanna (১৯৭০-১৯৮১) এবং Philippe Val (১৯৯২-২০০৯)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Charlie Hebdo: First cover since terror attack depicts prophet Muhammad"The Guardian। ১৩ জানুয়ারি ২০১৫। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০১৫ 
  2. Withnall, Adam; Lichfield, John (৭ জানুয়ারি ২০১৫)। "Charlie Hebdo shooting: At least 12 killed as shots fired at satirical magazine's Paris office"The Independent। London, UK। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০১৫  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)