কনজারভেটিভ পার্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

কনজারভেটিভ পার্টি ব্রিটেনের একটি রাজনৈতিক দল। এটি ইউনিয়নিস্ট পার্টি হিসেবেও পরিচিত। পার্লামেন্টে সর্বদা ডানপন্থার অনুসারী এই দলটিকে অষ্টাদশ ও উনিশ শতকের টোরি(Tory) পার্টির উত্তরসূরি মনে করা হয়।

কনজারভেটিভ বা রক্ষণশীল শব্দটি ব্রিটেনে ১৮২৪ সালে প্রথম ব্যবহার করেন জর্জ ক্যানিং(George Canning: ১৭৭০-১৮২৭)। ১৮৩৪ সালে ট্যামওয়ার্থ মেনিফেস্টো(Tamworth MenifesTo) গ্রহণ করার পর থেকেই প্রকৃতপক্ষে এই দল্টি তার কাঠামোগত রূপ পরিগ্রহ করে। এই মৌলিক নীতি ও লক্ষ্যাদি সূত্রবদ্ধ করেন বেঞ্জামিন ডিজরেইলি(Benjamin Disraeli:১৮০৪-১৮৮১)। এই সব লক্ষ্যের অন্যতম হচ্ছে বিধিবদ্ধ আইন কঠোরভাবে অনুসরণ, ব্রিটিশ সাম্রাজ্যের রক্ষণ ও বিস্তার ঘটানো এবং জনগণের অবস্থার উন্নতি সাধন।

আইরিশ হোমরুল প্রশ্নে লিবারেল পার্টিতে ১৮৮৬ সালে ভাঙ্গন দেখা দিলে উইলিয়াম এওয়ার্ট গ্ল্যাডস্টোনের(William Ewart Gladstone:১৮৫৮-১৯২৩) বিরোধীরা কনজার্ভেটিভ দলে যোফ দেয়। এই সময় পর্যন্ত এটি সাধারণভাবে 'কনজারভেটিভ' ও 'ইউনিয়নিস্ট' পার্টি সিসেবেই পরিচিত ছিল।

কনজারভেটিভ পার্টি ১৮৯২ থেকে ১৮৯৫ এবং ১৮৯৫ থেকে ১৯০৫ সাল পর্যন্ত দু'বার ক্ষমতাসীন হয়। তবে শুল্ককরের ক্ষেত্রে সংস্কারের প্রশ্নে নিজেদের মধ্যে মতদ্বৈততা ও সুস্পষ্ট সামাজিক নীতির অভাবে দলটি সঙ্কটের সম্মুখীন হয়, ফলে দীর্ঘকাল ক্ষমতার বাইরে থাকে। অ্যান্ড্রু বোনার ল-র(Andrew Bonar Law:১৮৫৮-১৯২৩) নেতৃত্বে ১৯২২ সালে দলটি আবার ক্ষমতায় আসে।

১৯৪৫ সালে কনজারভেটিভ পার্টি নির্বাচনে পরাজিত হবার পর থেকে গ্রহণ করেছে কিছুটা মধ্যপন্থী প্রগতিশীল ও কল্যাণমূলক রাষ্ট্রের নী্তি।

বিভিন্ন সময়ে যাঁরা দলটির নেতৃত্ব দিয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন স্যার অ্যালেক ডগলাস-হিউম(Alec Douglas-Home), স্যার উইন্সটন চার্চিল, কুইন্টিন হগ(Quintin Hogg), এডওয়ার্ড হিথ প্রমুখ।

তথ্যসূত্র[সম্পাদনা]